সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নতুন 'জেমস বন্ড' কিলিয়ান মারফি!

বিনোদন ডেস্ক
  ০৮ মার্চ ২০২৪, ০০:০০
কিলিয়ান মারফি

স্পাই কিংবা গুপ্তচর শব্দটি উচ্চারণ করলেই সবার মাথায় আগে যে নামটি আসে সেটা 'জেমস বন্ড'। ব্রিটিশ ঔপন্যাসিক ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট এই চরিত্র বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয়। সিনেমার পর্দায়ও চরিত্রটির গ্রহণযোগ্যতা আকাশচুম্বী। এই পর্যন্ত জেমস বন্ড সিরিজের ২৫টি ছবি মুক্তি পেয়েছে। আর ছবিগুলোর নাম ভূমিকায় দেখা গেছে রজার মুর, জর্জ লাজেনবি, সিন কনারি কিংবা ড্যানিয়েল ক্রেইগের মতো তারকাকে।

'জেমসক বন্ড' সিরিজের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি 'নো টাইম টু ডাই'। এটি ২০২১ সালে মুক্তি পেয়েছিল। তখনই জানা গিয়েছিল যে, এটি বন্ড চরিত্রে ড্যানিয়েল ক্রেইগের শেষ ছবি।

২০১৫ সালে 'স্পেকটর' মুক্তির পর ড্যানিয়েল ক্রেগ বলেছিলেন, আবারও বন্ড হওয়ার চেয়ে বরং নিজের হাতের কবজি কেটে ফেলবেন। তবে ২০২১ সালে বন্ডের ২৫তম ছবি 'নো টাইম টু ডাই'-তেও অভিনয় করেন এই ব্রিটিশ অভিনেতা। সেটা অবশ্যই 'কবজিসহ'। পরে এক সাক্ষাৎকারে ক্রেগ জানিয়েছিলেন, 'বন্ড' ছবি করতে গিয়ে শরীরের ওপর ভীষণ চাপ পড়ে, এ জন্যই জনপ্রিয় এই গুপ্তচরের ভূমিকায় অভিনয় করতে চাননি তিনি। কিন্তু নানা কারণে তখন শেষবারের মতো রাজি হয়েছিলেন। তবে বন্ড হিসেবে ক্রেগের অধ্যায় শেষ হয়ে যাওয়ার পর নতুন বিপদে পড়েন প্রযোজকেরা। সেই তখন থেকেই অতঃপর নতুন 'বন্ড' খুঁজে পেতে রীতিমতো কোমর বেঁধে নামেন তারা। ভক্তরাও ছিলেন অপার কৌতূহলে- কে হচ্ছেন নতুন জেমস বন্ড এমন জল্পনা নিয়ে। অবশেষে তাদের সেই বিপদ থেকে উদ্ধার করতে ত্রাণকর্তা হয়ে এলেন কিলিয়ান মারফি।

এতদিন বন্ডপ্রেমীদের মনে প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, পরবর্তী জেমস বন্ড কে হবেন? একটি সূত্রের মতে, সময়ের বহুল আলোচিত অভিনেতা কিলিয়ান মারফি হতে যাচ্ছেন '০০৭'-এর নতুন মুখ। সূত্রের ভাষ্য, 'কিলিয়ান এই মুহূর্তে হলিউডের দারুণ জনপ্রিয় অভিনেতা। তার জন্য চরিত্রটি মানানসই। আর বন্ড ফ্র্যাঞ্চাইজির জন্য এমন একজন অভিনেতা প্রয়োজন, যিনি তার দৌড়ে শীর্ষে অবস্থান করছেন।'

হঁ্যা, কিলিয়ান মারফি শীর্ষে তো বটেই। গেল বছর তার অভিনীত 'ওপেনহাইমার' ছবিটি বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করেছে। ইতোমধ্যে বাফটা ও স্ক্রিন অ্যাকটরস গিল্ড অ্যাওয়ার্ডের মতো পুরস্কার উঠেছে তার হাতে। আসন্ন ৯৬তম অস্কারেও সেরা অভিনেতার দৌড়ে অনেকের চেয়ে তিনিই রয়েছেন এগিয়ে।

এই সমস্ত দিক বিবেচনা করেই মারফিকে নিয়ে ভাবছেন 'জেমস বন্ড' প্রযোজক বারবারা ব্রকোলি। যদিও বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। বন্ড সিরিজের ২৬তম ছবিটির কাজ শুরু হবে আগামী বছর।

এদিকে বন্ড গুঞ্জন নিয়ে 'ওপেনহাইমার'-এ কিলিয়ান মারফির সহ-অভিনেতা ক্লে বাঙ্কার বলেছেন, 'এটা দারুণ হবে। একটা মজার ব্যাপার হলো, কিলিয়ান অত্যন্ত সুন্দর একজন মানুষ; আবার তার মধ্যে কিছু অন্ধকার দিকও আছে। যেমনটা আছে জেমস বন্ডের। আমার মনে হয় এই চরিত্রে কাজের যোগ্যতা কিলিয়ানের রয়েছে।'

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকে জেমস বন্ড চরিত্রে কাজ করে আসছিলেন ড্যানিয়েল ক্রেইগ। তার বন্ড জার্নি শুরু হয়েছিল 'ক্যাসিনো রয়্যাল' ছবি দিয়ে। এরপর তাকে এই চরিত্রে দেখা গেছে 'নাইভস আউট', 'মিউনিখ', 'দ্য ইনভেশন', 'দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু' ছবিগুলোতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে