বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

যাযাদি ডেস্ক
  ১৮ এপ্রিল ২০২৪, ০০:০০
ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি। দুই বছরেরও বেশি সময় ধরে চলমান এই যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই মৃত সেনাদের তথ্য সংগ্রহ করে আসছে বিবিসি'র প্রতিবেদকরা। তাদের সংগ্রহ করা এসব তথ্যের ওপর ভিত্তিতে করে একটি সমীক্ষা প্রকাশ করা হয়েছে। ওই সমীক্ষায় এমন দাবি করেছে বিবিসি। তাদের দাবি করেছে, নিহত সেনার প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

প্রতিবেদনটিতে বিবিসি বলছে, তারা পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গেছে, যুদ্ধক্ষেত্রের সম্মুখভাগে প্রথম বছরের তুলনায় পরবর্তী ১২ মাসে মৃত রুশ সেনাদের সংখ্যা প্রায় ২৫ শতাংশ বেড়েছে।

২০২২ সালের ফেব্রম্নয়ারিতে এই যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রুশ সেনাদের মৃতু্যর সংখ্যা গণনা করে আসছে বিবিসির রুশ স্বাধীন মিডিয়া গ্রম্নপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা।

তথ্য সংগ্রহের বিষয়ে বিবিসি বলছে, কবরস্থানে পাওয়া নতুন কবর থেকেও অনেক সেনার নাম সংগ্রহ করেছেন তারা। এ ছাড়া সরকারি প্রতিবেদন, সংবাদপত্র এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো উন্মুক্ত উৎস থেকেও তথ্য সংগ্রহ করছে দায়িত্বরত দলগুলো।

বিবিসির অনুসন্ধান অনুসারে, যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০ জনেরও বেশি রুশ সেনা নিহত হন। এ বিষয়ে জানতে চাওয়া হলে মন্তব্য করতে অস্বীকার করেছে রুশ কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে