বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তাইওয়ানে ভূমিকম্পে এখনো নিখোঁজ ১৮

যাযাদি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
তাইওয়ানে ভূমিকম্পে এখনো নিখোঁজ ১৮

তাইওয়ানের পূর্বাঞ্চলের জনবিরল কাউন্টি হুয়ালিয়েনে ৭ দশমিক ২

মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে, এখনো নিখোঁজ ১৮ জনের সন্ধানে তলস্নাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

গত বুধবার স্থানীয় সময় সকালে ভূমিকম্প হওয়ার পর থেকে শুক্রবার সকাল পর্যন্ত কয়েকশ পরাঘাত অনুভূত হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতেই প্রায় ৫০টি পরাঘাত অনুভূত হয়। এর কোনো কোনোটি রাজধানী তাইপেতেও অনুভূত হয়।

ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে ও একটি জাতীয় উদ্যানে কয়েকশ' মানুষ আটকা পড়েছিলেন। তাদের অধিকাংশকেই নিরাপদে উদ্ধার করা হয়েছে।

তাইওয়ানের দমকল পরিষেবা জানিয়েছে, এখনো আরও ১৮ জন নিখোঁজ রয়েছেন। তাদের মধ্যে চারজনই বিদেশি।

প্রকাশিত তালিকা অনুযায়ী এরা ভারত, কানাডা ও অস্ট্রেলিয়ার নাগরিক। তারা কোথায় রয়েছেন, তা জানা যায়নি।

একটি হাইকিং ট্রেইলে থাকা আরও ছয়জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। ৪৫ জন উদ্ধারকর্মীর একটি দল তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে বলে দমকল পরিষেবা জানিয়েছে।

হুয়ালিয়েন কাউন্টির তারোকো গিরিসংকট জাতীয় উদ্যানের একটি বিলাসবহুল হোটেলে প্রায় ৪০০ জনের মতো পর্যটক আটকা পড়েছিলেন, তারা নিরাপদ আছেন বলে উদ্ধারকর্মীরা নিশ্চিত করেছেন। হেলিকপ্টারে করে সেখানে রসদ পাঠানো হচ্ছে ও আতহদের সরিয়ে নেওয়া হচ্ছে।

তাইওয়ান দ্বীপের অবস্থান দুটি ভূতাত্ত্বিক পেস্নটের সন্ধিস্থলের কাছে, তাই অঞ্চলটি ভূমিকম্প প্রবণ।

২০১৬ সালে দ্বীপটির দক্ষিণাঞ্চলে ভূমিকম্পে শতাধিক মানুষের মৃতু্য হয়েছিল। আর ১৯৯৯ সালে ৭ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্পে মৃতু্য হয়েছিল দুই হাজারের বেশি মানুষের। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে