রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইশরাত নিশাত নাট্য পুরস্কার ২০২৩

বিনোদন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইশরাত নিশাত নাট্য পুরস্কার ২০২৩

নাটকের মানুষ ইশরাত নিশাত। তার স্বপ্ন ছিল থিয়েটারে আসবে নতুন সব ছেলেমেয়ে। তারা দক্ষ থিয়েটারকর্মী ও অভিনয়শিল্পী হিসেবে গড়ে উঠবেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নে প্রয়াত ইশরাত নিশাতের নামে প্রবর্তন করা হয়েছে পুরস্কার।

মঞ্চের গুণী ব্যক্তিত্ব ইশরাত নিশাত স্মরণে ২০২২ সালে এ উদ্যোগের যাত্রা শুরু হয়। দেশ নাটকের সহায়তায় নিশাতের নামে পুরস্কারটি প্রবর্তনের উদ্যোগ নিয়েছে 'ইশরাত নিশাত নাট্য পুরস্কার' বাস্তবায়ন কমিটি। গত বছরের ধারাবাহিকতায় আবারও এ পুরস্কার দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বলা হচ্ছে এটিই বাংলাদেশে প্রবর্তিত প্রথম প্রতিযোগিতামূলক নাট্য পুরস্কার।

৯ ফেব্রম্নয়ারি দ্বিতীয়বারের মতো দেওয়া হবে 'ইশরাত নিশাত নাট্য পুরস্কার'। শনিবার শিল্পকলা একাডেমির সেমিনার হলে এক সংবাদ সম্মেলনে এবারের আসরের মনোনয়নপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়। গেল বছর ৮টি বিভাগে পুরস্কার দেওয়া হলেও এ বছর ৯টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। ৯ বিভাগে যারা মনোনয়ন পেয়েছেন তাদের মধ্যে আছেন- শ্রেষ্ঠ প্রযোজনা- নাট্যদল প্রাচ্যনাটের 'অচলায়তন', তাড়ুয়ার 'আদম সুরত', আরশিনগরের 'সিদ্ধার্থ'। শ্রেষ্ঠ নির্দেশক- আবুল কালাম আজাদ, বাকার বকুল, রেজা আরিফ। শ্রেষ্ঠ নাট্যকার- বাকার বকুল, মুক্তনীল, শাহাদুজ্জামান। শ্রেষ্ঠ অভিনেতা- খায়রুল আলম হিমু, প্রদু্যৎ কুমার ঘোষ, রমিজ রাজু। শ্রেষ্ঠ অভিনেত্রী- ফৌজিয়া করিম অনু, সঞ্জিতা শারমীন, সানজিদা প্রীতি। শ্রেষ্ঠ মঞ্চ পরিকল্পক- আহম্মেদ অপু, চারু পিন্টু, মো. সাইফুল ইসলাম। শ্রেষ্ঠ আলোক পরিকল্পক- অনিক কুমার, মো. সাইফুল ইসলাম, হেনরি সেন।

শ্রেষ্ঠ সংগীত পরিকল্পক- জনি সেন রুবেল, নীল কামরুল, সমুদ্র প্রবাল। শ্রেষ্ঠ পোশাক পরিকল্পক- আফসান আনোয়ার, এনাম তারা সাকি, জিনাত জাহান নিশা ও নুসরাত জাহান জিসা।

২০২০ সালের ২০ জানয়ারি হৃদ্‌?রোগে আক্রান্ত হয়ে মারা যান সাংস্কৃতিক আন্দোলনে সরব থাকা ইশরাত নিশাত। তার স্মরণে ২০২২ সালে এই পুরস্কার প্রদানের উদ্যোগ নেওয়া হয়। প্রয়াত অভিনেত্রী নাজমা আনোয়ারের মেয়ে ইশরাত নিশাত ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে 'বিদ্রোহী কণ্ঠ' হিসেবে পরিচিত ছিলেন। মঞ্চে একাধারে অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী হিসেবে খ্যাতি ছিল তার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে