সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

অস্কারে বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন চৌধুরী

বিনোদন রিপোর্ট
  ২৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
অস্কারে বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন চৌধুরী

অস্কারের ৯৬তম আসরে মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে তার পরিচালিত 'রেড, হোয়াইট অ্যান্ড বস্ন'। এটি প্রযোজনা করেছেন সারা ম্যাকফারলেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্প যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের বাসিন্দার্ যাচেল নামের একজন সিঙ্গেল মাকে কেন্দ্র করে। তার দুই সন্তান আছে। তিনি পেশায় ওয়েট্রেস। আরকানসাসে গর্ভপাত নিষিদ্ধ থাকায় অন্যত্র গিয়ে এই প্রক্রিয়া সম্পন্নের জন্য টাকা জোগাড় করতে হবে।

অ্যামাজন প্রাইমের 'জ্যাক রায়ান' সিরিজের ১টি, বিবিসি ওয়ানের 'ইস্টএন্ডার্স' সিরিজের ২টি, এএমসি চ্যানেলের 'ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড' সিরিজের আটটি পর্ব লিখেছেন নাজরিন চৌধুরী। এছাড়া বেশ কয়েকটি টিভি অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। এবার 'রেড, হোয়াইট অ্যান্ড বস্নু'র মাধ্যমে পরিচালক হিসেবে যাত্রা শুরু হলো তার।

বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরী একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। তার জন্ম ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম লন্ডনে। কিংস কলেজ লন্ডন থেকে বায়োমেডিকেল সায়েন্সে বিএসসিসহ স্নাতক ডিগ্রি পেয়েছেন। এরপর নর্দার্ন ফিল্ম স্কুল থেকে চিত্রনাট্য লেখায় এমএ সম্পন্ন করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে