শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

জীবনমুখী গানের শিল্পী অর্জুন

বিনোদন রিপোর্ট
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
অর্জুন কুমার বিশ্বাস

সুন্দর সুন্দর কথামালায় সাজানো জীবনমুখী গানের শিল্পী অর্জুন কুমার বিশ্বাস। নিজেই গানের কথা বাঁধেন, নিজেই সুর দেন এবং তাতে কণ্ঠ দেন। পাশাপাশি ভিডিও ও কম্পোজিশনও করেন। অন্যের কথায় ও সুরে খুব কমই গান করেন। নিজের কথা ও সুর বলেই এরকম জীবনমুখী গানে ইতোমধ্যে তিনি তার এ গানের জন্য বিশিষ্টতা অর্জন করে নিতে সক্ষম হয়েছেন। অর্জুন বিশ্বাস শুধু যে জীবনমুখী গানই করেন তা নয়। গানে তার নানা বৈচিত্র্যতাও আছে। দেশাত্মবোধক, গণসঙ্গীত, লোকগান, কীর্তন, ভক্তিমূলক, কাওয়ালী, রাগাশ্রয়ী, বাংলা খেয়াল ও শ্যামা সঙ্গীতসহ নানা বৈচিত্র্যমুখী গানে পদচারণা রয়েছে তার। অর্জুন বিশ্বাসের গানের প্রশংসা করতে গিয়ে প্রয়াত অধ্যাপক হুমায়ুন আজাদ বলেন, 'অর্জুনের কবিতায় যেমন ছন্দ আছে, ভাব-ভাষা-অলংকার আছে, তেমন প্রতিবাদের সুর আছে।'

এরইমধ্যে 'অর্জুন বিশ্বাসের জীবন ও গান' শিরোনামে তার ওপর একটি বই প্রকাশিত হয়েছে। বইটির লেখক ও সম্পাদক সুমন শিকদার। প্রকাশক দেলোয়ারা খাতুন, বেগবতী প্রকাশনী থেকে প্রকাশিত। প্রচ্ছদ করেছেন তানজুম সাকিব। এ বইতে সঙ্গীতশিল্পী অর্জুনের জীবন ও তার গান নিয়ে লেখা হয়েছে। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায়, স্টল নম্বর ৫৯৫-৫৯৭ এবং রকমারি ডট কম এ। আপনি যদি সঙ্গীত পিপাসু হয়ে থাকেন তবে অর্জুন বিশ্বাসের গান শুনতে চলে যেতে পারেন যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/@অমহববঞাঙহষরহব লিঙ্কে। লাইক কমেন্ট করে গানের এ চ্যানেলের সঙ্গে থাকতে পারেন।

অর্জুন বিশ্বাস ২০১১ সালে এপ্রিলে মিডিয়াতে আসেন ইত্যাদিখ্যাত ম্যাগাজিন অনুষ্ঠানের রচনা ও উপস্থাপক হানিফ সংকেতের হাত ধরে। গীতিকার-সুরকার এবং গায়ক অর্জুন বিশ্বাস একজন জীবনমুখী সঙ্গীতশিল্পী। তিনি জীবনের গান জীবন ছোঁয়ার গান গেয়েছেন, লিখেছেন এবং সুরও দিয়েছেন। গানের জন্য নানা সম্মাননা পেয়েছেন এ শিল্পী। তার মধ্যে বেশিরভাগই কলকাতা থেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে