সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৩ জানুয়ারি ২০২৩, ০০:০০

সেলিম আল দীন স্মরণে 'ম্যাকবেথ'র উদ্বোধন আজ

ম বিনোদন রিপোর্ট

আগামীকাল ১৪ জানুয়ারি নাট্যাচার্য সেলিম আল দীন-এর ১৫তম প্রয়াণ দিবস। এ উপলক্ষে আজ শুক্রবার সন্ধ্যা ৬টা এবং সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে নাট্যসংগঠন স্বপ্নদলের নতুন প্রযোজনা মূকনাট্য 'ম্যাকবেথ'-এর উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। উইলিয়াম শেক্সপিয়রের রচনা অবলম্বনে মূকনাট্য 'ম্যাকবেথ'র কাহিনী পুনর্বিন্যাস করেছেন জুয়েনা শবনম এবং নির্দেশনা দিচ্ছেন জাহিদ রিপন। নাটকটির উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব ম হামিদ। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যগবেষক ডক্টর বাবুল বিশ্বাস, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের চেয়ারম্যান ডক্টর ইস্রাফিল আহমেদ।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৭তম এ আসরের স্স্নোগান- 'ঐতিহ্য-রবীন্দ্রনাথ-সেলিম আল দীন ধারায়, বাংলা নাট্যের শিল্পশক্তি জগৎ করবে জয়'।

উৎসবে বাঙলা মূকাভিনয় রীতিতে নির্মিত 'ম্যাকবেথ'র দু'টি প্রদর্শনী ছাড়াও আগামীকাল শনিবার থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা এবং সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণসহ নানা আয়োজন। ম্যাকবেথ নাটকের নির্দেশক জাহিদ রিপন জানান, মূকনাট্য বা মাইমোড্রামা হচ্ছে মূকাভিনয়-আঙ্গিক প্রয়োগের মাধ্যমে নির্মিত একক কাহিনীভিত্তিক পূর্ণাঙ্গ দৈর্ঘ্যের নাট্যপ্রযোজনা। সারাবিশ্বে শেক্সপিয়রের রচনা নিয়ে মঞ্চ-চলচ্চিত্র-টেলিভিশনে নানামাত্রিক সৃজনকর্ম পরিচালিত হলেও জানা মতে ব্যবহারিক গবেষণার মাধ্যমে মূকনাট্য বা মাইমোড্রামা হিসেবে মঞ্চে উপস্থাপন স্বপ্নদলের 'ম্যাকবেথ'-ই প্রথম।

আজ কৌতুক অভিনেতা দিলদারের জন্মদিন

ম বিনোদন রিপোর্ট

দেশীয় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি কৌতুক অভিনেতা দিলদারের জন্মদিন আজ। ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন অসংখ্য জনপ্রিয় সিনেমার এই অভিনেতা। দিলদারের মৃতু্যর পর ঢাকাই ছবিতে এখন পর্যন্ত সেই মানের কৌতুক অভিনেতার আবির্ভাব ঘটেনি। এ কারণে তার মৃতু্যতে বাংলা চলচ্চিত্তের কৌতুক অঙ্গনে শূন্যতা বিরাজ করছে বলে জানিয়েছেন নির্মাতারা।

১৯৭২ সালে 'কেন এমন হয়' ছবিতে অভিনয় দিয়ে অভিনেতা দিলদার চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। দীর্ঘদিনের ক্যারিয়ারে 'বেদের মেয়ে জোসনা' 'বিক্ষোভ', 'অন্তরে অন্তরে', 'কন্যাদান', 'চাওয়া থেকে পাওয়া', 'শুধু তুমি', 'স্বপ্নের নায়ক', 'আনন্দ অশ্রম্ন', 'অজান্তে', 'প্রিয়জন', 'প্রাণের চেয়ে প্রিয়', 'নাচনেওয়ালী'সহ অসংখ্য জনপ্রিয় সব চলচ্চিত্র দিলদারের কৌতুক অভিনয়ে সমৃদ্ধ হয়েছে। তার জনপ্রিয়তা এতটাই আকাশচুম্বী হয়ে ওঠে যেন তাকে নায়ক করে নির্মাণ করা হয় 'আব্দুলস্নাহ' নামে একটি চলচ্চিত্র। তার বিপরীতে অভিনেত্রী ছিলেন নূতন। ছবিটি ব্যবসাসফল হয়। বিশেষ করে এর গানগুলো দারুণ জনপ্রিয়তা পায়।

২০০৩ সালে 'তুমি শুধু আমার' চলচ্চিত্রের জন্য সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন দিলদার। ২০০৩ সালের ১৩ জুলাই ৫৮ বছর বয়সে এই কৌতুক অভিনেতা হঠাৎই মৃতু্যবরণ করেন। তবে এখনো ভক্তদের হৃদয়ে লালিত হচ্ছেন দিলদার।

শিল্পকলায় ১৪তম যাত্রা উৎসব

ম বিনোদন রিপোর্ট

যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হলো ছয় দিনব্যাপী যাত্রা উৎসব। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে গতকাল ১২ জানুয়ারি থেকে শুরু হওয়া এই উৎসব চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। আগামীকাল ১৪ জানুয়ারি ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত মোট ৩৬টি দলের যাত্রাপালা মঞ্চস্থ হবে। এমনটাই জানান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ। তিনি আরও জানান, উৎসবে নাট্য, সাহিত্য ও যাত্রাব্যক্তিত্বসহ যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তার ভিত্তিতে নিবন্ধন প্রদান করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ১৩টি যাত্রা উৎসবের মাধ্যমে ১৫৫টি দলকে নিবন্ধন প্রদান করেছে এবং বিভিন্ন অভিযোগে ৯টি দলের নিবন্ধন বাতিল করা হয়েছে। ১৪তম যাত্রা উৎসব দর্শকদের জন্য

উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে