বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

২৮ বছর আগের শাহরুখে নজর অস্কার কমিটির

বিনোদন ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
কাজল ও শাহরুখ খান

বলিউড বাদশাহ শাহরুখ খান। যিনি কিং খান নামেও খ্যাত। যার সিনেমা গোটা ভারতসহ উপমহাদেশ তো বটেই, মধ্যপ্রাচ্য এবং মার্কিন মুলস্নুকেও ব্যাপক চাহিদা রয়েছে। অস্কারের মতো বিশ্বের মর্যাদাসম্পন্ন অ্যাওয়ার্ড তার কপালে না জোটলেও পৃথিবীর অভিনয়শিল্পীরাই তাকে সমীহ করে চলেন। নিজের কাজের জন্য এই সমীহ কেড়ে নিলেন বিশ্বের সবচেয়ে মর্যাদা সম্পন্ন অস্কার কমিটির নজরে।

চলচ্চিত্র জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। প্রতিবছর এটি প্রদান করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান 'দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস'। এই অ্যাকাডেমি কর্তৃপক্ষের নজরেই এবার পড়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান ও অভিনেত্রী কাজল। তাদের অভিনীত একটি বিখ্যাত গানের ক্লিপ পোস্ট করা হয়েছে প্রতিষ্ঠানটির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে।

গানটির নাম 'মেহেন্দি লাগাকে রাখনা'। এটি ১৯৯৫ সালের বিখ্যাত সিনেমা 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'র (ডিডিএলজে) গান। বলা বাহুল্য, এটি বলিউডের ইতিহাসে অন্যতম জনপ্রিয় সিনেমা। সেই সঙ্গে শাহরুখ-কাজলের ক্যারিয়ারের টার্নিং পয়েন্টও বটে।

শনিবার দ্য অ্যাকাডেমির ইনস্টাগ্রাম হ্যান্ডেলে গানটির ক্লিপ শেয়ার করা হয়েছে। সঙ্গে লেখা হয়েছে, 'ক্লাসিক গান 'মেহেন্দি লাগাকে রাখনা'য় শাহরুখ ও কাজলের পারফর্ম্যান্স।'

'ডিডিএলজে' সিনেমায় কাজল-শাহরুখ 'ডিডিএলজে' সিনেমায় পোস্টটি দেখে উচ্ছ্বসিত শাহরুখ-কাজলের ভক্তরা। কেউ বলেছেন, 'এই পোস্ট আমাকে আবেগাপস্নুত করেছে। এই তারকা দুইজন বলিউডে অনেক অবদান রেখেছেন; আশা করি, তারা সেই সম্মানও পাবেন'; আবার কেউ লিখেছেন, 'ডিডিএলজে' হলো ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা ছবি।'

১৯৯৫ সালে মুক্তির পর থেকে 'ডিডিএলজে' ছবিটি দীর্ঘ সময় ধরে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছিল। এ ছাড়া মুম্বাইয়ের মারাঠা মন্দির সিনেমা হলে টানা প্রায় তিন দশক ধরে চলছে ছবিটি। বিশ্বের চলচ্চিত্রের ইতিহাসে এটা একটা বেনজির ঘটনা। সিনেমাহলে তো বটেই, সিডি, ইউটিউব প্রভৃতিতেও অসংখ্য দর্শক অসংখ্যবার দেখেছে এই সিনেমাটি। উপমহাদেশের চলচ্চিত্রে একটি গান যদি মনের মতো হয়ে যায়, সেটা যে একটি চলচ্চিত্রের জন্য কতটা সৌভাগ্য বয়ে আনে, এর উদারহরণ 'ডিডিএলজে'। এর উদাহরণ 'মেহেন্দি লাগাকে রাখনা'।

উলেস্নখ্য, 'ডিডিএলজে' নির্মাণ করেছিলেন আদিত্য চোপড়া। ৪০ কোটি রুপি বাজেটের এই ছবি ওই আমলে ২০০ কোটি রুপির বেশি আয় করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে