শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ইসরাইলি আগ্রাসন

রাফাহ নিয়ে দলীয় চাপে বাইডেন

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৮, মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৫৯৬
যাযাদি ডেস্ক
  ০৩ মে ২০২৪, ০০:০০
গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে আমেরিকা ও কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ করায় এক ফিলিস্তিনি শিশু কেন্দ্রীয় গাজা উপত্যকার দেইর আল-বালাহর একটি হাসপাতালের সামনে বুধবার হাজার মাইল দূরের বিক্ষোভকারীদের ধন্যবাদ জানিয়ে একটি পস্ন্যাকার্ড তুলে ধরে -আল-জাজিরা অনলাইন

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরাইলি হামলা ঠেকাতে মার্কিন ডেমোক্রেটদের চাপের মুখে রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার এক চিঠির মাধ্যমে তার নিজ দল ডেমোক্রেটিক পার্টির কিছু প্রতিনিধি এ বিষয়ে বাইডেনকে নতুন করে চাপ দিয়েছেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ২১২ জন ডেমোক্রেট সদস্যের মধ্যে ৫৭ জন এ সংক্রান্ত একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। তথ্যসূত্র : রয়টার্স, আল-অ্যারাবিয়া

চিঠিতে ফিলিস্তিনি শহরটিতে পূর্ণ মাত্রার আক্রমণ থেকে বিরত থাকতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারকে বোঝানোর জন্য সব ধরনের পদক্ষেপ নিতে বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গাজা ভূখন্ডের ২৩ লাখ বাসিন্দার প্রায় অর্ধেক মিসরের সীমান্তবর্তী এ শহরটিতে আশ্রয় নিয়ে আছেন। সেখানে এ ধরনের কোনো হামলা হলে ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থাগুলোর প্রধানরা।

চিঠিতে বলা হয়েছে, 'রাফাহতে পূর্ণ মাত্রার আক্রমণ থেকে বিরত রাখার জন্য ইসরাইলি সরকারের নির্দিষ্ট আক্রমণাত্মক সামরিক সহায়তা দেওয়া (এরই মধ্যে আইনে পরিণত হওয়া-দেওয়া সহায়তাসহ) অবিলম্বে স্থগিত রাখার জন্য বিদ্যমান আইন ও নীতি প্রয়োগ করতে আমরা আপনার প্রতি আহ্বান জানাই।' ডেমোক্রেট প্রতিনিধি প্রমীলা জয়পাল ও ম্যাডেলিন ডিন এ উদ্যোগের নেতৃত্ব দিয়েছেন। এই চিঠির বিষয়ে হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধে সমর্থন দিচ্ছেন বাইডেন। কিন্তু তার এই নিরবচ্ছিন্ন সমর্থন একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক দায় হিসেবে আবির্ভূত হয়েছে। বিশেষ করে তরুণ ডেমোক্রেটরা বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয়ে আছেন।

ডেমোক্রেট দলীয় প্রাইমারিগুলোতেও এই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে। বাইডেনের উপস্থিতিতে অনেকে এ নিয়ে সরাসরি প্রতিবাদ জানিয়েছেন। এই ক্ষুব্ধতারই প্রকাশ ঘটেছে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ফিলিস্তিনপন্থি প্রতিবাদগুলোতে।

আগামী নভেম্বরে আমেরিকায় পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে বাইডেন তার পূর্বসূরি রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন বলে ধারণা করা হচ্ছে। ফলে ইসরাইলের গাজা যুদ্ধের প্রতি বাইডেনের সমর্থন নিয়ে ডেমোক্রেটদের মধ্যে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন বলেছেন, রাফাতে ইসরাইলের প্রতিশ্রম্নত আক্রমণের জন্য তিনি এখনো এমন কোনো পরিকল্পনা দেখেননি, যা বেসামরিকদের সুরক্ষা দিতে পারে, তাই ওয়াশিংটন এ ধরনের কোনো আক্রমণে সমর্থন দিতে পারবে না।

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৮, মৃতের

সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৫৯৬

রাফাহ শহরে এখনো ইসরাইল স্থল অভিযান শুরু না করলেও উপত্যকায় হামলা অব্যহত আছে। অব্যাহত হামলায় গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান এ সংঘাতে ফিলিস্তিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৫৯৬ জনে। পাশাপাশি এ সময় আহত হয়েছেন আরও ৭৭ হাজার ৮১৬ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছেন। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উলেস্নখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরাইলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরাইলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওইদিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরাইলি সেনাবাহিনী। পাঁচ মাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরাইলি আগ্রাসনে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখন্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচু্যত হয়েছে। সেই সঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে