বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গাজা যুদ্ধ নিয়ে ইসরাইলকে সতর্ক করলেন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, যুদ্ধের জন্য যে বৈধতা বা মানুষের যে ইতিবাচক ধারণা থাকা দারকার, তা হারাচ্ছে ইসরাইল। কারণ অবরুদ্ধ অঞ্চল থেকে ক্রমাগত হতাশাজনক ছবি ও ভিডিও প্রকাশিত হচ্ছে। রক্ষণশীল রেডিও হোস্ট হিউ হিউইটের সঙ্গে এক সাক্ষাৎকারে গাজায় বিমান হামলায় বিধ্বস্ত ভবনের জঘন্য ও ভয়ংকর ভিডিও প্রকাশ করার জন্য ইসরাইলের সমালোচনা করেছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, 'ইসরাইল বিমান হামলার ভিডিও প্রকাশ করছে। এতে মানুষ মনে করে, ওই সব ভবনে অনেক লোক রয়েছেন। আমি জানি না কেন এমন ভিডিও প্রকাশ করা হচ্ছে।' তথ্যসূত্র : আল-জাজিরা

এদিকে, ইসরাইলি সেনাদের বোমা ও গোলায় প্রতিদিন গাজায় যেসব ভবন ও স্থাপনা ধ্বংস হচ্ছে, নিয়মিত সেসব হামলার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ।

ট্রাম্প বলেন, 'এসব ফুটেজ খুবই বর্বর ও জঘন্য। এসব ভিডিওর কারণে প্রতিদিন আন্তর্জাতিক সমর্থন ব্যাপকভাবে হারাচ্ছে ইসরাইল। আমি জানি না তারা কেন এসব ভিডিও প্রকাশ করছে। আমরা কথা স্পষ্ট। এই যুদ্ধে ইসরাইল জিতবে কি না- তা অনিশ্চিত, কিন্তু দীর্ঘদিন যদি এই যুদ্ধ চলে, তাহলে আন্তর্জাতিক জনসমর্থন পুরোপুরি হারাবে ইসরাইল।' সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'এমন অবস্থায় তাদের কঠোর মনে হয়। কিন্তু আমার কাছে সেটা মনে হয় না। এতে তারা ইতিবাচকতা হারাচ্ছে এবং এটা খুব ভালোভাবেই হারাচ্ছে। কিন্তু ইসরাইল যেটা শুরু করেছে, সেটা শেষ করতে হবে এবং তাদেরকে খুব দ্রম্নত শেষ করতে হবে।' ইসরাইলের প্রতি শতভাগ সমর্থনের প্রশ্নে সরাসরি উত্তর দেননি ট্রাম্প। তবে তিনি বলেছেন, যুদ্ধ দ্রম্নত শেষ করে স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া উচিত।

আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে গত কয়েক মাস ধরে গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে। কিন্তু ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসকে সম্পূর্ণ ধ্বংসের আগ পর্যন্ত এই যুদ্ধ থামবে না।

প্রসঙ্গত, একই দিন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, যদি গাজায় বেসামরিক হত্যা বন্ধে শিগগিরই কার্যকর পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে ইসরাইল ইসু্য সংক্রান্ত নীতিতে পরিবর্তন আনবে আমেরিকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে