সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সীমানা ছাড়িয়ে ঈদের চার সিনেমা

মাতিয়ার রাফায়েল
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
সীমানা ছাড়িয়ে ঈদের চার সিনেমা

ঈদে সম্প্রতি কয়েক বছরে বরাবরই ভালো করে আসছে শাকিব খানের সিমেমা। এ পর্যন্ত যে কয়টি মুক্তি পেয়েছে তার সব ক'টি ভালো ব্যবসা করেছে। এখন ঈদের ছবির মধ্যে এমন আর ছবি আছে যার ছবি গ্রহণযোগ্যতার বিচারে ভালো ব্যবসা করবে? শাকিব খান যেমন উচ্চতায় উঠে গেছেন সে উচ্চতায় ওঠা নায়ক এখন বলতে গেলে বাংলাদেশ দ্বিতীয় আর কেউ নেই।

এবার ঈদে মুক্তি পাওয়া ১১ সিনেমা। এরমধ্যে 'রাজকুমার' সিনেমা হচ্ছে শাকিব খানের সেটা তো সবারই জানা আছে। বাকিগুলোর মধ্যেই চলছে দৌড় কোনটা ফেলে কোনটা এগিয়ে যায়।

ঈদে মুক্তি পাওয়া ১১ সিনেমার মধ্যে চারটি সিনেমা ভালোই মন রেখেছে দর্শকদের। যথাক্রমে 'রাজকুমার', 'ওমর', 'লিপস্টিক' ও 'দেয়ালের দেশ'। এই ছবিগুলোই এবার যাচ্ছে দেশ পেরিয়ে, বিশ্বের নানা প্রান্তের দর্শকদের মন ভরাতে।

সেই পালায় যথারীতি এগিয়ে আছে হিমেল আশরাফের 'রাজকুমার'। ১৯ এপ্রিল থেকে ছবিটি দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডার ৭৫টি থিয়েটারে। ছবিটির আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো।

'রাজকুমার' সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কোর্টনি কফি, তারিক আনাম খান, মাহিয়া মাহিসহ অনেকে।

এদিকে মুহাম্মদ মোস্তফা কামাল রাজের 'ওমর' সিনেমাটি আগামী ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে। দেশটির প্রায় ২০টি অঙ্গরাজ্যের মাল্টিপেস্নক্স থিয়েটারে সিনেমাটি দেখা যাবে। এরপর পর্যায়ক্রমে বাকি অঙ্গরাজ্যেও সিনেমাটি প্রদর্শিত হবে। এমনটাই জানায় ছবিটির আন্তর্জাতিক পরিবেশনা প্রতিষ্ঠান বায়োস্কোপ ফিল্মস।

বায়োস্কোপ জানায়, আগামী ১২ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে সিনেমাটি চলবে। এরপর ২৮ এপ্রিল সুইডেনে মুক্তি পাবে। এছাড়া ১০ মে থেকে কানাডার টরন্টো, মিসিসাগা, অটোয়া, মন্ট্রিয়েল, ক্যালগ্যারি, এডমন্টনসহ আরও বেশ কয়েকটি জায়গায় মাল্টিপেস্নক্সে প্রদর্শিত হবে সিনেমাটি।

'ওমর'-এ অভিনয় করেছেন শরিফুল রাজ, নাসির উদ্দিন খান, শহীদুজ্জামান সেলিম, দর্শনা বণিকসহ অনেকে।

ঈদুল ফিতরে মুক্তি পাওয়া আদর আজাদ-পুজা চেরী অভিনীত সিনেমা 'লিপস্টিক'। এই ছবিটিও ভালো চলছে। 'লিপস্টিক' সিনেমাটি নির্মাণ করেছেন কামরুজ্জামান রোমান। ছবিটিতে অভিনয় করে দারুণ প্রশংসিত হয়েছেন পুজা চেরী। প্রথমে অল্পসংখ্যক হলে মুক্তি পেলেও দ্বিতীয় সপ্তাহে বেশ কয়েকটি একক হলে প্রদর্শনী বেড়েছে ছবিটির।

ঈদের ছবি নিয়ে বলতে গিয়ে পুজা চেরী বলেন, 'প্রথম সপ্তাহে আমরা অল্পসংখ্যক হল পেয়েছিলাম। দ্বিতীয় সপ্তাহে এসে ঢাকার বাইরে, বিশেষ করে ময়মনসিংহের পূরবী, খুলনার সংগীতাসহ কয়েকটি জেলায় নতুন হল পেয়েছি। আমি নিজেও ময়মনসিংহে পূরবী হলে দর্শকের সঙ্গে বসে সিনেমাটি দেখেছি। প্রেক্ষাগৃহের প্রায় ৭০ শতাংশ আসন দর্শকপূর্ণ ছিল ওই দিন। দর্শকের সঙ্গে বসে সিনেমা দেখা বেশ উপভোগ করেছি।'

ছবিটি কেমন উপভোগ্য মনে হলো? 'শান্তি লাগছে যে এখন পর্যন্ত ছবিটি নিয়ে দর্শকের কোনো নেতিবাচক প্রতিক্রিয়া পাইনি। তবে আমাদের টিমের ধারণা, ছবিটি যদি দেশের ভালো হলগুলো পেত, তাহলে 'রাজকুমার'-এর পরই 'লিপস্টিক' থাকত।'

মাত্র সাতটি সিনেমা হলে মুক্তি পেয়েছে ছবিটি। তবে যে হলগুলোতে মুক্তি পেয়েছে সেখানে সিনেমাটি দেখার পর দর্শকরা প্রশংসায় ভাসাচ্ছিল সিনেমাটির নায়ক-নায়িকাকে। তাতেই বোঝা যাচ্ছিল পরের সপ্তাপেই বেরে হলের সংখ্যা। দর্শকদের ভাষ্য, দুর্দান্ত চিত্রনাট্য আর ঠাসা সাসপেন্সে ভরপুর গল্পের ছবি লিপস্টিক। পুরোপুরি কমার্শিয়াল ঘরাণার ছবি। এক কথায় পয়সা উসুল সিনেমা। শাকিব খানের রাজকুমারের পর সিঙ্গেল স্ক্রিনের একমাত্র পয়সা উসুল সিনেমা লিপস্টিককেই মনে হচ্ছে।

ঈদে শরিফুল রাজ অভিনীত আরেক আলোচিত ছবি মিশুক মনি পরিচালিত 'দেয়ালের দেশ', যা আগামী ৩ মে অস্ট্রেলিয়ায় মুক্তি পাবে বলে জানা গেছে। সিনেমাটির পরিবেশক বঙ্গজ ফিল্ম। এ সিনেমায় শরিফুল রাজের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। শরীফুল রাজ আর বুবলীর অসাধারণ অভিনয়, গল্পের পটভূমি অভিভূত করে দেয় দর্শকদের।

কখনো পাবলিক বাসে, কখনো সড়কে, আবার কখনো নদীর ধারে ভালোবাসা ছড়িয়েছেন এই জুটি। যদিও সেই প্রেমে বড় ধাক্কা বুবলীর অসুস্থতা ও মৃতু্য, যার পেছনে লুকিয়ে থাকা রহস্যই 'দেয়ালের দেশ'-এর মূল গল্প। তবে এই সিনেমার সবচেয়ে সাড়াজাগানো দৃশ্য হিমঘরে বুবলীর নিথর দেহ, পাশেই বসে আছেন শরীফুল রাজ। এই দৃশ্যটির সঙ্গে পশ্চিমবঙ্গের একটি সিনেমার দারুণ মিল। এমনকি খুঁটিয়ে খুঁটিয়ে দেখলে মনে হতে পারে এই সিনেমাটিরই ছায়া অবলম্বনে তেরি হয়েছে 'দেয়ালের দেশ'। যে চলচ্চিত্রের কথা বলা হচ্ছে, সেটি এতক্ষণে আঁচ করতে পেরেছেন যারা ছবিটি আগে দেখেছেন! নাম 'নির্বাক', পরিচালক পশ্চিমবঙ্গের গুণী নির্মাতা সৃজিত মুখার্জি। 'নির্বাক'-এর সঙ্গে 'দেয়ালের দেশু' এর মিল খুঁজতে শুরু করেছেন বহু চলচ্চিত্র সমালোচক এবং ভক্তরা।

বলা দরকার, চারটি সিনেমাই এখনও দেশের প্রায় সবগুলো প্রেক্ষাগৃহে চলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে