শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভাষা ও ভালোবাসার মাসে যত বিনোদন

মাতিয়ার রাফায়েল
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বন্ধন বিশ্বাস পরিচালিত 'ছায়াবৃক্ষ' সিনেমার একটি দৃশ্যে নিরব ও অপু বিশ্বাস

১৯৫২ সালের পর থেকেই ফেব্রম্নয়ারি মাস ভাষার মাস হয়ে গেছে বলতে গেলে। আর ভ্যালেন্টাইন ডে খ্রিষ্টীয় ৪৯৬ সাল থেকে শুরু হলেও বাংলাদেশে এই ভ্যালেন্টাইন ডে'র প্রচলন শুরু হয় ১৯৮০ সালের পর থেকে আস্তে ধীরে। এরপর কখন থেকে যে এই ভালোবাসার দিনটিকে কেন্দ্র করে ভাষার মাসে এই দু'য়ে মিলে একাকার হয়ে গেছে 'ভাষা ও ভালোবাসার মাস'- কেউই যেন টেরই পেল না। এখন চলছে সেই ভাষা ও ভালোবাসার মাস ফেব্রম্নয়ারি। মাসজুড়ে এবারও বাংলাদেশের বিনোদন মাধ্যমগুলো সাজবে নানা আয়োজনে। ভ্যালেন্টাইন ডে পাশ্চাত্যের সৃষ্ট এবং বিশ্বজুড়ে চললেও অমর একুশে ফেব্রম্নয়ারির ভাষা দিবসটি একান্তভাবে বাঙালিরই।

ভাষা ও ভালোবাসা মাসের আগের মাসটিতে ভারতীয় সিনেমা 'হুব্বা' মুক্তি পেয়েছিল। এর ফলে একই সময় মুক্তি পাওয়া দেশীয় সিনেমা মুখ থুবড়ে পড়েছিল। স্বাভাবিকভাবেই আতঙ্কিত ছিলেন দেশের সিনেমা সংশ্লিষ্টরা ভাষা ও ভালোবাসার মাসেও সেভাবে ভারতীয় সিনেমা মুক্তি পায় কিনা। সেজন্য তারা আগেভাবেই বেশ নড়েচড়ে বসেন। অন্তত ভালোবাসার মাসে যেন কোনো ভারতীয় সিনেমা মুক্তি দেওয়া না হয়। এর আগে ভারতীয় সিনেমা মুক্তি দেওয়ার বিষয়ে দেশের ফেস্টিভালকে মুক্ত রাখতে বলা হয়েছিল। সেই দাবির প্রেক্ষিতে সরকারই ঈদ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস প্রভৃতি ফেস্টিভালে ভারতীয় সিনেমা মুক্তি না দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে রাখে। তবে তখন ভাষা ও ভালোবাসার মাসটিকে সেভাবে আমলে নেওয়া হয়নি।

তাই এবার ভাষার মাসে ভারতীয় ছবি মুক্তি না দেওয়ার আকুতি জানিয়েছিল চলচ্চিত্রের ১৯ সংগঠন। অতঃপর সেই আকুতিতে সম্মান প্রদর্শন করে কোনো ভারতীয় ছবি আমদানি না করার সিদ্ধান্ত নিয়েছে আমদানিকারক পরিবেশকরা। এই ভাষা ও ভালোবাসার মাসে দেশীয় ছয়টি ছবি মুক্তির জন্য প্রস্তুত। যদিও ফেব্রম্নয়ারির প্রথম শুক্রবারে কোনো নতুন ছবি মুক্তি পায়নি।

আগের ছবি হিসেবে গত বছর (১৮ আগস্ট) মুক্তি পেয়েছিল হৃদি হকের '১৯৭১ সেই সব দিন'। ভাষার মাসে আবারও ছবিটি মুক্তি পেয়েছে ঢাকার মাল্টিপেস্নক্সে। ২ ফেব্রম্নয়ারি থেকে স্টার সিনেপেস্নক্সের বসুন্ধরা সিটি ও মিরপুর শাখায় চলছে প্রতিদিন ছবিটির ছয়টি করে প্রদর্শনী। তবে ৯ ফেব্রম্নয়ারি মুক্তি পাবে জোড়া নতুন ছবি- নুরুল আলম আতিকের 'পেয়ারার সুবাস' ও দ্বীন ইসলামের 'ট্র্যাপ'।

সরকারি অনুদানের 'পেয়ারার সুবাস'-এ আছেন জয়া আহসান মূল চরিত্রে। বর্তমানে জয়া আহসান ইরানের তেহরানে ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তিনি ছাড়া ছবিটিকে আরও আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম প্রমুখ। এটির পরিচালনায় আছেন নুরুল আলম আতিক। 'ট্র্যাপ'-এ দেখা যাবে অপু বিশ্বাস ও জয় চৌধুরী জুটিকে।

ভালোবাসা দিবসের একদিন পর ১৬ ফেব্রম্নয়ারি মুক্তি পাবে জোড়া ছবি- বন্ধন বিশ্বাসের 'ছায়াবৃক্ষ' ও আব্দুস সামাদ খোকনের 'শ্রাবণ জ্যোৎস্নায়'। দুটিই সরকারি অনুদানে নির্মিত। চা শ্রমিকদের জীবনযাপনের গল্প 'ছায়াবৃক্ষ'। অপু বিশ্বাস ও নিরব হোসেন আছেন মূল চরিত্রে। আরও আছেন কাজী নওশাবা আহমেদ, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, ডন, এলিনা শাম্মি প্রমুখ।

কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস 'শ্রাবণ জ্যোৎস্নায়' অবলম্বনে একই নামে ছবিটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন গাজী আবদুন নূর ও প্রার্থনা ফারদিন দীঘি। আছেন মুনমুন আহমেদ, সুব্রত বড়ুয়া, মাসুম বাশার, মিলি বাশারও। এ ছাড়া তথ্যমতে, এ মাসের শেষ সপ্তাহ ২৩ ফেব্রম্নয়ারিতে মুক্তির অপেক্ষায় রয়েছে 'টালমাতাল' ও 'সৈয়দপুরের সৈয়দ সাহেব'।

এতো গেল সিনেমার কথা। এবার আসা যাক গানচিত্র প্রসঙ্গে। ভাষা ও ভালোবাসার মাসজুড়ে প্রতি বছরই নতুন সঙ্গীত প্রকাশ পেয়ে থাকে। এবার যেসব গান প্রকাশ পাবে বা পেয়েছে তার মধ্যে রয়েছে- টিপটিপ : হিপহপ ঘরানার গানটি লিখেছেন-গেয়েছেন দ্য টিএক্স ও জুবেক্স বেলজি। সঙ্গীতে ডেডবানি। এ মাসের প্রথম দিনেই গানচিত্রটি প্রকাশ পেয়েছে বার্নাবি রেকর্ডস চ্যানেলে। এর নির্মাণে সোহেল রাজ, মডেল মেহজাবীন হোসাইন মেধা।

'মন ছুঁয়ে বলো' : কথা জাহিদ আকবর, কণ্ঠে আছেন কাজী শুভ, সঙ্গীতায়োজনে আহমেদ শুভ। এটি ১ ফেব্রম্নয়ারি ইউটিউব চ্যানেল ম্যাক্স ব্যাগ এন্টারটেইনমেন্টে মুক্তি পেয়েছে। বন্ধু রে প্রাণ বন্ধু রে : কথা ও সুর ভারতের উদয় বন্দ্যোপাধ্যায়, সঙ্গীতায়োজনে কুনাল চক্রবর্তী। গেয়েছেন বাংলাদেশের ঐশিকা নদী। এটি প্রকাশ করেছে ভারতের সুচিত্রা মিউজিক।

'খুদা জানে' : কথা রাজীব দত্ত, সুর জিৎ অঙ্কিত। গেয়েছেন বাংলাদেশের ইতি সাহিনা ও ভারতের রাজ বর্মন। মডেল অভিনেত্রী সালহা খানম নাদিয়া ও সালমান আরাফাত। শনিবার ঢাকায় গানটির প্রকাশনা অনুষ্ঠান হয়।

'বাঁচা হলো দায়' : কথা জাহিদ আকবর, গেয়েছেন কাজী শুভ ও পপি। রপস মাল্টিমিডিয়া চ্যানেলে এ মাসেই প্রকাশিত হবে।

নাট্যকলার বিনোদনে ১ ফেব্রম্নয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে শুরু হয়েছে 'ভাষার সঙ্গ, নাট্যরঙ্গ বাংলাদেশ উৎসব'। আজ শেষ হচ্ছে এই উৎসব। ভারত সরকারের পৃষ্ঠপোষকতায় ন্যাশন্যাল স্কুল অব ড্রামা আয়োজিত ২৩তম 'ভারত রঙ মহোৎসব ২০২৪'-এ আমন্ত্রিত হয়েছে বাংলাদেশ থেকে পাঁচটি নাটকের দল। ৯-১৫ ফেব্রম্নয়ারির এই আয়োজনে দিলিস্ন ও ভারতের অন্যান্য শহরে দলগুলোর পাঁচটি নাটকের ১০টি প্রদর্শনী হবে। দলগুলো হলো- থিয়েটার ফ্যাক্টরি, ম্যাড থেটার, নাট্যম রেপার্টরি বটতলা ও স্বপ্নদল। নাটকগুলো হলো- যথাক্রমে 'অ্যানা ফ্রাংক', 'আষাঢ়স্য প্রথম দিবসে', 'দমের মাদার', 'খনা' ও 'চিত্রাঙ্গদা'। ভারতের এই উৎসবে অংশগ্রহণের আগে ঢাকায় 'ভাষার সঙ্গ, নাট্যরঙ্গ বাংলাদেশ উৎসব'-এ নাটকগুলো মঞ্চায়ন করবে দলগুলো। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় হচ্ছে এই উৎসব। প্রতিদিন সন্ধা ৭টায় প্রদর্শিত হচ্ছে নাটক।

এ ছাড়া ফেব্রম্নয়ারির প্রথম দিন থেকে ২১ জেলায় শুরু হয়েছে 'জাতীয় পথনাট্যোৎসব ২০২৪'। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে উদ্বোধন হয় এ উৎসবের। ভাষাশহীদদের স্মরণে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ফেব্রম্নয়ারির প্রথম সপ্তাহব্যাপী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশন আয়োজন করে আসছে 'জাতীয় পথনাট্যোৎসব'। এবারের স্স্নোগান 'রাজনীতির মাপকাঠি শিল্প সাহিত্য সংস্কৃতি'। স্স্নোগানে রাজধানীসহ দেশের ২১টি জেলায় একযোগে শুরু হয় 'জাতীয় পথনাট্যোৎসব ২০২৪'। উৎসবে দেশের ৩০০ নাট্যদল অংশ নিচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে