সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেন ও ইসরাইলকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন

এসব বিল কার্যকর হওয়ার জন্য সিনেটের অনুমোদন প্রয়োজন ছিল। এখন বাইডেনের সইয়ের জন্য বিলগুলো তার কাছে পাঠানো হবে
যাযাদি ডেস্ক
  ২৫ এপ্রিল ২০২৪, ০০:০০
ইউক্রেন ও ইসরাইলকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট মঙ্গলবার ইউক্রেন, ইসরাইল, তাইওয়ান ও ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন অংশীদারদের ৯৫ বিলিয়ন (৯ হাজার ৫০০ কোটি) ডলারের প্রধানত সামরিক সহায়তা দেওয়া নিয়ে চারটি বিলে অনুমোদন দেয়। বিলগুলো অনুমোদিত হয় ৭৯-১৮ ভোটে।

এর আগে গত শনিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতারা এসব বিল নিয়ে নিজেদের অবস্থান আকস্মিকভাবে বদলে ফেলেন ও ভোটাভুটিতে সেগুলো পাস করেন।

সিনেটে বিল চারটি একটি প্যাকেজে অন্তর্ভুক্ত করে উপস্থাপন করা হয়। প্রথম বিলে ইউক্রেনে জরুরি ভিত্তিতে তহবিল জোগানের লক্ষ্যে সবচেয়ে বেশি অঙ্কের ৬১ বিলিয়ন (৬ হাজার ১০০ কোট) ডলার সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। দ্বিতীয় বিলে ইসরাইলকে ও বিশ্বজুড়ে সংঘাতকবলিত অঞ্চলের বেসামরিক লোকজনকে মানবিক সহায়তা হিসেবে ২৬ বিলিয়ন (২ হাজার ৬০০ কোটি) ডলার এবং তৃতীয় বিলে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে 'চীনের প্রভাব মোকাবিলায়' ৮ দশমিক ১২ বিলিয়ন (৮১২ কোটি) ডলার সহায়তা দেওয়ার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

চতুর্থ বিলটি গত সপ্তাহে ওই প্যাকেজে যুক্ত করে প্রতিনিধি পরিষদ। এ বিলে চীনা নিয়ন্ত্রিত সামাজিক মাধ্যম অ্যাপ টিকটক নিষিদ্ধ করা, ইউক্রেনে জব্দ করা রাশিয়ার সম্পদ স্থানান্তরে পদক্ষেপ নেওয়া ও ইরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেন ও ইসরাইলকে সহায়তা দেওয়াসংক্রান্ত বিল দুটি নিয়ে অনেক দিন ধরে নানা মহলে আলোচনা সমালোচনা চলছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সহায়তা প্রস্তাব নিয়ে চাপে ছিলেন। পরে প্রতিনিধি পরিষদে বিল দুটি পাস হওয়ার ঘটনাকে বাইডেনের বড় বিজয় হিসেবে দেখেন বিশ্লেষকদের অনেকে। এখন সিনেটও বিলগুলো অনুমোদন দিল।

এসব বিল কার্যকর হওয়ার জন্য সিনেটের অনুমোদন প্রয়োজন ছিল। এখন বাইডেনের সইয়ের জন্য বিলগুলো তার কাছে পাঠানো হবে। তার সইয়ের পর বিল আইনে পরিণত হবে। তখন ইসরাইল ও ইউক্রেনকে সামরিক এবং মানবিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।

এদিকে দুজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনও বিলগুলো তার টেবিলে পৌঁছানোর পর দ্রম্নত সেগুলো সই করার প্রতিশ্রুতি দিয়েছেন। এরই মধ্যে তার প্রশাসন ইউক্রেনকে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দেওয়ার প্রস্তুতি গ্রহণ শুরু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে