বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

নতুন রূপে বন্যা মির্জা

বিনোদন রিপোর্ট
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
নতুন রূপে বন্যা মির্জা

মূলত মঞ্চই তার অভিনয়ের আঁতুরঘর। এরপর এলেন ছোট পর্দার ভুবনে। আর এখান থেকেই পেয়ে গেলেন রাতারাতি পরিচিতি। এখানে যার কথা বলা হচ্ছে তিনি একসময়ের ছোট পর্দার আলোচিত অভিনেত্রী বন্যা মির্জা। একটা সময় ছিল যারাই ছোটপর্দায় রাতারাতি পরিচিতি পেয়ে গেছেন, খোঁজ নিয়ে দেখা গেছে, তাদের প্রায় সবাই অভিনয়ের হাতেখড়ি নিয়েছেন থিয়েটার থেকেই। বন্যা মির্জাও বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন থিয়েটারে যুক্ত হন। সেখান থেকেই নিজেকে গড়ে নেন। পরে টিভি পর্দায় সাফল্য পেলেও মঞ্চ থেকে দূরে থাকেননি কখনো।

তবে অনেকদিন ধরেই তাকে ছোট পর্দা, চলচ্চিত্র তো দূরের কথা, তার প্রিয় প্রাঙ্গণ থিয়েটারেও দেখা মিলছিল না। তবে কি দেশের শোবিজ অঙ্গন থেকে একেবারেই 'নাই' হয়ে গেলেন। নয়ত তিনি সহসা এরকমভাবে লোকচক্ষুর অন্তরালে চলে যাবেন কেন? অনেকের মনেই এমন একটা প্রশ্ন সহসা উঁকিঝুঁকি দিয়ে আসছিল। অবশেষে তাকে সহসাই আবার খুঁজে পাওয়া গেল তার সেই প্রিয় প্রাঙ্গণে। বেরিয়ে এসেছেন সেই লোকচক্ষুর আড়াল ভেঙে। কারণ কী? এতদিন তবে তিনি কোথায় ছিলেন? আসলে এতদিন তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে। টানা সাত মাস কাটিয়ে সেখান থেকে মাসখানেক আগে ফিরেছেন ঢাকায়। দেশে ফিরেই শুরু হয়ে গেল আবার পদচারণা তার প্রিয় প্রাঙ্গণে। এখানেই 'পারো' নামের একটি নতুন নাটকের জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি। এটি রচনা ও নির্দেশনায় আছেন মাসুম রেজা। নাট্যদল 'দেশ নাটক'র ২৫তম প্রযোজনা হতে যাচ্ছে এটি।

বন্যা বলেন, 'পারো' মূলত একটি মেয়ের গল্প। যেখানে চরিত্র একটি। আর এই ভূমিকায় আমি অভিনয় করছি। মাত্র ২০ দিনের প্রস্তুতিতে নাটকটি মঞ্চে আনার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তাই টানা অনুশীলন করতে হচ্ছে।'

নির্দেশক মাসুম রেজা জানিয়েছেন, আগামী ২৩ ও ২৪ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি দর্শকের সামনে মঞ্চস্থ করা হবে।

এ প্রসঙ্গে তিনি বলেন 'বেশ আঁটঘাট বেঁধেই প্রস্তুতি নিচ্ছি আমরা। সারা দিন মহড়া দেওয়ার মতো অবস্থা আরকি। গল্পটা পারোমিতা নামের এক নারীকে ঘিরে। এই চরিত্রে বন্যা মির্জা ও সুষমা সরকার অভিনয় করবেন। প্রথম দুটি শোতে বন্যা, এরপরের দুটি শোতে সুষমা। আশা করছি, ভালো কিছুই হবে।'

নাটকটির সহকারী নির্দেশনায় অয়ন চৌধুরী, আলোকসজ্জায় নাসিরুল হক খোকন ও ফারুক খান টিটু এবং সঙ্গীতে থাকছেন অসীম কুমার নট্ট। এদিকে চলতি মাসের শেষ দিকেই আবার যুক্তরাষ্ট্রে চলে যাবেন বন্যা মির্জা। এর আগেই 'পারো' নাটকের দুটি প্রদর্শনী সেরে যাবেন অভিনেত্রী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে