বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

মিয়ানমার সীমান্তের কাছে চীনের সামরিক মহড়া

যাযাদি ডেস্ক
  ১৮ এপ্রিল ২০২৪, ০০:০০
মিয়ানমার সীমান্তের কাছে চীনের সামরিক মহড়া

মিয়ানমারের সীমান্ত অঞ্চলগুলোতে দেশটির বিদ্রোহী জোটের সঙ্গে সেনাবাহিনীর লড়াই জোরাল হচ্ছে। এমন পরিস্থিতিতে মিয়ানমার সীমান্তে নতুন করে সামরিক মহড়া শুরুর কথা জানিয়েছে চীন। যদিও তারা এই মহড়ার সঙ্গে প্রতিবেশী দেশের যুদ্ধাবস্থার কোনো সম্পর্ক থাকার বিষয়ে কিছু বলেনি।

বুধবার থেকে ওই মহড়া শুরু হয়। যেখানে চীন আকাশ সুরক্ষা এবং লাইভ-ফায়ার মহড়া করছে। এ মাসে দ্বিতীয়বার চীন এ ধরনের মহড়া করতে চলেছে।

মিয়ানমারের বিদ্রোহী বাহিনী গত সপ্তাহে থাইল্যান্ড সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ শহর মায়াবতীর দখল নেয়। থাইল্যান্ডের সঙ্গে স্থলপথে মিয়ানমারের বাণিজ্যের বেশিরভাগটাই হয় মায়াবতী শহরের ওপর দিয়ে। যে কারণে মিয়ানমার সেনাবাহিনী এ সপ্তাহে শহরটি পুনর্দখলের চেষ্টা করেছিল, কিন্তু ব্যর্থ হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভির খবরে বলা হয়, বার্ষিক প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে চীনের সাউদার্ন থিয়েটার কমান্ড মহড়া করছে।

বলা হয়, 'চীনের সৈন্যরা সব সময় জরুরি পরিস্থিতিতে সাড়া দিতে এবং জাতীয় সার্বভৌমত্ব, সীমান্ত স্থিতিশীলতা এবং জনগণের জানমালের নিরাপত্তা দৃঢ়ভাবে রক্ষা করতে প্রস্তুত থাকে।'

২০২১ সালের ফেব্রম্নয়ারিতে রক্তপাতহীন অভু্যত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। কিন্তু তারপর দেশের পরিস্থিতি পাল্টে যেতে শুরু করে এবং জান্তা সরকারের হাত থেকে ধীরে ধীরে ক্ষমতার লাগাম বেরিয়ে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে