মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভূমধ্যসাগরে সুপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ পাঠাল রাশিয়া

যাযাদি ডেস্ক
  ১৬ এপ্রিল ২০২৪, ০০:০০

ইসরাইলের সঙ্গে ইরানের উত্তেজনার মধ্যে এবার ভূমধ্যসাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে রাশিয়া। রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, 'মার্শাল শাপোশনিকভ' নামে রুশ ফ্রিগেটটি মিসরের সুয়েজ খাল হয়ে ভূমধ্যসাগরে প্রবেশ করেছে। এই ফ্রিগেট 'কিনঝাল' সুপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত। তথ্যসূত্র : আল-জাজিরা

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরিকল্পিত নৌ-মহড়ার অংশ হিসেবে কিনঝাল সুপারসনিক ক্ষেপণাস্ত্রে সজ্জিত রুশ নৌবাহিনীর একটি ফ্রিগেট ভূমধ্যসাগরে প্রবেশ করেছে। পরিকল্পনার অংশ হিসেবে মার্শাল শাপোশনিকভ তার ওপর অর্পিত কাজগুলো সম্পাদন করে যাবে বলেও বিবৃতিতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এর বাইরে আর বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

গত শনিবার রাতে 'অপারেশন ট্রু প্রোমিজ' নামে সামরিক অভিযান শুরু করে ইরান। এর প্রতিক্রিয়া সীমিত ও নির্ধারিত হবে বলে জানিয়েছেন ইরানের কর্মকর্তারা। বিশ্লেষকরা মনে করছেন, ইরান কী করতে সক্ষম, তার সামান্য চিত্র দেখাল মাত্র। এটা এমন একটি দৃশ্য যা কখনো কেউ দেখেনি।

এমন হামলার পরই পাল্টা হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে ইরানের ইসলামি বিপস্নবী গার্ড বাহিনী, একই সঙ্গে ইসরাইলের প্রতিও সতর্কবার্তা দিয়ে রেখেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বিবৃতিতে আইআরজিসির এক কমান্ডার জানান, ইসরাইল যদি প্রতিক্রিয়া দেখায়, তাহলে তার চেয়েও কড়া প্রতিক্রিয়া দেখাবে ইরান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে