বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

তারকাদের বই, তারকাদের নিয়ে বই

মাতিয়ার রাফায়েল
  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আবুল হায়াত

প্রতিবছরের মতো এবারেও শোবিজের অনেক তারকা নিজেদের বই নিয়ে এসেছেন বইমেলায়। এতে তারকারা যেমন কেউ নিজেদের মৌলিক বই নিয়ে এসেছেন আবার তারকাদের নিয়ে লেখা বইও এসেছে অনেক। তাদের মধ্যে আছেন দেশের বয়োজ্যেষ্ঠ অভিনেতা ও পরিচালক আবুল হায়াত থেকে শুরু করেন নতুন প্রজন্মের অভিনেত্রী জাহারা মিতু, ফারজানা ছবি, অরণ্য আনোয়ার ভাবনা, তানযীর তুহিনসহ আরও অনেকে।

অমর ২১শে বইমেলায় যেমন বই বেচাকেনার আয়োজন আবার প্রদর্শনীর জন্যও হয়ে থাকে। সব মিলিয়ে বইমেলা হয়ে উঠেছে বাঙালির ঐতিহ্যের অংশ। গত ১লা ফেব্রম্নয়ারি থেকে শুরু হওয়া এই বইমেলা ২২তম দিনে পড়েছে আজ। এই বইমেলা সেই প্রাণের মেলা, বইমেলা। প্রতিবছরই বইমেলা উপলক্ষে হাজার হাজার নতুন বই প্রকাশিত হয়। সঙ্গে থাকে পুরনো বইয়ের নতুন মুদ্রণও। ব্যতিক্রম হচ্ছে না এবারও। সেই সঙ্গে বরাবরের মতো এই বছরও শোবিজ তারকাদের লেখা কিছু বই প্রকাশিত হয়েছে, হচ্ছে। এছাড়া তারকাদের নিয়ে লেখা বইও আসছে মেলায়। এবারের বইমেলায় শোবিজের তারকাদের মধ্যে যাদের বই ইতোমধ্যে এসে পৌঁছেছে তাদের মধ্যে অন্যতম হচ্ছে অভিনেতা আবুল হায়াত। অভিনেতা হিসেবে দেশজুড়ে পরিচিত হলেও তার প্রতিভা বহুমুখী। নির্মাণ ও লেখালেখিতেও সমান বিচরণ। প্রায় প্রতিবছরই তার লেখা বই প্রকাশিত হয়। এবার তিনি লিখেছেন উপন্যাস। নাম 'অপমান'। প্রকাশিত হয়েছে প্রিয় বাংলা প্রকাশন।

এ ছাড়া এবারের বইমেলায় তারকাদের নিয়েও লেখা হয়েছে বই। তাদের একজন গীতিকবি মনিরুজ্জামান মনির। অনেক শ্রোতাপ্রিয় গানের রচয়িতা তিনি। এই প্রথম প্রকাশ হচ্ছে তার বই। তবে এখানেও গান। তার লেখা তিন শতাধিক গানের সংকলন নিয়ে বইটি। নামও দিয়েছেন তার নিজের লেখা বিখ্যাত গান থেকে 'সূর্যোদয়ে তুমি'। এটি এসেছে আজব প্রকাশ থেকে।

জাহরা মিতু নতুন প্রজন্মের মডেল, উপস্থাপিকা ও নায়িকা। অনেকেই হয়তো জানেন না যে, তিনি সৃজনশীল লেখালেখির সঙ্গে যুক্ত। অভিনয়ের ফাঁকে সময় পেলেই বসে যান তার লেখা নিয়ে। কবিতা, গল্প, উপন্যাস সব শাখাতেই সিদ্ধহস্ত তিনি। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার কবিতার বই। এটি তার দ্বিতীয় কবিতার বই। বইটির নাম 'তুই আমার না পাওয়া ভালোবাসা'। শিরোনাম পড়ে বোঝার উপায় নেই এটি রোমান্টিক কবিতার বই নাকি বিদ্রূপাত্মক কবিতার বই। বইটি বইমেলায় আসে ১৯ ফেব্রম্নয়ারি। প্রকাশিত হয়েছে দেশ পাবলিকেশন্স থেকে।

একই সঙ্গে ছোটপর্দা ও বড়পর্দার অভিনেত্রী ফারজানা ছবি শুধু যে একজন সুঅভিনেত্রী এমন নন, পাশাপাশি তিনি সৃজনশীল লেখালেখির সঙ্গেও আছেন। তবে লেখক হিসেবে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ এবারই প্রথম। প্রকাশ হয়েছে তার লেখা উপন্যাস 'জলছবি'। এটি পাওয়া যাবে মিজান পাবলিশার্স থেকে।

তানযীর তুহীন। দেশের ব্যান্ড মিউজিকের তারকা তিনি। গান লেখার অভ্যাস আছে আগে থেকেই। এবার প্রথম লিখলেন গল্পের বই। নাম 'আহত কিছু গল্প'। এটি প্রকাশিত হচ্ছে কিংবদন্তি পাবলিকেশনস থেকে।

তাদের একজন অরণ্য আনোয়ার। নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছেন অনেক আগেই। লেখালেখির অভ্যাসও পুরনো। এবারের বইমেলায় তার লেখা উপন্যাস 'জল জোছনায় অমাবস্যা' প্রকাশিত হয়েছে। এটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স।

নূরুল আলম আতিক। নির্মাণে তার মুন্সিয়ানার কথা কম-বেশি সবাইর জানা। লেখার হাতও পাকা। বরং বলতে হয়, তিনি চলচ্চিত্র নির্মাণের আগে লেখালেখিই করতেন। কবিতা লিখতেন। বরং তারপরেই আসেন চলচ্চিত্র নির্মাণে। এবারের মেলায় তার লেখা কবিতার বই 'মানুষের বাগান' প্রকাশিত হয়েছে। এটি এসেছে সংহতি প্রকাশন থেকে। একই নামে একটি সিনেমাও বানিয়েছেন তিনি, যেটা মুক্তির অপেক্ষায় রয়েছে।

লুৎফর হাসান। তিনি যতটা সংগীতশিল্পী, ততটাই লেখক। শুধু গান নয়, একাধারে উপন্যাস, কবিতা আর ছোটগল্প লিখে চলেছেন সাবলীল ভাষায়। সেই ধারাবাহিকতায় এবারের বইমেলায় তার লেখা বই '৫ ফেব্রম্নয়ারি'। এটি উপন্যাস। প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

বিদ্যা সিনহা মিম। নায়িকা হিসেবে প্রতিষ্ঠিত। বছর কয়েক আগে লেখক হিসেবেও আত্মপ্রকাশ করেন তিনি। 'পূর্ণতা' নামের একটি উপন্যাস প্রকাশিত হয় তার। সেটির মুদ্রণ শেষ হয়ে গিয়েছিল। এবারের মেলায় নতুন প্রচ্ছদে ফের প্রকাশ হচ্ছে বইটি। পাওয়া যাবে শব্দশিল্প প্রকাশনীর স্টলে।

সাজিয়া সুলতানা পুতুল। ক্লোজআপ ওয়ান দিয়ে খ্যাতি পাওয়া গায়িকা। লেখালেখি করেন নিয়মিত। এ বছর প্রকাশিত হয়েছে তার রচিত উপন্যাস 'কালো গোলাপ বৃত্তান্ত'। এটি এসেছে অনন্যা প্রকাশনী থেকে।

জুনায়েদ ইভান। ব্যান্ড 'অ্যাশেজ'র প্রতিষ্ঠাতা ও দলনেতা। ইতোপূর্বে তার লেখা তিনটি বই প্রকাশিত হয়েছে। এবার আনলেন প্রবন্ধমূলক আত্মজীবনী। নাম 'আমার গান ও কিছু কথা'। এটি প্রকাশ করেছে ইউ প্রকাশনী।

এবারের বইমেলা ২০২৪ এ তারকাদের বইয়ের পাশাপাশি তারকাদের নিয়ে লেখা বইও প্রকাশিত হয়েছে। তাদের অন্যতম আজম খানকে নিয়ে লেখা 'গুরু আজম খান'। দেশের পপ ও ব্যান্ডজগতের অন্যতম পথিকৃৎ আজম খান। সরল জীবন কাটিয়ে দিয়ে গেছেন সংগীতের সমৃদ্ধ ভান্ডার। তাকে নিয়েই বইটি লেখা হয়েছে। সংকলন ও সম্পাদনা করেছেন মিলু আমান ও হক ফারুক। এটি মেলায় এনেছে আজব প্রকাশ।

কণ্ঠশিল্পী অর্জুন কুমার বিশ্বাস। মূলত জীবনমুখী গানের কণ্ঠশিল্পী। নিজে যেমন গান লিখেন পাশাপাশি সুরও দিয়ে থাকেন। করেন ভিডিও। এবারে তার ওপর লেখা নিয়ে একটি বই প্রকাশিত হয়েছে। বইটির শিরোনাম 'অর্জুন বিশ্বাস-এর জীবন ও গান'। লেখক ও সম্পাদক সুমন শিকদার। প্রকাশক দেলোয়ারা খাতুন, বেগবতী প্রকাশনী থেকে প্রকাশিত। প্রচ্ছদ করেছেন তানজুম সাকিব। এ বইতে গান ও সঙ্গীত শিল্পী অর্জুনের জীবন ও তার গান নিয়ে লেখা হয়েছে। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায়, স্টল নম্বর ৫৯৫-৫৯৭ এবং রকমারি ডট কম এ।

'পথিকার'। 'মাইলস'খ্যাত সংগীতশিল্পী শাফিন আহমেদের জীবনের ঘটনাপ্রবাহ ওঠে এসেছে কাগজের পাতায়। বইয়ের নাম 'পথিকার'। এটি লিখেছেন সাজ্জাদ হুসাইন। ছাপাখানার ভূত থেকে প্রকাশিত হয়েছে বইটি।

আশনা হাবিব ভাবনা। অভিনয় আর নৃত্য তার আঙিনা। এর বাইরে টুকিটাকি লেখার হাতও রয়েছে তার। গত কয়েক বছর ধরেই নিয়মিত লিখছেন। এবার তার লেখা উপন্যাস এসেছে মিজান পাবলিশার্স থেকে। নাম 'কাজের মেয়ে'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে