বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইল গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে

যাযাদি ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
ইসরাইল গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে

ফিলিস্তিনের গাজায় ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে বলে জানিয়েছেন কিছু ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা। তারা এই বিষয়টি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেনকেও জানিয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি অভ্যন্তরীণ মেমো (নথি) পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে। তথ্যসূত্র : রয়টার্স

আমেরিকার সরবরাহকৃত অস্ত্র আন্তর্জাতিক মানবিক আইন অনুসারে ব্যবহার করার বিষয়ে যে আশ্বাস ইসরাইল দিয়েছে, সেটিকে 'বিশ্বাসযোগ্য বা নির্ভরযোগ্য' বলে খুঁজে পাওয়া যায়নি বলে কিছু ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেনকে পরামর্শ দিয়েছেন।

চলতি বছরের ফেব্রম্নয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি জাতীয় নিরাপত্তা স্মারক (এনএসএম) জারি করেছিলেন। স্মারকটি অনুসারে, মার্কিন অস্ত্র ব্যবহার করে ইসরাইলের আন্তর্জাতিক আইন লঙ্ঘন না করার বিষয়ে তেল আবিবের আশ্বাস সঠিক বলে প্রতীয়মান হয়েছে কিনা, তা আগামী ৮ মে'র মধ্যে পররাষ্ট্রমন্ত্রী বিস্নংকেনকে কংগ্রেসে রিপোর্ট করতে হবে।

তবে গত ২৪ মার্চের মধ্যে অন্তত সাতটি স্টেট ডিপার্টমেন্ট (পররাষ্ট্র মন্ত্রণালয়) বু্যরো বিস্নংকেনকে প্রাথমিক 'মেমো'-তে তাদের মতামত পাঠিয়েছিল। এসব গোপনীয় মেমোর বিষয়ে আগে রিপোর্ট করা হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে