মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মৃতু্য সঠিক উদ্যোগ নিন

নতুনধারা
  ১৮ এপ্রিল ২০২৪, ০০:০০
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মৃতু্য সঠিক উদ্যোগ নিন

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় দেশের বহু মানুষের মৃতু্য হয়েছে। রাজধানীর ভাসানটেকে গ্যাস থেকে লাগা আগুনে দগ্ধ আরেকজনের মৃতু্য হয়েছে। এ নিয়ে ওই ঘটনায় তিনজনের মৃতু্য হয়। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের সঠিক পরিসংখ্যান নেই সরকারের কাছে। যে কারণে প্রতি বছর বা মাসে বা দিনে কতগুলো গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটছে, এর প্রকৃত কোনো তথ্য নেই বিস্ফোরক পরিদপ্তরের কাছেও। এতে বিস্ফোরণে হতাহতের প্রকৃত সংখ্যাও অজানাই থেকে যাচ্ছে।

বিস্ফোরক পরিদপ্তর বলছে, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের প্রকৃত সংখ্যা, হতাহত ও দগ্ধদের তথ্য সংরক্ষণ করতে বিশেষ ডাটাবেজ তৈরির কাজ শুরু হয়েছে। ডাটাবেজ তৈরিতে সহায়তা করার অনুরোধ করা হয়েছে দেশের সব সরকারি- বেসরকারি হাসপাতাল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও তদন্তকারী সংস্থাগুলোসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। মূলত সচেতনতার অভাবেই আশঙ্কাজনক হারে বাড়ছে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা। বিস্ফোরণের ঘটনা বাড়ায় স্বাভাবিক কারণেই বেড়েছে হতাহত ও পঙ্গুত্বের হার।

এর আগে ময়মনসিংহ নগরীতে বেলুন ফোলানোয় ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ ১২ জন দগ্ধ হয়েছেন। বিস্ফোরণের ঘটনায় দুটি টিনের চালা উড়ে যায়। বাংলাদেশে এখন কারো নিরাপত্তা নেই। যাদের এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা, তারা রয়েছেন চরম উদাসীন। এক দুর্ঘটনার রেশ না কাটতেই আরেক দুর্ঘটনা এসে হাজির হয়। আমরা বেদনাগ্রস্ত ও হতাশ হই। এটাই দেশের বাস্তবতা। বাংলাদেশের মানুষের নিয়তি। অন্যান্য দুর্ঘটনার পাশাপাশি ইদানীং গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুর্ঘটনার সংখ্যাও বাড়ছে। বেশ কিছুদিন আগে সিলেটের গোয়াইনঘাটে বসতঘরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মা-মেয়ে নিহত ও একই পরিবারের চার সদস্য দগ্ধ হয়েছেন। এছাড়া, ঢাকার ধামরাইয়ে বাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ একই পরিবারের পাঁচজন দগ্ধ হয়েছেন। নারায়ণগঞ্জের রূপগঞ্জে বাসায় গ্যাস লাইন বিস্ফোরণে দগ্ধ হন জাহিদ হোসেন তার স্ত্রী রুমা আক্তার ও মেয়ে লাবনী। পাঁচ থেকে সাত বছর আগেও এসি, গ্যাস লাইন বা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এত মৃতু্যর ঘটনা ঘটতো না। চট্টগ্রামের পাথরঘাটা এলাকায় গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে দেয়াল ধসে ৭ জন নিহত এবং ১০ জন দগ্ধ হয়েছিল। এখানেই শেষ নয়, রাজধানীর রূপনগরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৭ শিশুর মৃতু্য আমাদের হৃদয়ে দাগ কেটে আছে। বাসাবাড়িতে গ্যাস সংযোগে বা গ্যাসের চুলার ব্যবহারে অসাবধানতা ও অসচেতনতা, গ্যাসের সিলিন্ডার পরীক্ষা না করা এবং সরবরাহকৃত গ্যাস লাইনের ত্রম্নটির কারণে বিপদ এবং মর্মান্তিক পরিণতি ডেকে আনতে পারে তার দৃষ্টান্ত এসব দুর্ঘটনা। বছরে গড়ে ৫ থেকে ৬টি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটছে। এ ছাড়াও ছোটখাটো বিস্ফোরণের ঘটনা ঘটছে হরহামেশাই। গ্যাস সিলিন্ডার যথাযথভাবে পরিবহণ, মজুত ও ব্যবহার না করা এবং ত্রম্নটিপূর্ণ গ্যাস ভালভের কারণেও গ্যাস বেরিয়ে বিস্ফোরণের ঘটনা ঘটছে। এ জন্য অবশ্যই গ্যাস সিলিন্ডার, রেগুলেটর, কোম্পানির সিল, সেফটি ক্যাপ, পাইপ ও রাবারের রিং অনুমোদিত বিক্রেতাদের কাছ থেকে কিনতে হবে। সিলিন্ডারের মেয়াদ শেষ হওয়ার আগেই তা পরীক্ষা করতে হবে। ব্যক্তির সচেতনতাই পারে দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনতে। এ ক্ষেত্রে সঠিক পদক্ষেপ জরুরি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে