বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
আপের সঙ্গে জোট

ভোটের মধ্যেই ধাক্কা, পদত্যাগ দিলিস্ন কংগ্রেস প্রধানের

যাযাদি ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
রাহুল গান্ধীর সঙ্গে অরবিন্দর লাভলি (ডানে)

ভারতে চলছে পার্লামেন্টের নিম্ন্নকক্ষ লোকসভা নির্বাচন। এরই মধ্যে দ্বিতীয় দফায় ভোটগ্রহণও সম্পন্ন হয়েছে। আর এর মধ্যে বড় ধাক্কার সম্মুখীন হয়েছে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। তৃতীয় দফার ভোটের আগেই দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসে দেখা দিল ভাঙন। পদত্যাগ করেছেন দিলিস্নর কংগ্রেস প্রধান অরবিন্দর সিং লাভলি। দিলিস্নতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে কংগ্রেসের জোট বাধার কারণেই ক্ষোভ থেকে পদত্যাগ করেছেন তিনি। তথ্যসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

রোববার সকালে অরবিন্দর সিং লাভলি জানান, তিনি কংগ্রেসের দিলিস্ন শাখার সভাপতির পদ থেকে পদত্যগ করছেন। তিনি বলেন, দিলিস্নর কংগ্রেস কর্মীদের স্বার্থরক্ষা করতে পারেননি তিনি। তাই দলের সভাপতির পদে থাকার আর কোনো কারণ দেখছেন না তিনি।

উলেস্নখ্য, অরবিন্দর সিং লাভলি দীর্ঘদিনের কংগ্রেস নেতা। মাঝখানে ২০১৭ সালের দিকে একবার বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি। কয়েক মাসের মধ্যে প্রত্যাবর্তন করেন কংগ্রেসে। গত বছরের আগস্ট মাসে অরবিন্দর সিং লাভলিকে দিলিস্ন কংগ্রেসের সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। আম আদমি পার্টির প্রবল বিরোধী হিসেবে পরিচিত লাভলি।

লোকসভা ভোটের মধ্যে লাভলির পদত্যাগে দিলিস্ন কংগ্রেসে অচলাবস্থা তৈরি হতে পারে। পদত্যাগপত্রের পাশাপাশি কংগ্রেস সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গেকে লেখা চিঠিতে আম আদমি পার্টি তথা আপের সঙ্গে জোট নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। চিঠিতে অরবিন্দর লাভলী লিখেছেন, 'যে দল কংগ্রেসের বিরুদ্ধে মিথ্যা দুর্নীতির অভিযোগ এনে তৈরি হয়েছে, তাদের সঙ্গে জোটের সম্পূর্ণ বিরোধী ছিল দিলিস্ন কংগ্রেস ইউনিট। এরপরও দল সিদ্ধান্ত নেয় দিলিস্নতে আম আদমি পার্টির (এএপি) সঙ্গে জোট গঠনের।' কংগ্রেস সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গেকে লেখা চিঠিতে তিনি আরও অভিযোগ করেছেন, তাকে কাজ করতে বাধা দেওয়া হতো না। দিলিস্নর কংগ্রেস প্রধান হিসেবে তার নেওয়া একাধিক সিদ্ধান্ত দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বাতিল বা খারিজ করে দিতেন। দিলিস্নতে মোট সাতটি লোকসভা আসন রয়েছে। কংগ্রেস ও আম আদমি পার্টি প্রথমে সাতটি আসনে একাই লড়াই করার কথা বললেও, শেষ অবধি 'ইনডিয়া জোটের' স্বার্থে আসন ভাগাভাগিতে রাজি হয়।

আম আদমি পার্টি লড়ছে চারটি আসনে এবং কংগ্রেস তিনটিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে