বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

বিনোদন রিপোর্ট
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
মুজিব : একটি রূপকার সিনেমার একটি দৃশ্য

বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫২টি সিনেমা নিয়ে আজ শনিবার পর্দা উঠছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এদিন বিকাল ৪টায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

গত বছর ১৪ জানুয়ারি থেকে হওয়া ২১তম ঢাকা উৎসবেও ২৫২টি সিনেমা নিয়ে পর্দা উঠেছিল। তবে সেবার ৭১টি দেশের ২৫২টি সিনেমা অংশগ্রহণ করেছিল। এবার ৭৪টি দেশের ২৫২টি সিনেমা অংশগ্রহণ করছে।

এবারের সেস্নাগান, 'নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ'। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসব চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি আবাসিক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

উৎসবে উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ও জয়া আহসান অভিনীত 'ফেরেশতে'। এরপরই দেখানো হবে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজিত ও শ্যাম বেনেগাল পরিচালিত 'মুজিব: একটি জাতির রূপকার'। গতবার উদ্বোধনী সিনেমা হিসেবে ছিল ফাখরুল আরেফিন খানের 'জেকে ১৯৭১'।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, এবারের চলচ্চিত্র উৎসবে উপস্থিত থাকবেন ইরানের খ্যাতিমান নির্মাতা মাজিদ মাজিদি, ভারতের বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর, স্বস্তিকা মুখার্জি, অঞ্জন দত্তসহ বিভিন্ন দেশের নামিদামি সব তারকারা।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর স্থানগুলো হচ্ছে- জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন। এসব মিলনায়তনের সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের প্রায় ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২৩টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র থাকছে ৭১টি।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সবার আকর্ষণ এবার 'মাস্টার ক্লাস'-এ। কারণ এতে অংশ নিচ্ছেন ইরানি সিনেমার বিশ্বনন্দিত পরিচালক মাজিদ মাজিদি। এছাড়া মাস্টার ক্লাসের দুটি ভিন্ন সেশনে কথা বলবেন চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ারম্যান শি চুয়ান এবং ভারতের নির্মাতা, অভিনেতা ও গায়ক অঞ্জন দত্ত। মাস্টার ক্লাসটি অনুষ্ঠিত হবে ২৭ জানুয়ারি দিনভর। সেশনগুলো পরিচালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। শেষে পরিবেশিত হবে অঞ্জন দত্তের সঙ্গীত। এই চারটি সেশনের জন্যই অগ্রিম নিবন্ধন করতে হবে। নিবন্ধন লিংক উৎসবের ফেসবুক পেজে পাওয়া যাবে বলে জানিয়েছেন আহমেদ মুজতবা জামাল।

এছাড়া আগামী ২২ জানুয়ারি বিকাল সাড়ে চারটায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে 'ওয়াইড অ্যাঙ্গেল' সেকশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান।

২১ থেকে ২২ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক 'দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্‌ কনফারেন্স' ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের ৩য় তলায় অনুষ্ঠিত হবে। কনফারেন্সে দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতাগণ অভিজ্ঞতা অর্জনের একটি সুযোগ পাবেন।

এখানে নারী নির্মাতারা তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতাদের সঙ্গে মতবিনিময় করবেন। বিশ্ব পরিবর্তনে নারীর নেতিবাচক ও ইতিবাচক ভূমিকা এবং প্রতিবন্ধকতা থেকে সমাধানের উপায়সমূহ উঠে আসবে এই কনফারেন্সে।

২১ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় 'দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্‌ কনফারেন্সের' উদ্বোধনী দিনে কিশওয়ার কামালের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ পর্বটি উদ্বোধন করবেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। বিশেষ অতিথি থাকবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর সাদেকা হালিম।

উৎসবের অংশ হিসেবে আগামী ২৩-২৬ জানুয়ারি অঁলিয়স ফ্রঁসেজ গ্যালারিতে অনুষ্ঠিত হবে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক চার দিনব্যাপী সেমিনার ও কর্মশালা 'ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা'। এই আয়োজনে শ্রেষ্ঠ চিত্রনাট্য পাবে ৫ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকারী চিত্রনাট্য পাবে ৩ হাজার মার্কিন ডলার এবং তৃতীয় স্থান জয়ী চিত্রনাট্য পাবে ২ হাজার মার্কিন ডলার।

উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, ইরানি চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি এবং ভারতীয় অভিনয়শিল্পী শর্মিলা ঠাকুর। ২৮ জানুয়ারি এ উৎসবের পর্দা নামবে।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, 'ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বাংলাদেশের সর্বাধিক মর্যাদাসম্পন্ন ও চলচ্চিত্র উৎসব যা দেশে রুচিসম্পন্ন ও ইতিবাচক সংস্কৃতি গড়ে তুলতে ব্যাপক অবদান রাখছে বলে আমরা মনে করি। রেইনবোর এই উৎসব তরুণ ও প্রতিশ্রম্নতিশীল চলচ্চিত্র নির্মাতাদের আন্তর্জাতিক চলচ্চিত্র ধারার সঙ্গে সংযোগ স্থাপনের জন্য একটি পস্ন্যাটফর্ম তৈরি করতে যেমন সফল হয়েছে তেমনি বাংলাদেশের চলচ্চিত্রের অনুরূপ ধারাকে বলিষ্ঠ করেছে। সারাবিশ্বের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতাদের নতুন নতুন চলচ্চিত্র সিনেমা প্রেমীদের উপহার দেওয়াই উৎসবের মূল লক্ষ্য।'

তবে সব মিলিয়ে এ উৎসব প্রসঙ্গে এর পরিচালক আহমেদ মুজতবা জামাল নিজেই অনেকটা আক্ষেপের সঙ্গে বলেন, 'রেইনবো ফিল্ম সোসাইটি সেই ১৯৯২ সাল থেকে প্রতি বছর বিভিন্ন সংস্থার সহায়তায় ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের আয়োজন করে আসছে। শুরুতে এর প্রতি ভালো আগ্রহ-উদ্দীপনা কাজ করলেও এখন দুর্ভাগ্যবশত সেই সমর্থন কমে যাচ্ছে। এখন ভবিষ্যতে এই উৎসবটি চালিয়ে যেতে আমাদের সরকার, সমাজ এবং কর্পোরেশনের অভিজাত সদস্যদের কাছ থেকে যথাযথ আর্থিক সহায়তা প্রয়োজন যা বিশ্বের প্রতিটি সফল চলচ্চিত্র উৎসবের পেছনে চালিকাশক্তি।'

উৎসবে পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, অঁলিয়স ফ্রঁসেজ ঢাকা, ঢাকা ক্লাব লিমিডেট, নরওয়েজিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হন্ডসন্ড রিলিজিওন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল ও সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে