বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
লোকসভা নির্বাচন

কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে কংগ্রেসের ইশতেহার

যাযাদি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ইশতেহার হাতে তিন শীর্ষ নেতা

লোকসভা নির্বাচনকে সামনে রেখে ইশতেহার প্রকাশ করেছে ভারতের কংগ্রেস। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মলিস্নকার্জুন খাড়্‌গে দিলিস্নতে দলের সদর দপ্তরে শুক্রবার এই নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন।

এতে ৩০ লাখ সরকারি শূন্যপদে চাকরি, ২৫ লাখ রুপি পর্যন্ত নগদহীন স্বাস্থ্যবিমা, নারীদের আর্থিক সহায়তা, জাতগণনা ও ৫০ শতাংশ পর্যন্ত জাতভিত্তিক সংরক্ষণ (এসসি, এসটি ও ওবিসিদের জন্য), আর্থিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রম্নতি দেওয়া হয়েছে।

জানুয়ারি মাসে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'য় রাহুল জানিয়েছিলেন, তার এই যাত্রা পাঁচটি ন্যায়ের ওপর দাঁড়িয়ে। তা হলো নারী, তরুণ, কৃষক, শ্রমিক ও ভাগীদারি বা জনসংখ্যা অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের ন্যায়ের দাবি। সেই ন্যায়ের অঙ্গীকারের সঙ্গে সঙ্গতি রেখেই তৈরি হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইশতেহার।

এতে কৃষকদের জন্য ফসলের নূ্যনতম সহায়ক মূল্য নিশ্চিত করার আইনি অধিকার নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ মেনে পদক্ষেপের কথা জানিয়েছেন কংগ্রেস সভাপতি খাড়্‌গে।

ইশতেহারে রয়েছে, শহরের দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষে অবকাঠামো উন্নয়ন কর্মসূচি চালু করার কথাও। সেই সঙ্গে ২৫ বছরের কমবয়সী স্নাতকদের জন্য এক বছরের জীবিকামুখী শিক্ষানবিশ হওয়ার সুযোগ দেওয়ার সাংবিধানিক অধিকারের কথা।

জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার কথাও বলা হয়েছে। নরেন্দ্র মোদি জমানায় চালু করা অস্থায়ী 'অগ্নিবীর' নিয়োগ কর্মসূচি বাতিল করে সেনাবাহিনীতে স্থানীয় নিয়োগ কর্মসূচি ফিরিয়ে আনার প্রতিশ্রম্নতিও দেওয়া হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে। তথ্যসূত্র : এনডিটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে