রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এবার মাসুদ রানা চরিত্রে অনন্ত জলিল

মাসুম বিলস্নাহ রাকিব
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
অনন্ত জলিল

ঢাকাই চলচ্চিত্রের 'মোস্ট ওয়েলকাম' খ্যাত চিত্রনায়ক অনন্ত জলিল। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক। 'নিঃস্বার্থ ভালোবাসা' 'মোস্ট ওয়েলকাম', 'খোঁজ দ্য সার্চ' ও 'দিন দ্য ডে'র মতো বেশ কিছু সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন। এ অভিনেতা দেশীয় সিনেমায় বেশ বড় একটি রেকর্ড করেছেন ১০০ কোটি টাকা বাজেটের সিনেমা 'দিন : দ্যা ডে' করে। এ পরিমাণ বাজেটের সিনেমা এর আগে কখনো বাংলাদেশে মুক্তি পায়নি। ইরান ও বাংলাদেশ- এই দুই দেশের যৌথ প্রযোজনার এ সিনেমাটির নির্মাতা ইরানি প্রযোজক ও পরিচালক মুর্তজা আতাশ জমজম। বাংলাদেশ, ইরান, আফগানিস্তান ও তুরস্কে হয়েছে সিনেমার শুটিং। সিনেমাটির মূল চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল এবং তার বিপরীতে ছিলেন তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষা। 'দিন : দ্যা ডে' সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা গেছে। 'দিন : দ্যা ডে' সারাদেশে মুক্তি পাওয়ার পর বেশ সাড়া ফেলে দিয়েছিল। এত বাজেটের এই সিনেমা দেখার জন্য দর্শক হলমুখী হয়েছিল। তবে এ সিনেমা নিয়ে বেশ কাহিনি ঘটে যায়। ভিন দেশি পরিচালক মুর্তজা আতাশ জমজমের সঙ্গে অনন্ত জলিলের সম্পর্কের ফাটল ধরে। একে অন্যের বিরুদ্ধে অনেক কথায় বলে, এ নিয়ে মামলা পর্যন্ত হয়। এর কিছুদিন পরেই অনন্ত জলিল ঘোষণা দেন আর চলচ্চিত্র প্রযোজনা করবেন না। এখন থেকে বাইরের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে কাজ করবেন।

এরই ধারাবাহিকতায় নিজস্ব প্রযোজনার বাইরে প্রথমবারের মতো 'কিল হিম' নামে সিনেমায় অভিনয় করেন চিত্রতারকা অনন্ত জলিল। 'কিল হিম' সিনেমায় তাকে দেখা গিয়েছিল কিলার চরিত্রে এবং তার স্ত্রী বর্ষাকে দেখা গিয়েছিল নেগেটিভ চরিত্রে। ছবিটি পরিচালনা করেছিলেন মো. ইকবাল। গত বছরের ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল অনন্ত-বর্ষা অভিনীত এ সিনেমাটি। এই সিনেমাটি মুক্তি পাওয়ার কিছুদিন পর একই পরিচালক ঘোষণা দেন অনন্ত জললিকে নিয়ে কিল হিম-২ নির্মাণ করবেন।

এর পর নতুন বছরের শুরুতেই জাজ মালটিমিডিয়ার সিনেমায় চুক্তিবদ্ধ হন এ নায়ক। খ্যাতিমান থ্রিলার লেখক কাজী আনোয়ার হোসেনের 'অপারেশন চিতা' নামে একটি জনপ্রিয় উপন্যাস রয়েছে। এ উপন্যাসটি থেকে নির্মিত হচ্ছে 'চিতা' নামের একটি সিনেমা। এমন ঘোষণা দেয় দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মালটিমিডিয়া। জাজের প্রযোজক বলেছিলেন, 'বড় চমক থাকবে'। অবশেষে রাজধানীর ঢাকা ক্লাবে 'চিতা' সিনেমার মহরত অনুষ্ঠানে সেই চমকের নাম জানায় প্রযোজনা প্রতিষ্ঠান। এ সিনেমায় নায়ক হিসেবে থাকবেন 'অনন্ত জলিল'। নায়িকা হিসেবে থাকবেন তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষা। জানা যায়, জাজের প্রযোজনায় 'চিতা' সিনেমাটি পরিচালনা করবেন কলকাতার নির্মাতা রাজীব বিশ্বাস। আসছে মে মাসে এর শুটিং শুরু হবে। শুটিংয়ের জন্য বাংলাদেশ, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের বিভিন্ন লোকেশনকে নির্বাচন করা হয়েছে।

এ চিত্রনায়ক আরও একটি বিগ বাজেটের ছবিতে অভিনয় করছেন। এটি নির্মাণের উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সিনেমাটি পরিচালনা করছেন দেলোয়ার জাহান ঝন্টু ও কলকাতার রাজীব কুমার। ২৩ কোটি টাকা বাজেটের 'অপারেশন জ্যাকপট' ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন অনন্ত জলিল।

'অপারেশন জ্যাকপট' ছবিতে ক্যাপ্টেন ওয়াহিদের চরিত্রে দেখা যাবে অনন্ত জলিলকে। যিনি ১৯৭১ সালে নৌবাহিনীর কর্মকর্তা ছিলেন। এ নায়কের ১৪ বছরের ক্যারিয়ারে তাকে এমন গেটআপে দেখেননি দর্শকরা। তাই এই ওয়াহিদ চরিত্রটি তার দর্শকদের জন্য বিশেষ চমক হিসেবে থাকছে।

অনন্ত জলিল বলেন, মুক্তিযুদ্ধ চলাকালীন নৌ সেক্টরের পরিচালনায় সফলতম গেরিলা অপারেশন 'অপারেশন জ্যাকপট' নামে পরিচিতি। এই অপারেশন ৭১-এর ১৫ আগস্ট রাত ১২টার পর অর্থাৎ ১৬ আগস্ট প্রথম প্রহরে চট্টগ্রাম, মোংলা সমুদ্রবন্দর এবং চাঁদপুর ও নারায়ণগঞ্জ নদীবন্দরে একই সময়ে পরিচালিত হয়। সেই প্রেক্ষাপট উঠে আসছে সিনেমার পর্দায়।

অনন্ত জলিল ছাড়া এ ছবিতে অভিনয় করছেন ইলিয়াস কাঞ্চন, কাজী হায়াত, নিপুণ, ওমর সানী, নিরব, ইমন, রেবেকা, অমিত হাসান, রোশান, আমান রেজা, শহিদুল ইসলাম সাচ্চু, শিমুল খানসহ আরো অনেকেই।

এদিকে ঘনিয়ে আসছে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। আসন্ন নির্বাচনে জনপ্রিয় অভিনেতা ডিপজল আর মিশা সওদাগর মিলে প্যানেল করবেন এই ঘোষণা আগেই দিয়েছেন। তবে এবারের সাধারণ সম্পাদক নায়িকা নিপুণ আক্তার কার সঙ্গে প্যানেল গড়বেন এখনো প্রকাশ করেনি। তার নির্বাচিত সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নির্বাচন করবেন না বলে ঘোষণা দিয়েছেন। এদিকে গত কয়েক দিন ধরেই শিল্পী সমিতির সভাপতি হিসেবে অনন্ত জলিল নির্বাচন করছেন এবং নিপুণকে সেক্রেটারি করে তিনি প্যানেল গড়ছেন, এমন খবর শোনা যাচ্ছে। সর্বশেষ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি প্রার্থী হিসেবে রাজি করাতে অনন্ত জলিলের সঙ্গে বসেছিলেন চিত্রনায়িকা নিপুণ। রাজধানীর হোটেল ওয়েস্টিনে বসেছিলেন তারা। বিষয়টি গত ৪ মার্চ এক সংবাদ সম্মেলনে নিজেই স্বীকার করেছেন অনন্ত জলিল। আসন্ন নির্বাচনে সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণের প্যানেলে অনন্তকে সভাপতি হিসেবে নির্বাচনের আহ্বান জানানো হয়। কিন্তু চিত্রনায়ক অনন্ত জলিল নিপুণকে না করে দিয়েছেন।

অনন্ত জলিল বলেন, 'নির্বাচন করলেও হয়তো ভালো হতো, কিন্তু আমার সমস্যা হলো সময়। চলচ্চিত্রকে ভালোবাসি, সবার সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে। সবার বিপদে পাশে আমি থাকব। কিন্তু নির্বাচন করার মতো সময় আমার নেই।' এদিকে গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে অনন্ত জলিলকে সম্মানিত করা হয় বলে জানান এই চিত্রনায়ক। 'এটা অবশ্যই অনেক সম্মানের ব্যাপার। একই সঙ্গে দায়িত্বেরও বটে। দেশীয় অর্থনীতি কতটুকু সমৃদ্ধ করতে পারি, কীভাবে সবাই মিলে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি, সেই কাজটিই করব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে