বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জবিতে নববর্ষ উদযাপন কাল

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৭ এপ্রিল ২০২৪, ০০:০০
জবিতে নববর্ষ উদযাপন কাল

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদ্‌যাপন করা হবে বৃহস্পতিবার। নানা আয়োজনে এদিন পহেলা বৈশাখ উদ্‌যাপন করবে বিশ্ববিদ্যালয়টি। অনুষ্ঠান মালায় থাকবে গ্রামীণ লোকসঙ্গীত ও যাত্রাপালা। উপাচার্যের আদেশক্রমে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ডক্টর মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা ১৪৩১ সনের পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ১৮ এপ্রিল উদ্‌যাপন করা হবে। এদিন সকালে মঙ্গল শোভাযাত্রা জবি ক্যাম্পাস থেকে শুরু হয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক ঘুরে আবার জবি ক্যাম্পাসে শেষ হবে। এরপর একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি ভাস্কর্য চত্বরের সামনে আলোচনা সভা, সঙ্গীত বিভাগের আয়োজনে সঙ্গীতানুষ্ঠান এবং নাট্যকলা বিভাগের আয়োজনে যাত্রাপালা অনুষ্ঠিত হবে। পরবর্তী সময়ে বিকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদ ও উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশনের প্রযোজনায় রাত ৮টা পর্যন্ত ব্যান্ড সঙ্গীত পরিবেশিত হবে। এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

উলেস্নখ্য, এবারের পহেলা বৈশাখ উদ্‌?যাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে চারপাশের দেয়ালে পেইন্টিং করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া রিকশা চিত্রকে উপপাদ্য করে এ চিত্রাঙ্কন করা হয়েছে। শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রে ফুটে উঠেছে ফুল, মাছ, নৌকা, বাঘ, ময়ূরসহ নানা ধরনের চিত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে