বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

সব মাধ্যমেই গাইতে ভালো লাগে

প্রায় দুই যুগ ধরে গান করে আসছেন সঙ্গীতশিল্পী দিলশাদ নাহার কনা। তার এই দীর্ঘ ক্যারিয়ারে ধারাবাহিকভাবে বেশ কিছু শ্রোতাপ্রিয় গান প্রকাশ পেয়েছে। বর্তমান সময়ের আলোচিত কণ্ঠশিল্পী। বিশেষ করে চলতি সময় সিনেমার গানের অন্যতম নির্ভরযোগ্য নারীকণ্ঠ শিল্পীতে পরিণত হয়েছেন কনা। এ পর্যন্ত পেস্ন-ব্যাকে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে 'শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী' বিভাগে মনোনীত হন। এই শিল্পীর চলমান ব্যস্ততা নিয়ে কথা বলেছেন....
নতুনধারা
  ১৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
সব মাধ্যমেই গাইতে ভালো লাগে

এর মধ্যে নতুন কী গান করলেন?

গান তো এর মধ্যে নতুন কয়েকটিই হয়েছে। নতুন গান প্রস্তুত করাও আছে। বছরের প্রথম দিনই দুটি গান করেছি। এর আগে করেছি 'রোদ্দুরে' নামের একটি ডুয়েল গান।

স্টেজ শো কেমন হচ্ছে?

গত দুই মাস তো কোনো স্টেজ শো-ই করা হয়নি বলতে গেলে। এখন থেকে আবার শুরু হবে। আমরা তো স্টেজ শো-র ওপরই নির্ভরশীল। এটা না হলে চলেই না আমাদের। দেশের পরিস্থিতি ভালো থাকলে তো প্রায় প্রতিদিনই আমাদের একটা না একটা শো থাকেই। কখনো ঢাকা, কখনো গাজীপুর, কখনো ময়মনসিংহ, কখনো খুলনা, চট্টগ্রাম বা সিলেট- নানা অঞ্চলে স্টেজ শো করছি।

শো নিয়ে এত ব্যস্ততায় অবসাদ বা ক্লান্তি ভর করে না?

অবসাদ বা ক্লান্তি তো কিছুটা আসেই। এরপরও ব্যস্ততাতেই থাকতে চাই। বিশ্রামও তো ভালো লাগে না। এ ছাড়া গানের সঙ্গে আমাদের মিউজিশিয়ানদের আর্থিক বিষয়টিও জড়িত। সে ক্ষেত্রে ক্লান্তি আসলেও কিছু করার নেই। আসন্ন রোজার মাসে তো একটা মাস বিশ্রামের সময় পাব।

কোন মাধ্যমে গান গাইতে বেশি ভালো লাগে?

সব মাধ্যমেই গান গাইতে ভালো লাগে। কোন মাধ্যমে গান করলাম, সেটা বড় নয়, বড় হচ্ছে গানের মধ্যেই আমার ব্যস্ততা থাকা। গানেই ব্যস্ত থাকতে চাই। কাজ করার মধ্যেই থাকতে চাই। সেটা জিঙ্গেল হোক, ভয়েস রেকর্ড হোক আর পেস্ন-ব্যাক বা যা-ই হোক। এই যে এখনো যাচ্ছি গানে ভয়েস দিতে।

একের পর এক শ্রোতাপ্রিয় গান উপহার দিচ্ছেন এর রসায়নটা কী?

এটা আমি কী করে বলব। এটাও ঠিক যে, আমি সব সময় ভালো গানের অপেক্ষাতেই থাকি। গানটি যাতে শ্রোতাপ্রিয় হয়, সেই চেষ্টা থাকে আমার। আর সবসময়ই লক্ষ্য রাখি, গানটি যেন সময়োপযোগী হয়। চেষ্টা করি, নিজের সর্বোচ্চটা দিতে। গানটি শ্রোতাদের কাছে পৌঁছানোর আগে নিজের কানে বুঝতে চেষ্টা করি গানটি আমার কাছে কেমন লাগে। কারণ, প্রথমত আমি নিজেও তো শ্রোতা- তাই না! আমার কানে গানটি সাড়া পাওয়ার পর যদি দেখি শ্রোতার কানেও সাড়া পেয়েছে তখন এর চেয়ে বড় আনন্দের কী আর হতে পারে।

সামনে আপনার নতুন কোনো মৌলিক গান আসছে?

আমি আসলে তাড়াহুড়ো করে গান করতে চাই না। আমি সব সময়ই ভালো গানের অপেক্ষায় থাকি। এভাবেই আমি আমার কাজ এগিয়ে নিচ্ছি। এর মধ্যে আমার কয়েকটি গান প্রস্তুত করা আছে। ওই গানগুলো থেকেই একটি একটি করে মিউজিক ভিডিও করা হবে। এগুলো যেমন নিজের উদ্যোগে করা আছে আবার দুই-একটি অডিও-ভিডিও প্রতিষ্ঠানের জন্যও তৈরি করা আছে। এগুলো এ বছরেই ভিডিও আকারে প্রকাশ পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে