সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইতিহাস ও ঐতিহ্যের সুলুক সন্ধান

বর্তমানে বাংলার নতুন বছরকে বরণ উপলক্ষে পালিত নববর্ষ তথা পহেলা বৈশাখ একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। তবে এক সময় নববর্ষ বা পহেলা বৈশাখ 'ঋতুকালীন উৎসব' হিসেবে পালিত হতো। মূলত কৃষকদের ঋতুর ওপর নির্ভর করেই এই উৎসব পালিত হতো। এখন গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বাংলাদেশে প্রতি বছর ১৪ এপ্রিল বাংলা ১ বৈশাখ এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। কবিগান, যাত্রাপালা, নাটক, বলী-খেলা, তুমরুবাজি-খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈশাখী মেলা, পান্তা-ইলিশ খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়।
অমল বড়ুয়া
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
ইতিহাস ও ঐতিহ্যের সুলুক সন্ধান

সব দেশেই সর্বজনীন উৎসব হিসেবে উদ্‌যাপিত হয় নববর্ষ। সামাজিক ও সাংস্কৃতিক নৃতত্ত্বের দিক থেকে বাংলায় বর্ষবরণও সর্বজনীন এবং এর রয়েছে ঋদ্ধ ইতিহাস ও উর্বর ঐতিহ্য। বাংলায় বর্ষবরণ উৎসবের সঙ্গে জড়িয়ে রয়েছে আবহমান গ্রামবাংলার মানুষের কৃষ্টি-সংস্কৃতি, কাল, ঋতু, প্রকৃতি, কৃষি ও উৎপাদনের মতো বিষয়াবলি। ঋতুর পরিবর্তনে প্রকৃতি বদলায় তার সঙ্গে বদলায় কাল ও মানুষের যাপিত জীবন, পরিবর্তন আসে কৃষি ও উৎপাদনেও। অবিরত এই পরিবর্তনের নিয়ামক হিসেবে কাজ করে চন্দ্র ও সৌরবর্ষ চক্র। আর এই চন্দ্র-সৌরবর্ষের দিন-মাস-বছর গণনার হিসাব রাখতে জ্যোতির্বিজ্ঞানের ভরসা বর্ষপঞ্জিকা। এই পঞ্জিকা বা ক্যালেন্ডার উদ্ভবের পেছনেও রয়েছে ফসল বপন ও সংগ্রহের অবদান। কৃষিভিত্তিক সমাজব্যবস্থায় বাংলা সনের যাত্রার পেছনেও এ অঞ্চলের কৃষকের অবদান অনস্বীকার্য। তবে উলেস্নখ্য, বাংলা সনেরও আগে বঙ্গ অঞ্চলসহ ভারতীয় উপমহাদেশে সাল গণনার বহু উদাহরণ পাওয়া যায়। তৎকালীন ভারতবর্ষে প্রচলিত সনের মধ্যে- রাজা বিক্রমাদিত্যের নামে বিক্রমাব্দ, চতুর্থ শতকের দিকে দ্বিতীয় চন্দ্রগুপ্তের নামে গুপ্তাব্দ, উত্তর ভারতে হর্ষবর্ধনের নামে হর্ষাব্দ, শকক্ষত্রপদের নামে শকাব্দ, পাল শাসনের সময় পালাব্দ, লক্ষণ সেনের শাসনকালে লক্ষণাব্দ, মগদের রাজত্বের সময় মগাব্দ এবং চৈতন্যবাদের উত্থানে চৈতনাব্দ ছিল সবচেয়ে পরিচিত। বঙ্গ অঞ্চলে প্রচলিত ছিল প্রায় ২৪টির মতো সন। এই সব সন রাজা-বাদশাহ, ধর্ম বা অঞ্চলের নামে প্রচলিত ছিল। কিন্তু বাংলা সন হচ্ছে বাংলাদেশ ও জাতির নামে। তাই এক্ষেত্রে বাংলা সন একেবারেই স্বকীয়।

বাংলা সন প্রবর্তনের ক্ষেত্রে অবদানের জন্য ইতিহাসবিদরা চারজন শাসকের নাম উলেস্নখ করেন। এ চারজন হলেন তিব্বতি রাজা স্র্রং সন, গৌড়ের রাজা শশাঙ্ক, সুলতান আলাউদ্দিন হুসেন শাহ ও মুঘল সম্র্রাট আকবর। আবার কোনো কোনো গবেষক মনে করেন বাংলার কাহিনী কিংবদন্তির মহানায়ক মহারাজা বলস্নাল সেন বাংলা সন বা বঙ্গাব্দের উদ্ভাবক। তিব্বতীয় রাজার দাবিটা আসে ফরাসি পন্ডিত সিলভঁ্যা লেভির কাছ থেকে। তিনি তার রচিত 'লে নেপাল' নামক পুস্তকে বলেছেন, রাজা স্রং সন ৫৯৫ খ্রিষ্টাব্দে মধ্য ও পূর্ব-ভারত জয় করেন। তার নামের সন থেকেই বাংলা সন শব্দ যুক্ত করে বঙ্গাব্দ প্রচলিত হয়। কিন্তু স্রং সনের বাংলা আক্রমণের নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি বলে এই মতবাদ এখানেই খারিজ হয়ে যায়। বঙ্গাব্দের দ্বিতীয় মতবাদে বলা হয়, গৌড় রাজ শশাঙ্ক ৫৯৪ খ্রিষ্টাব্দের ১২ এপ্রিল থেকে বঙ্গাব্দ গণনা শুরু করেন। এই মতবাদের সমর্থক হলেন 'বঙ্গাব্দের উৎসকথা' বইয়ের লেখক সুনীলকুমার বন্দ্যোপাধ্যায়। এই মতবাদ খারিজ হয়ে যায় গৌর রাজ শশাঙ্কের অধীনস্ত মাধব বর্মণ তার গঞ্জাম লেখতেই ?গুপ্তাব্দ ব্যবহার করার কারণে। বাংলা সন প্রবর্তনের ক্ষেত্রে সুলতান হোসেন শাহ'র নাম আসে তৃতীয় মতবাদ অনুযায়ী। বাংলার শিক্ষা, সংস্কৃতি এবং সাহিত্যের উন্নয়ন ও বিকাশে সুলতান হোসেন শাহ'র নাম চিরস্মরণীয়। সুলতানী আমলে অনেক শাসকই বাংলায় স্বাধীনভাবে শাসন পরিচালনা করেছেন। ইলিয়াস শাহ 'শাহ-ই-বাঙ্গালা' উপাধি গ্রহণ করেছিলেন। বাংলার স্বাতন্ত্র্য এবং জাতীয়তাবোধ জাগ্রতকরণে সুলতানী শাসকদের ভূমিকা প্রণিধানযোগ্য। তবে বঙ্গাব্দ প্রচলনের ক্ষেত্রে তাদের তেমন কোনো অবদান দৃষ্ট হয় না।

এক্ষেত্রে বাংলা সনের প্রবর্তক হিসেবে নাম আসে সম্রাট আকবরের। এই মতবাদের সমর্থকরা হলেন জ্যোতিঃপদার্র্থবিজ্ঞানী মেঘনাদ সাহা, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং ইতিহাসবেত্তা অধ্যাপক কাশীপ্রসাদ জয়সোয়ালের মতো বরেণ্য ব্যক্তিরা। সম্র্রাট আকবর তার রাজ্যশাসনের ২৯ বছরে (হিজরি ৯৯২ এবং খ্রিষ্টীয় ১৫৮৪ সালে) পঞ্জিকা সংস্কারে হাত দেন। তার নবরত্নসভার জ্যোতির্বিজ্ঞানী ফতেহ উলস্নাহ সিরাজির নেতৃত্বে ও তত্ত্বাবধানে ১৫৮৪ খ্রিষ্টাব্দে নতুন সনের গোড়াপত্তন হয়। আকবরের প্রবর্তিত এই নতুন সন পরিচিতি পায় 'ইলাহি সন' হিসেবে। হিজরি সন পুরোপুরি চন্দ্রনির্ভর হওয়ায় ভারতীয় ঋতুর সঙ্গে মিলত না। এতে রাজস্ব আদায়েও অসুবিধা হতো। এজন্য মাসগুলোকে চন্দ্রনির্ভর রেখে বছরকে সৌর করে ঋতুর সঙ্গে খাপ খাওয়ানো হয়। ফসলি সন হিসেবে এর কার্যকারিতা ছিল যুগোপযোগী। আকবর অন্য যেসব আঞ্চলিক সন প্রবর্তন করেন তার মধ্যে উলেস্নখযোগ্য হলো ওড়িশার আমলি সন, বিলায়েতি সন, সুরাসানি সন ইত্যাদি। এগুলোকে বলা হয় ফসলি সন। বাংলা সনও তেমনই ফসলি সন। আইন-ই-আকবরি থেকে জানা যায়, সম্রাট এমন একটি ত্রম্নটিমুক্ত ও বিজ্ঞানসম্মত সৌর সনের প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন- যা জাতি-ধর্মনির্বিশেষে সবার জন্যই আদর্শ হবে। তবে সম্র্রাট আকবর প্রণীত সনের কাঠামোই যে বাংলা সন এবং 'ইলাহি সন' থেকে যে বাংলা সনের উৎপত্তি হয়েছে এ নিয়েও রয়েছে দ্বিমত। তাছাড়া, বঙ্গাব্দ শব্দটি (বাংলা বছর) আকবরের সময়কালের কয়েক শত বছর পূর্বে দুটো শিব মন্দিরেও পাওয়া যায়। এ থেকে অনুমান করা যায় যে, বাংলা দিনপঞ্জির অস্তিত্ব আকবরের সময়ের পূর্বেও ছিল।

১৭০০ সালে মোগল সম্রাট আওরঙ্গজেব বাংলার দেওয়ান হিসেবে নিয়োগ দেন মুর্শিদকুলি খানকে। তিনি ছিলেন রাজস্ব এবং অর্থনৈতিক বিষয়ে খুবই দূরদর্শী। ১৭১৭ সালে রাজধানী ঢাকা থেকে মুর্শিদাবাদে স্থানান্তরিত হয়। মুর্শিদকুলি খান দেওয়ান ও সুবাদার হলেও সত্যিকার শাসকের মতো সংস্কার আনেন পুরো ব্যবস্থার। বাংলা সন এবং আকবরের ইলাহি সনের মধ্যে যে ঐতিহাসিক ফাঁক ও বৈসাদৃশ্য রয়েছে, তা পূরণের জন্য মুর্শিদকুলি খান গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সম্রাট আকবরের প্রবর্তিত 'ইলাহি সন'-কে ভিত্তি ধরে ঠিক রাজস্ব আদায়ের সুবিধার জন্যই মুর্শিদকুলি খানের সময় বাংলা সন জন্ম নেয়। এর ফলে, মাসের ফারসি নামগুলো পরিবর্তিত হয়ে যায় নক্ষত্রের নামানুসারে- বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন, কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ, ফাল্গুন ও চৈত্র। ইলাহি সন থেকে উৎপত্তি ঘটলেও বাংলা সালের মাস এবং দিনের নাম পূর্বপ্রচলিত শকাব্দ থেকে নেওয়া হয়। বাংলা সনের বর্তমান কাঠামোর প্রবর্তন করেছেন বাংলার নবাব মুর্শিদকুলি খান। এর সমর্থনে কোনো কোনো গবেষক বলেন, প্রাচীন বাংলার বহু পুঁথিতে বাংলা সন বা বঙ্গাব্দকে 'যবন নৃপতে শকাব্দ' বা 'যবনী বৎসর' বলা হয়েছে। এর থেকে ধারণা করা হয় যে, কোনো যবন তথা মুসলমান রাজা বা বাদশাহ বঙ্গাব্দ বা বাংলা সন প্রবর্তন করেন। ১৯৫২ সালে বাংলা সনের সংস্কার প্রস্তাব উত্থাপন করেন প্রখ্যাত জ্যোতিঃপদার্থবিজ্ঞানী মেঘনাদ সাহা এবং তার কমিটি। তারই ফলশ্রম্নতিতে ১৯৬৩ সালে ডক্টর মুহম্মদ শহীদুলস্নাহ্‌কে প্রধান করে তৎকালীন পূর্ব পাকিস্তানে বাংলা ক্যালেন্ডার সংস্কার কমিটি গঠিত হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভের পর তাজউদ্দীন আহমদ সরকারি নথিতে বাংলা তারিখের প্রথা চালু করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় তা আরও দৃঢ় হয়। অবশেষে ১৯৮৭ সাল থেকে সরকারি কাজে খ্রিষ্টাব্দ ব্যবহারের পাশাপাশি বাংলা সন লেখার নির্দেশনা আসে।

বর্তমানে বাংলার নতুন বছরকে বরণ উপলক্ষে পালিত নববর্ষ তথা পহেলা বৈশাখ একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। তবে এক সময় নববর্ষ বা পহেলা বৈশাখ 'ঋতুকালীন উৎসব' হিসেবে পালিত হতো। মূলত কৃষকদের ঋতুর ওপর নির্ভর করেই এই উৎসব পালিত হতো। এখন গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বাংলাদেশে প্রতি বছর ১৪ এপ্রিল বাংলা ১ বৈশাখ এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। কবিগান, যাত্রাপালা, নাটক, বলী-খেলা, তুমরুবাজি-খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈশাখী মেলা, পান্তা-ইলিশ খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়।

নববর্ষের সময় বাংলাদেশে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। ২০১৬ সালে ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই উৎসব 'শোভাযাত্রা'কে 'মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য' হিসেবে ঘোষণা করে। বাংলাদেশের পাহাড়ি জনগণও তাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসেবে পহেলা বৈশাখকে 'বিজু, সাংগ্রাই বা বৈসাবি' বর্ষবরণ উৎসব হিসেবে সাড়ম্বরে উদ্‌যাপন করে। পহেলা বৈশাখ বর্তমানে বাংলা সংস্কৃৃতির এক অপার্থিব অংশে পরিণত হয়েছে- যা ধর্ম-বর্ণ-সম্প্রদায় নির্বিশেষে বাংলা ও বাঙালির সর্বজনীন প্রাণের উৎসব হিসেবে উদ্‌যাপন করে। এই উৎসব আবহমান বাংলার ঋদ্ধ লোকায়ত সাংস্কৃতিক ঐতিহ্য ও সর্বজনীন সম্প্রীতির সুদৃঢ় বন্ধনের প্রতিনিধিত্ব করে।

অমল বড়ুয়া : প্রাবন্ধিক ও কলামিস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে