বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই জিম্মির ভিডিও প্রকাশ হামাসের

চুক্তি করার দাবি
যাযাদি ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
দুই জিম্মির ভিডিও প্রকাশ হামাসের

জীবিত আরও দুই জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস। শনিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র এই দলটির সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি প্রকাশ করা হয়। ভিডিওতে গাজায় আটকে রাখা দুই জিম্মিকে দেখা গেছে। তারা যে বেঁচে আছেন তার প্রমাণ পাওয়া গেছে। তবে ওই ভিডিও কত তারিখে ধারণ করা সে বিষয়টি নিশ্চিত নয়। ভিডিওতে ওমরি মিরান নামে এক বন্দি বলছেন, তিনি ২০২ দিন ধরে আটকা আছেন আর কেইথ সিয়েজেল চলতি সপ্তাহের ছুটির দিনের কথা উলেস্নখ করেছেন। ফলে ভিডিওটি সাম্প্রতিক সময়ে ধারণ করা হয়েছে বলেই মনে হচ্ছে। তথ্যসূত্র : বিবিসি

তাদের দুজনকেই গত ৭ অক্টোবর ইসরাইলের ভূখন্ডে হামাসের হামলার দিন জিম্মি করে নিয়ে যাওয়া হয়েছিল। ভিডিওর প্রতিক্রিয়ায় তাদের পরিবারের সদস্যরা বলছেন, ওই দুজনের নিরাপদে ফিরে আসা নিশ্চিত করতে তারা লড়াই অব্যাহত রাখবেন। একই সঙ্গে তারা জিম্মি মুক্তির জন্য নতুন চুক্তি করতে ইসরাইল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

নতুন ভিডিওটি এমন সময় প্রকাশ করা হলো, যখন হামাস বলছে- তারা যুদ্ধবিরতির জন্য ইসরাইলের নতুন প্রস্তাব পর্যালোচনা করে দেখছে। বন্ধ হয়ে যাওয়া আলোচনায় গতি আনতে মধ্যস্থতাকারী হিসেবে মিসর ইসরাইলে একটি প্রতিনিধি দল পাঠিয়েছে।

এখনো আটক থাকা জিম্মিদের মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত করে একটি চুক্তি হলে তা গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরাইলের পরিকল্পিত স্থল অভিযান বন্ধ করতে পারে বলে শনিবার আভাস দিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী।

সিয়েজেল মার্কিন নাগরিক। তার স্ত্রী আভিভাসহ তাকে জিম্মি করা হয়েছিল। পরে নভেম্বরের যুদ্ধবিরতির সময় তার স্ত্রীকে মুক্তি দেয় হামাস। এক ভিডিওতে আভিভা বলেন, 'কেইথ, আমি তোমাকে ভালোবাসি, তোমার না ফেরা পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাব।'

এর আগে চলতি মাসের শুরুতে তিনি বলেছিলেন জিম্মিকারীরা একটি টানেলে এক জায়গা থেকে আরেক জায়গায় নেওয়ার সময় কীভাবে এই দম্পতিকে এক পর্যায়ে ফেলে গিয়েছিল। ওই সাক্ষাৎকারের সময় তিনি জানতেন না যে, কেইথ তখনো জীবিত আছেন।

তার মেয়ে ইলান বলেন, 'আজ বাবাকে দেখার পর এটাই আমাদের ওপর জোর দিচ্ছে যে, কত তাড়াতাড়ি আমরা একটি চুক্তিতে পৌঁছাতে পারব এবং প্রত্যেককে বাড়িতে ফেরাতে পারব। আমার দাবি, দেশের নেতারা ভিডিওটি দেখুন এবং দেখুক তাদের বাবারা সহযোগিতার জন্য কাঁদছে।' তার আরেক মেয়ে শির বলেন, 'আপনি যদি ভিডিওটি দেখে থাকেন, আপনি দেখেছেন যে, আমার বাবা জানেন- আমরা প্রতি সপ্তাহে সমাবেশ করছি এবং তিনি ও অন্য জিম্মিদের জন্য লড়াই করছি।'

তেল আবিবে প্রতি সপ্তাহে যেই বিক্ষোভ হয়, শনিবার সন্ধ্যায় জিম্মিদের মুক্তির দাবিতে সেই সমাবেশে ওমরি মিরানের বাবা দানি মিরান স্স্নোগানে নেতৃত্ব দিয়েছেন। খুবই আবেগঘন ভাষণ দিয়েছেন তিনি। ভিডিওতে ছেলেকে দেখার উত্তেজনার বর্ণনা দিয়েছেন তিনি কারণ তিনি জেনেছেন যে, সম্ভবত সে জীবিত আছে।

কিন্তু তার ভাষণে রাজনৈতিক উপাদানও ছিল। তিনি সরাসরি সরকারের উদ্দেশে কথা বলেছেন। বিশেষ করে ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গাভির ও অর্থমন্ত্রী বেজালের সমতরিচ-এর নাম উলেস্নখ করে জিম্মি চুক্তির আহ্বান জানিয়েছেন।

তিনি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি যে কোনো কার্যকর একটি চুক্তি অনুমোদনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ইসরাইলের মানুষ এবং বিশ্বের সবাই রক্তপাতের অবসান চায়, বিশেষ করে জনগণের দুর্ভোগের শেষ চায়।

আরও যে বিষয়টি উলেস্নখযোগ্য, তা হলো- ওমরির বাবার ভাষণের আগে জিম্মিদের ভিডিও দেখানো হয় বড় পর্দায়। এটা খুবই অস্বাভাবিক একটি ঘটনা। কারণ এ ধরনের ভিডিও সাধারণত টিভিতে দেখানো হয় না।

'দ্য হোস্টেজ ফ্যামিলিজ হেডকোয়ার্টার' বলছে, সর্বশেষ ভিডিও হলো একটি পরিষ্কার প্রমাণ, ইসরাইল সরকারকে জিম্মিদের ফিরিয়ে আনার জন্য একটি চুক্তি করতে সবকিছুই করতে হবে।

এর আগে সপ্তাহের শুরুতে এ ধরনের আরেকটি ভিডিও দেখানো হয়েছিল যেখানে ইসরাইলি-আমেরিকান জিম্মি হার্শ গোল্ডবার্গকে দেখানো হয়। ওই ক্লিপে তার বাম বাহুর একাংশ ছিল না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে