শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পর্দায় ফিরছেন পূর্ণিমা

জাহাঙ্গীর বিপস্নব
  ২০ ডিসেম্বর ২০২৩, ০০:০০

দেশীয় চলচ্চিত্রে ক'দিন পর পরই যুক্ত হচ্ছে নতুন নায়িকা। তারপরও নির্মাতারা নতুন সিনেমার জন্য নতুন নতুন নায়িকার সন্ধান করছেন। জোয়ার-ভাটার মতো অনেক অভিনেত্রীই হঠাৎ করে আলোড়ন তুলছেন। কেউ বা আবার হঠাৎ করেই 'নেই' হয়ে যাচ্ছেন। কেউ আবার কাজ না পেয়ে হাল ছেড়ে বিয়ে করে পুরোপুরি সংসারী হয়ে গেছেন। এরইমধ্যে অনেকেই শখের সিনেমা ছেড়ে পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়া-আমেরিকা। তবে এর মধ্যে ব্যতিক্রম যে কেউ নেই, তা কিন্তু নয়। ঢালিউডে হাতে গোনা যে ক'জন শীর্ষস্থানীয় নায়িকা আপন আলোয় উজ্জ্বল হয়ে অবিরত দু্যতি ছড়াচ্ছেন, দিলারা হানিফ পূর্ণিমা তাদের মধ্যে অন্যতম। কিন্তু দর্শক চাহিদা ও ইচ্ছা থাকা সত্ত্বেও পূর্ণিমা আগের মতো অভিনয় করার সুযোগ পাচ্ছেন না। স্বামী, সন্তান আর সংসারের ব্যস্ততায় শোবিজে অনেকটাই অনিয়মিত এখন তিনি। মাঝখানে কিছুদিন আগে হোটেল রিল্যাক্স নামের একটি ওয়েব সিরিজে অভিনয় করেছিলেন। পুলিশি অ্যাকশন ঘরানার এই ওয়েব সিরিজে দাপুটে এক পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করে দর্শক মহলে প্রশংসাও কুড়ান পূর্ণিমা। হোটেল রিল্যাক্সের পর অনেকগুলো ওটিটির প্রস্তাব পান এই অভিনেত্রী। কিন্তু সবাইকে বিনয়ের সঙ্গে জানান, ওয়েব সিরিজ বা ওয়েব ফিল্মে আর কাজ করবেন না তিনি। কারণ হিসেবে এই অভিনেত্রী জানান, যেসব কন্টেন্ট নিয়ে ওয়েব সিরিজ নির্মাণ করা হচ্ছে, তাতে আমার মতো অভিনেত্রীর কাজ করা মানায় না। এই ধরনের ওটিটিতে কাজ করার মানসিকতা নেই বলেও জানান এই লাস্যময়ী।

মাঝখানে বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম ও উপস্থাপনা করলেও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী পূর্ণিমার মন পড়ে আছে বড় পর্দার দর্শকের মুখোমুখি হতে। দীর্ঘ ৫ বছরেরও বেশি সময় ধরে অপেক্ষায় রয়েছেন পূর্ণিমা অভিনীত নির্মাণ 'জ্যাম' ও 'গাঙচিল' নামের দুটি ছবি মুক্তির জন্য। কিন্তু নানা কারণে সিনেমা দুটি আলোর মুখ দেখছে না। তবে অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো অচিরেই এই তারকা এবার দর্শকের সামনে হাজির হচ্ছেন তার সর্বশেষ অভিনীত সিনেমা 'আহারে জীবন'-এর মধ্য দিয়ে। নতুন বছরের শুরুতেই অপেক্ষার প্রহর শেষ হচ্ছে বলে জানালেন পূর্ণিমা। বরেণ্য কাহিনীকার, চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ পরিচালিত 'আহারে জীবন' এরইমধ্যে সেন্সর ছাড়পত্র পেয়েছে। পূর্ণিমা এই সিনেমার কেন্দ্রীয় একটি চরিত্রে অভিনয় করেছেন। এর মাধ্যমে ছটকু আহমেদ'র পরিচালনায় এবারই প্রথম কোনো সিনেমাতে পূর্ণিমার কাজ করা। সিনেমাটিতে তার বিপরীতে আছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

'আহারে জীবন' সিনেমাটিতে অভিনয় প্রসঙ্গে পূর্ণিমা বলেন, 'ছটকু ভাই এদেশের একজন গুণী নির্মাতা। তার সিনেমায় অভিনয় করা আমার জন্য নতুন অভিজ্ঞতা। ছটকু ভাই এই বয়সে এসেও অনেক যত্ন নিয়ে সিনেমাটি নির্মাণ করার চেষ্টা করেছেন। আমার অভিনয় জীবনের চলার পথে আমি অনেক গুণী নির্মাতার নির্দেশনায় সিনেমাতে অভিনয় করেছি। এ দেশের কোটি কোটি দর্শকের ভালোবাসায় সিক্ত হয়েছি। দর্শক এখনো আমাকে যে ভালোবাসায় প্রতিনিয়ত সিক্ত করেন তাতে সত্যিই আমি মুগ্ধ হই। দর্শকের জন্যইতো আসলে অভিনয় করা। তারা দীর্ঘদিন আমার নতুন সিনেমার মুক্তির অপেক্ষায় ছিলেন। ''আহারে জীবন'' দিয়ে সেই প্রতীক্ষার পালা শেষ হতে যাচ্ছে। সিনেমাটি মুক্তি পেলে দর্শককে হলে হলে গিয়ে সিনেমাটি দেখার আহ্বান রইলো।'

এদিকে ১৪ নভেম্বর ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন পূর্ণিমা। এর আগেও বেশ কয়েকবার পূর্ণিমা জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। এবার তার উপস্থাপনায় মুগ্ধ হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানাও। স্টেজ মৌসুমে নানান ধরনের অনুষ্ঠানে বিশেষত বড় বড় শো'গুলোতে পূর্ণিমাকে উপস্থাপনায় দেখা যায়। কিন্তু গতকাল মঙ্গলবার আপাতত নতুন কোনো সিনেমা বা নাটকেও অভিনয় করছেন না তিনি।

বড় পর্দায় সর্বশেষ পূর্ণিমাকে দেখা গিয়েছিল ২০১৪ সালে 'লোভে পাপ, পাপে মৃতু্য' সিনেমায়। মুক্তির অপেক্ষায় থাকা ফেরদৌস ও পূর্ণিমা জুটির বহুল প্রত্যাশিত 'জ্যাম' সিনেমাটি নিয়েও বেশ আশাবাদী তারা। প্রয়াত বরেণ্য সাংবাদিক আহমদ জামান চৌধুরীর গল্পে চলচ্চিত্রটির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন পান্থ শাহরিয়ার। ছবিটি নির্মিত হয়েছে প্রয়াত নায়ক মান্নার প্রযোজনা সংস্থা কৃতাঞ্জলি ফিল্মস থেকে। পূর্ণিমা বলেন, 'এতদিন হাতে সিনেমা আসেনি তেমন নয়, আমি চেয়েছিলাম ভালো গল্পের একটি সিনেমা দিয়ে ফিরতে। অবশেষে এই সিনেমার গল্পটি ভালো লেগে গেল।' পূর্ণিমা আরও বলেন, 'এই সিনেমাতে অভিনয় করার পেছনে আরও একটি কারণ আছে। সেটি হলো সিনেমাটি মান্না ভাইয়ের প্রযোজনা সংস্থার। আর সিনেমার গল্পটি প্রয়াত সাংবাদিক আহমেদ জামান চৌধুরীর লেখা, সংলাপ তৈরি করছেন পান্থ শাহরিয়ার। অনেক গুণী মানুষ সম্পৃক্ত আছে এই সিনেমাটির সঙ্গে। আমার বিশ্বাস সিনেমাটি মুক্তি পেলে ভরপুর বিনোদন পাবেন দর্শক। এছাড়া ফেরদৌস ও আমার আরেক সিনেমা গাঙচিলও দারুণ উপভোগ করবেন তারা।'

জাকির হোসেন রাজু পরিচালিত 'এ জীবন তোমার আমার' সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে রিয়াজের বিপরীতে নায়িকা হিসেবে পূর্ণিমার অভিষেক হয়। সেই থেকে আজ অবধি তিনি সফল, ব্যবসা সফল মুক্তিপ্রাপ্ত ৮০টি সিনেমায় অভিনয় করেছেন। একটা সময় উপস্থাপনা দিয়ে আলোচনার শীর্ষেও চলে আসেন। পূর্ণিমার ভাষ্যমতে, তার প্রথম ব্যবসা সফল সিনেমা 'যোদ্ধা'। এছাড়াও তার নিজের ভালো লাগার সিনেমার মধ্যে রয়েছে নায়ক রাজ রাজ্জাক পরিচালিত 'সন্তান যখন শত্রম্ন', 'প্রেমের নাম বেদনা', 'সুলতান', 'পিতা মাতার আমানত', 'মনের মাঝে তুমি', 'শাস্তি', 'সুভা', 'বিয়ের প্রস্তাব', 'হৃদয়ের কথা', 'ওরা আমাকে ভালো হতে দিলো না' ইত্যাদি। সিনেমাতে অভিনয়ের শুরুর সময়েই পূর্ণিমা রেজানুর রহমানের নির্দেশনায় শহীদুজ্জামান সেলিমের বিপরীতে একটি নাটকেও অভিনয় করেন।

১৯৮৪ সালের ১১ জুলাই জন্মগ্রহণ করা পূর্ণিমা কাজী হায়াত পরিচালিত 'ওরা আমাকে ভালো হতে দিল না' সিনেমাতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। গত বছর ২৭ মে তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসেন পূর্ণিমা। পাত্র আশফাকুর রহমান রবিন পেশায় একটি বহু জাতিক কোম্পানির মার্কেটিং বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা। এর আগে ২০০৫ সালের ৬ সেপ্টেম্বর বিশিষ্ট ব্যবসায়ী মোস্তাক কিবরিয়ার সঙ্গে প্রথম বার বিবাহবন্ধনে আবদ্ধ হন। সেই সংসারের ইতি টানেন ২০০৭ সালের ১৫ মে। পরে ওই বছরের ৪ নভেম্বর পারিবারিকভাবে আহমেদ জামাল ফাহাদকে বিয়ে করেন পূর্ণিমা। এই সংসারে পূর্ণিমার এক কন্যাসন্তান রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে