শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

গানের জনপ্রিয়তা বাইরে থেকে বোঝা যায় না

লোকসঙ্গীতের তীর্থভূমি কুষ্টিয়ায় জন্মগ্রহণকারী মৌসুমী আক্তার সালমা। তাকে এ দেশের দর্শক প্রথম চিনেন টেলিভিশন চ্যানেল এনটিভিতে প্রচারিত সঙ্গীতবিষয়ক প্রতিযোগিতা ক্লোজআপ 'তোমাকেই খুঁজছে বাংলাদেশ' এর মাধ্যমে। আজ তাকে কেউ চিনেন না এমন কোনো গানপিপাসুই নেই। ধারাবাহিকভাবেই নতুন নতুন গানে কণ্ঠ দিয়ে আসছেন তিনি। এবার ভালোবাসার মাসেও নতুন গান করেছেন। এই গায়িকার সঙ্গে তার নতুন গানসহ নানা বিষয়ে কথা বলেছেন....
নতুনধারা
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মৌসুমী আক্তার সালমা

গান নিয়ে এখন কেমন ব্যস্ত সময় যাচ্ছে?

খুবই ভালো ব্যস্ত সময় যাচ্ছে এখন। এইতো এবার ভালোবাসার মাসে নতুন কিছু গান করেছি। এর মধ্যে আছে 'আমার বন্ধু মহা জাদু জানে', 'কী যে ভালো লাগে বুঝানো যাবে না'. 'এই দুনিয়াতে ভালোবেসে সুখি হলো যারা, আমার মতো নিরবে কাঁদে তারা', 'চোখের জলে তুমি তারা'-সহ আরও কিছু গান।

স্টেজ শো কেমন হচ্ছে এখন?

এখন তো এই স্টেজ শো উপলক্ষে একের পর এক টু্যরের মধ্যেই আছি। এর মধ্যে কুমিলস্নার মুরাদনগরে শিকাইল কলেজ প্রাঙ্গণে শো করলাম। এ ছাড়া কুমিলস্নার দাউদকান্দিতে, নোয়াখালীর লক্ষ্ণীপুর, বাংলাদেশ ফিল্ম ক্লাব আয়োজিত স্টেজ শোসহ আর বিভিন্ন জায়গা পারফর্ম করেছি।

\হ

সাম্প্রতিক গানগুলো তেমন সাড়া না পাওয়ার কারণ কী!

অন্যদের কথা আমি জানি না। আমার কিন্তু কয়েকটি গান সাড়া ফেলেছে। কারণ, যখনই কোনো স্টেজ শোতে যাই এই গানগুলোর বেশ কয়েকটি গানই শ্রোতারা নতুন করে গাইতে আব্দার করে। এখন কিন্তু কার কোন গান কেমন জনপ্রিয় সেটা স্টেজ শো থেকেই বুঝে নেওয়া যায়।

স্টেজ শো'তে বোঝা গেলেও এর বাইরে তো এটা বোঝা যায় না!

তা যায় না ঠিক। এখন তো আর বাইরে চলতে-ফিরতে মাইকে, সিডিতে, ক্যাসেট পেস্নয়ার থেকে গান শোনা যায় না; গান এখন মানুষের হাতের মোবাইলে চলে এসেছে- হেডফোনে, ইউটিউবে ঘুরছে এখন গান। সেখানে কে কার গান শুনছে তা বাইরে থেকে বোঝা না গেলেও ইউটিউবের যেখান থেকে গানগুলো ডাউনলোড করা হয়, সেখানকার হিট থেকে কিন্তু জানা যায় কোনো গানের কেমন হিট হচ্ছে। এ ছাড়া আলাদাভাবে এটা বোঝার উপায় নেই; ভিউ দেখেই বুঝে করে নিতে হয়।

শ্রোতারা আপনার কোন গান বেশি শুনতে চায়?

সব ধরনের গানই শুনতে চায়। ফোক গান, আধুনিক গান- আমার সব গানই গাইতে বলে। তবে এটা দর্শকের মেজাজ, রুচি, সংস্কৃতি ও অঞ্চলভেদে হয়ে থাকে। গলফ ক্লাব বা আর্মিদের স্টেজ শোতে যখন গাইতে যাই তখন একরকম হয় আবার যখন সিলেট, কুষ্টিয়া, কিশোরগঞ্জে যাই তখন হয়ত আরেক ধারার গাইতে বলবে। আমি শুধু দর্শকের আবদারেই না, নিজ থেকেও অনেক নতুন-পুরাতন গান গাই; সেগুলোতেও দর্শক তুমুল আনন্দে মাতে।

এর মধ্যে নতুন কোনো পেস্ন-ব্যাক করেছেন?

না, কোনো পেস্ন-ব্যাক করা হয়নি এর মধ্যে আমার। তবে সে রকম ডাক আসলে করব। পেস্ন-ব্যাক আসলে আমার খুবই কম করা হয়েছে। আমি মূলত গান করি অডিও বাজারের জন্য এবং স্টেজ শোতে। এই দুটো মাধ্যমেই আমি ব্যস্ত থাকি। এখন পেস্ন-ব্যাক নিয়েও যদি ব্যস্ত থাকি অন্যেরা কী করবে। সবাইরই তো আয়-রোজগার করার দরকার আছে- সবাইকেই তো খেতে হবে- তাই না (হাসি)!

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে