সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রুশ পরমাণু হামলার নিশানায় ইউক্রেন

যাযাদি ডেস্ক
  ০৯ মে ২০২৪, ০০:০০
রুশ পরমাণু হামলার নিশানায় ইউক্রেন

ইউক্রেনে হামলার ১৫ মাসের মাথায় নতুন পরমাণু কর্মসূচি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্টের নির্দেশ মেনে আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় অ-কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের মহড়া চালানো হচ্ছে।

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন সীমান্তে মোতায়েন স্থল, বিমান এবং নৌসেনাকে পরমাণু যুদ্ধের মহড়ার নির্দেশ দিয়েছেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। গত ফেব্রম্নয়ারিতে ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তির আগেই পুতিন জাতির উদ্দেশে ভাষণে পরমাণু যুদ্ধের সম্ভাবনার কথা জানিয়েছিলেন। তার তিন মাসের মধ্যেই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, গত বছর আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত 'নিউ স্টার্ট' চুক্তি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পুতিন। তার পরেই আমেরিকার পক্ষে মস্কোর বিরুদ্ধে নতুন করে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় ইন্ধন দেওয়ার অভিযোগ তোলা হয়। সেই সঙ্গে পশ্চিমি দুনিয়া আশঙ্কা প্রকাশ করেছিল, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিতেই রুশ প্রেসিডেন্টের এই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণভাবে 'নিউ স্টার্ট' চুক্তি বাতিলের ঘোষণার পরেই পরমাণু অস্ত্রসম্ভার বাড়ানোর হুঁশিয়ারিও দিয়েছিলেন পুতিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে