শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বলিউডে দক্ষিণীদের পদচারণা বাড়ছে

রেজাউল করিম খোকন
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
বলিউডে দক্ষিণীদের পদচারণা বাড়ছে

দক্ষিণী চিত্রলোকের লেডি সুপারস্টার হিসেবে খ্যাত অভিনেত্রী নয়নতারা বলিউডে পা রেখেছেন। বলিউড কিং শাহরুখ খানের বিপরীতে অ্যাকশন থ্রিলার সিনেমা 'জওয়ান'-এ দেখা গেছে তামিল তেলেগু মালায়লাম সিনেমার এই দাপুটে নায়িকাকে। ১৮ বছর বয়সে দক্ষিণী সিনেমায় পা রাখার পর ইতোমধ্যে নয়নতারা আরও ১৯ বছর পার করে দিয়েছেন। ৩৭ বছর বয়সি এই শীর্ষ জনপ্রিয় অভিনেত্রী শাহরুখ খানের বিপরীতে নায়িকা হয়েছেন 'জওয়ান' ছবিতে, যার পরিচালক দক্ষিণী তরুণ চিত্রনির্মাতা অ্যাটলি, যিনি ইতোমধ্যে বেশ অনেকগুলো সাড়া-জাগানো সিনেমা উপহার দিয়ে তরুণ বয়সি দর্শকদের মন জয় করে নিয়েছেন। সাধারণত হলিউড এবং বিশ্বখ্যাত বিভিন্ন সিনেমা অবলম্বনে সফল ছবি নির্মাণে হাত পাকিয়েছেন এই অল্পবয়সি চিত্রনির্মাতা। 'জওয়ান' ছবিতে নয়নতারা ছাড়াও আরও বেশ কয়েকজন বিখ্যাত জনপ্রিয় দক্ষিণী অভিনেতা অভিনেত্রীকে দেখা গেছে গুরুত্বপূর্ণ চরিত্রে। তাদের মধ্যে প্রিয়ামনি, বিজয় সেতুপতি প্রমুখ রয়েছেন। এই মুহূর্তে বলিউডের বহুল আলোচিত এবং সাড়া-জাগানো কাস্টিংয়ের বড় আয়োজনের তেমনি একটি সিনেমার মাধ্যমে দক্ষিণী সিনেমার লেডি সুপারস্টার নয়নতারার বলিউডে অভিষেক হওয়ার ব্যাপারটি আলাদা চমক সৃষ্টি করেছে। বৃত্তের বাইরে এসে নিজের যোগ্যতা এবং সক্ষমতার প্রমাণ দিতে সচেষ্ট ছিলেন তিনি পুরোপুরিভাবে। পুরনো দীর্ঘদিনের কর্মক্ষেত্রের চিরচেনা পরিবেশের গন্ডি ছাড়িয়ে বলিউডে কাজ করতে তার তেমন সমস্যা হয়নি, তার পরও বলিউডে নিজের কাজটাকে কোনোভাবেই হেলাফেলা ব্যাপার ভাবতে চাননি এই দক্ষিণী লেডি সুপারস্টার।

'দ্য ফ্যামিলি ম্যান' ওয়েব সিরিজের প্রথম সিজনে বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ীর বিপরীতে দেখা গিয়েছিল দক্ষিণী তামিল তেলেগু সিনেমার জনপ্রিয় নায়িকা প্রিয়ামনিকে। এই ওয়েব সিরিজে অভিনয়ের মাধ্যমে বলিউডে তার অভিষেক ঘটেছিল। দর্শকদের মনে মুগ্ধতার পরশ দিতে সক্ষম হয়েছিলেন দক্ষিণী এই অভিনেত্রী। বড় পর্দার জনপ্রিয় অভিনেত্রী হলেও হিন্দি ওয়েব সিরিজে অভিনয়ে আপত্তি করেননি প্রিয়ামনি। সাচ্ছন্দ্যে, সানন্দে কাজ করেছেন। বলিউডে প্রথম ওয়েব সিরিজে অভিনয়ের সুবাদে বাজিমাত করেছেন তিনি। বলিউডে বায়োগ্রাফিক্যাল স্পোর্টস ফিল্ম 'ময়দান'-এ আরেক আলোচিত দক্ষিণী চিত্রনায়িকা কীর্তি সুরেশকে কাস্ট হলেও পরবর্তী সময়ে অভিনীত চরিত্রে বেশ অল্পবয়সি মনে হবে বলে তাকে বাদ দিয়ে অভিনেত্রী প্রিয়ামনিকে নেওয়া হয়েছে। ভারতের কিংবদন্তি ফুটবল কোচ সৈয়দ আবদুল রহিমের জীবনের বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত 'ময়দান' ছবিতে প্রিয়ামনির বিপরীতে অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা অজয় দেবগন। 'দ্য ফ্যামিলি ম্যান' ওয়েব সিরিজের দ্বিতীয় সিজনে আরো বড় চমক নিয়ে হাজির হয়েছেন আরেক জনপ্রিয় দক্ষিণী চিত্রনায়িকা সামান্থা আক্কিনেনি। তামিল-তেলেগু সিনেমায় গত এক দশকের সুপারস্টার এই অভিনেত্রী বহুল আলোচিত এই হিন্দি ওয়েব সিরিজের দ্বিতীয় সিজনে প্রধান একটি চরিত্রে রূপদান করেছেন। ৩৪ বছর বয়সি সামান্থা এখানে একজন সন্ত্রাসবাদী দুর্ধর্ষ নারী জঙ্গির ভূমিকায় অভিনয় করেছেন। এই ওয়েব সিরিজের তার অভিনয় নিয়ে তুমুল হইচই, আলোড়ন সৃষ্টি হয়েছে। এমনিতেই দক্ষিণী সিনেমায় অভিনয়ের মাধ্যমে দর্শকদের মন জয় করে নিয়েছেন সামান্থা বহু আগেই। বলিউডে তার অভিষেক নিয়ে আরো আগে থেকেই গুজব-গুঞ্জন শোনা গেলেও বড় পর্দার কোনো ছবিতে তার কাজ করা হয়নি। এক দশক সময়ে ৪৫টি তামিল, তেলেগু সিনেমায় কাজ করা সামান্থা একজন সুঅভিনেত্রী হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কারসহ আরো বেশ অনেকগুলো পুরস্কার পেয়েছেন। বলিউডে একটি সাড়া-জাগানো ওয়েব সিরিজে নারী ভিলেন চরিত্রে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশকে বেশ গুরুত্ব দিয়েছেন সামান্থা। ওয়েব সিরিজটি মুক্তির আগেই দর্শকদের গভীর মনোযোগ আকর্ষণ করেছেন দক্ষিণী এই সুঅভিনেত্রী সুপারস্টার। হিন্দি সিনেমায় গস্ন্যামারাস রোমান্টিক নায়িকার বদলে একটি ওয়েব সিরিজে একজন নারী সুইসাইড বম্বারের চরিত্রে ননগস্ন্যামারাস, রুক্ষ, নির্মম, দুর্ধর্ষ নারীরূপে দর্শকদের সামনে উপস্থিত হওয়াটাকে আরও বেশি আবেদনময় এবং যথাযথ বলে মনে করছেন। এরপর বলিউডে সামান্থার ব্যস্ততা এবং চাহিদা বেড়ে গেছে। হলিউডের সিটাডেল ইউনিভার্সের সিরিজটি মুক্তি পেয়েছে গত বছর। এবার সিটাডেলের ভারতীয় সংস্করণ আসছে। ফ্যামিলি ম্যান খ্যাত নির্মাতা পরিচালিত রাজ এবং ডিকে পরিচালিত এই আ্যকশনপ্যাকড থ্রিলার ঘরানার সিরিজটি 'সিটাডেল হানি বানি'তে প্রধান দুই চরিত্রে দেখা যাবে দক্ষিণী জনপ্রিয় অভিনেত্রী সামান্থা রুথ প্রভু ও বলিউডের জনপ্রিয় অভিনেতা বরুণ ধাওয়ানকে।

একসময়ে দক্ষিণী চিত্রলোক থেকে বলিউডে পা রেখে খ্যাতি জনপ্রিয়তা প্রতিষ্ঠা অর্জনের সুবর্ণ শিখরে পৌঁছেছেন বহু অভিনেত্রী। সেই ১৯৫০ দশকের বৈজয়ন্তীমালা থেকে শুরু করে ১৯৬০-৭০ দশকের হেমা মালিনী, রেখা এবং তারপর আসা শ্রীদেবী, জয়া প্রদা, মিনাক্ষী শেষাদ্রি, মাধবী, ভানুপ্রিয়ার মতো আরো অনেক নায়িকাই দক্ষিণী ছবির জগৎ থেকে বলিউডে ক্যারিয়ারের নতুন ইনিংস শুরু করে বিস্ময় সৃষ্টি করেছিলেন। তাদের পরবর্তী প্রজন্মের অনেক বিখ্যাত জনপ্রিয় বলিউড সুপারস্টার অভিনেত্রীদের মধ্যে ঐশ্বরিয়া রাই, দীপিকা পাডুকোন, কৃতি শ্যানন, প্রিয়াঙ্কা চোপড়া, দিশা পাটানি, বিদ্যা বালান, তাপসি পান্নু, ইলিয়ানা ডি ক্রুজ প্রমুখ দক্ষিণী সিনেমায় প্রথমে অভিষিক্ত হয়েই পরে বলিউডে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন। ইতিপূর্বে দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেত্রী শ্রম্নতি হাসান, তৃষা কৃষ্ণান, কাজল আগরওয়াল, অসিন, তামান্না ভাটিয়া, শ্রিয়া শরণ প্রমুখ তামিল, তেলেগু সিনেমায় অভিনয়ের পাশাপাশি বলিউডের হিন্দি সিনেমায় অভিনয় করেছেন। মূলত আজকাল দক্ষিণী তামিল, তেলেগু, মালায়মল, কন্নড় ভাষার ছবিগুলো হিন্দিতে ডাব হয়ে কিংবা মূল ভাষাতেই সব ভাষাভাষি দর্শকদের সামনে আসছে। এখন বলিউডি সিনেমার পাশাপাশি দক্ষিণী সিনেমাগুলো বিপুল দর্শকের কাছে আগ্রহ ও কৌতূহলের বিষয় হয়ে দাঁড়িয়েছে। নিয়মিতভাবে দক্ষিণী সিনেমা দেখা দর্শকের সংখ্যা এখন অনেক। ফলে দক্ষিণী সিনেমার পাত্র-পাত্রীরাও বেশ জনপ্রিয় এবং পরিচিত মুখ হয়ে উঠছেন ঘরে ঘরে। সেখানকার জনপ্রিয় নায়ক-নায়িকার নতুন নতুন সিনেমার ব্যাপারে খোঁজখবর রাখছেন অনেক দর্শক। এসব কারণে বলিউডে আজকাল দক্ষিণী সিনেমার জনপ্রিয় মুখদের নিয়ে আসার মাধ্যমে আলাদা চমক সৃষ্টির প্রবণতা লক্ষ করা যাচ্ছে। শুধু দক্ষিণী তামিল, তেলেগু, মালায়লাম, কন্নড় ভাষার ছবিতে কাজ করে আজকাল সন্তুষ্ট থাকছেন না সেখানকার জনপ্রিয় নায়িকারা। তারা অধিকতর সাফল্য, পরিচিতি, জনপ্রিয়তা, প্রভাব প্রতিপত্তির উচ্চাভিলাসে এখন হিন্দি সিনেমা এবং ওয়েব সিরিজে অভিনয়ে উৎসাহী হচ্ছেন। 'জওয়ান' ছবিতে নয়নতারা, ওয়েব সিরিজ 'দ্য ফ্যামিলি ম্যান' এর দু'টি সিজনে দুই দক্ষিণী জনপ্রিয় নায়িকা প্রিয়ামনি ও সামান্থার অভিনয়ের বিষয়টি এ প্রসঙ্গে উলেস্নখ করতে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে