রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
পাঠক মত

পরিবার পরিকল্পনা

মিনহাজুর রহমান মাহিম
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

জীবনের সমস্যা, প্রতিকূল অবস্থা ও প্রস্তুতি, সুরক্ষা ও নিরাপত্তা, আর্থিক অবস্থা, স্বাস্থ্য, ভ্রমণ, সময় ব্যবস্থাপনা ও পারিবারিক যত্নসহ ইত্যাদি কারণে পরিবার পরিকল্পনা করা জরুরি।

সঠিক পরিবার পরিকল্পনা করে পরিবারের সদস্যদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করা যায় এবং ভবিষ্যতে সমস্যায় পড়লে তা থেকে উঠে আসার উপায় পাওয়া যায়। পরিবারের অর্থনৈতিক অবস্থা স্বচ্ছল রাখার জন্যও পরিবার পরিকল্পনা করা জরুরি। এ ছাড়াও পরিবারের সদস্যদের শারীরিক স্বাস্থ্যের জন্য যত্ন ও মানসিক স্বাস্থ্যের জন্য ভ্রমণ পরিকল্পনা করাও পরিবার পরিকল্পনার একটি অংশ।

তবে বাংলাদেশে পরিবার পরিকল্পনা নিয়ে নানা সমস্যা রয়েছে। যা দেশের সামাজিক, আর্থিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক দুর্দশার একটি প্রতিফলিত রূপ। পরিবার পরিকল্পনা না করে শিশু জন্মদানের কারণে অনেক ক্ষেত্রেই সামাজিক ও আর্থিক সমস্যা হচ্ছে। টিনেজ মেয়েদের প্রেগন্যান্সির হার দেশের বিভিন্ন অঞ্চলে এখনো প্রচুর, যা সঠিক পরিবার পরিকল্পনা না করার একটি ফল। পরিবার পরিকল্পনার অভাবে অর্থনৈতিক অস্থিরতা, বেকারত্বসহ ইত্যাদি কারণে পরিবারে অর্থনৈতিক অবস্থা দুর্বল হয়ে পড়ছে। সঠিক পরিবার পরিকল্পনার অভাবে হতে পারে সামাজিক সম্পর্কের অভাব। এ ছাড়াও শিশুদের পড়াশোনা না করানো, পরিবারের সদস্যদের মধ্যে মিল বন্ধন না থাকা, হিংসা, নির্যাতনের মনোভাব এবং নারীদের সঠিক অধিকার থেকে বঞ্চিত হওয়াসহ আরও নানা সমস্যা হতে পারে সঠিক পরিবার পরিকল্পনার অভাবে।

সঠিক শিক্ষা ও শিক্ষার হার বৃদ্ধির মাধ্যমেই সঠিক পরিবার পরিকল্পনা ছড়িয়ে দেওয়া সম্ভব এবং সবার অধিকার ও সুরক্ষায় সঠিক আইনি পদক্ষেপ প্রয়োগ করা, সামাজিক সচেতনতা বৃদ্ধি করা, সময় মেনে সময় মতো সকল কাজ করা, আর্থিক অবস্থা স্বচ্ছল রাখতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে যেকোনো কাজের প্রশিক্ষণ নেওয়া, সরকার ও জনকল্যাণমূলক সংস্থাগুলোর পরিবার পরিকল্পনা সেবা ছড়িয়ে দেওয়া, সামাজিক অবস্থা ও সংস্কৃতির বিকাশসহ ইত্যাদি মাধ্যমে সঠিক পরিবার পরিকল্পনা ছড়িয়ে দেওয়া সম্ভব।

মিনহাজুর রহমান মাহিম

শিক্ষার্থী

বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে