বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রাশ্মিকার ডিপফেক ভিডিওর অভিযুক্ত কারিগর গ্রেপ্তার

বিনোদন রিপোর্ট
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
রাশমিকা মান্দানা

দক্ষিণ ভারতের তুমুল জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানার আপত্তিকর একটি ভিডিও গত বছর ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। যদিও এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি একটি ডিপফেক ভিডিও। অবশেষে এ ঘটনায় অভিযুক্ত প্রধান আসামিকে গ্রেপ্তার কেরছে দিলিস্ন পুলিশ। গতকাল শনিবার তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, গত বছর ভারতীয় বংশোদ্ভুত নারী জারা প্যাটেলের শরীরে রাশ্মিকার মুখ বসিয়ে এমন ন্যক্কারজনক কান্ড করেছিল অভিযুক্ত যুবক। সামামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি ব্যাপক ভাইরাল হয়। এতে অনেক অস্বস্তিতে পড়েন অভিনেত্রী।

মান্দান্নার ডিপফেক ভিডিওতে দেখা যায়, জারা প্যাটেল একটি কালো ইউনিটার্ড পোশাক পরে একটি লিফটে প্রবেশ করছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার করে এরপরেই রাশ্মিকার মুখ বসিয়ে দেওয়া হয়েছে। ভিডিও ছড়িয়ে পড়তেই প্রথম প্রতিবাদ করেন অমিতাভ বচ্চন। এরপর ভারতীয় শোবিজের প্রায় সবাই তার পাশে দাঁড়ায়।

রাশ্মিকা তখন এক বিবৃতিতে লেখেন, বিষয়টি নিয়ে কথা বলতে খুবই খারাপ লাগছে। এমন একটি স্পর্শকাতর বিষয় যা অত্যন্ত অপ্রিয়। আমার মতো অভিনেত্রী যদি প্রযুক্তির শিকার হতে পারে তাহলে সাধারণের সঙ্গে না জানি আরও কত, কী ঘটছে। আর কেউ যাতে আমার মতো ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য অবিলম্বে এই প্রযুক্তি কৌশলের বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত। যদিও তারপরও আলিয়া ভাটসহ একাধিক নায়িকা একইভাবে হেনস্তার শিকার হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে