রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তিন সিনেমায় মিম

বিনোদন রিপোর্ট
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
তিন সিনেমায় মিম

বিদ্যা সিনহা মিমের বড় পর্দায় অভিষেক হয়েছিল হুমায়ূন আহমেদের সিনেমায় মধ্যে দিয়ে। ২০০৭ সালের ল্যাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছিলেন মিম। তার পরের বছর গুণী নির্মাতা ও কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ পরিচালিত 'আমার আছে জল' সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে তার। এরপর নজরকাড়া গস্ন্যামারে শোবিজ মাতিয়ে চলেছেন বিদ্যা সিনহা মিম। বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন তিনি। পরপর দু'টি সিনেমায় অভিনয় করে খ্যাতি লাভ করেন তিনি। 'পরাণ'র পর 'দামাল' সিনেমাটিও জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

সেই ধারাবাহিকতায় এবার সত্য ঘটনার আলোকে নির্মিতব্য সিনেমায় অভিনয় করতে চলেছেন মিম। ঘটনাটি ২৭ বছর আগের। ১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে রাতে ঠাকুরগাঁওগামী বাসে দিনাজপুরের উদ্দেশ্যে রওনা দেয় ইয়াসমিন নামে এক কিশোরী। বাসের স্টাফরা ভোররাতে তাকে দিনাজপুর-দশমাইল মোড়ে এক চায়ের দোকানদারের জিম্মায় দিয়ে সকাল হলে দিনাজপুরগামী বাসে তুলে দেওয়ার অনুরোধ করেন।

কিন্তু এর কিছুক্ষণ পর কোতোয়ালি পুলিশের টহল পিকআপ আসে। বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলে জোর করে মেয়েটিকে পিকআপে তুলে নেয়। পথে কিশোরীকে ধর্ষণ শেষে হত্যা করে লাশ ফেলে দেয় মহাসড়কে। এ ঘটনা কেন্দ্র করে সৃষ্ট দিনাজপুরবাসীর প্রতিবাদ, আন্দোলনে ২৪ থেকে ২৭ আগস্ট দিনাজপুর ছিল উত্তাল। পুলিশের গুলিতে প্রাণ হারান সাত আন্দোলনকারী। আহত হন দুই শতাধিক। দিনাজপুরসহ সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে।

সেই ইয়াসমিনের চরিত্রে অভিনয় করবেন মিম। ছবির নাম রাখা হয়েছে, 'আমি ইয়াসমিন বলছি'। এরই মধ্যে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন নায়িকা।

ছবি প্রসঙ্গে মিম বলেন, 'এখন সব ধরনের চিত্রনাট্যে কাজ করছি না। 'আমি ইয়াসমিন বলছি' ছবির চিত্রনাট্য ছয় মাস আগে পড়েছি। যখন পড়েছি তখন কেঁদে ফেলেছিলাম।

বাস্তবে ইয়াসমিনের বয়স ছিল ১৩ বছর। তাই এই চরিত্রটি ফুটিয়ে তুলতে ওজন কমাতে হবে মিমের। সেজন্য নিজেকে প্রস্তুতের পর এই এপ্রিল থেকে ছবির শুটিং শুরু করবেন তিনি। আশা করছেন ততদিনে জিম করে নিজের ওজন কমিয়ে আনতে পারবেন তিনি।

সিনেমাটি পরিচালনা করবেন সুমন ধর। তিনি বলেন, 'ইয়াসমিনের পরিবারের কাছ থেকে গল্পটির অনুমতি নিতে প্রায় দুই বছর লেগেছে। প্রথমে তারা রাজি ছিলেন না। সিনেমার মাধ্যমে ইয়াসমিন বেঁচে থাকবে, বিষয়টি বোঝানোর পর অনুমতি দেন

তার মা। পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি নিয়ে চিত্রনাট্যের কাজ শুরু করেছি।'

পরিচালক জানান, গল্পের প্রেক্ষাপট দিনাজপুরে ছবিটির ৫০ শতাংশ শুটিং হবে। বাকি কাজ ক্রোমা ও সেট বানিয়ে ঢাকায় শেষ করা হবে।

এদিকে মিম এখন কলকাতায় অবস্থান করছেন। সেখানে জিতের বিপরীতে 'মানুষ' সিনেমায় অভিনয় করছেন তিনি। সেখান থেকেই 'আমি ইয়াসমিন বলছি' ছবির প্রস্তুতি নেবেন তিনি।

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। ক্যারিয়ারে অসংখ্য নাটক-সিনেমায় কাজ করেছেন তিনি। ভিন্ন মাত্রার চরিত্রে অভিনয় করে প্রশংসাও কুড়িয়েছেন। পরিবারকে সঙ্গে নিয়ে সিঙ্গাপুরে ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে গত ১৬ এপ্রিল দেশে ফিরেছেন মিম। সেখান থেকে ফিরেই জানালেন তিনটি চলচ্চিত্রের কাজ হাতে নিয়েছেন তিনি।

সম্প্রতি দেশের এক গণমাধ্যমে নিজের কাজের নানা বিষয় নিয়ে কথা বলেন মিম। অভিনেত্রী বলেন, তিনটি নতুন সিনেমা হাতে নিয়েছি। একটার শুটিং জুন থেকে, বাকি দু'টির শুটিং জুলাই-আগস্টে।

তিনি বলেন, চলচ্চিত্র তিনটি নির্মাণ করবেন নামি তিন নির্মাতা। প্রযোজনা প্রতিষ্ঠানও দেশের শীর্ষস্থানীয়। কিন্তু এখনই সবকিছু খোলাসা করতে পারছি না। চুক্তিতে নিষেধাজ্ঞা রয়েছে।

জানা গেছে, 'পরাণ'র সাফল্যের পর একের পর এক নতুন সিনেমায় হাতে নেওয়ার কথা ছিল তার। কিন্তু সেটা হয়নি, তা নিয়ে কিছুটা খারাপ লাগা থাকলেও বিষয়টা ভালো হয়েছে বলেই মনে করেন মিম।

অভিনেত্রীর ভাষ্য, 'পরাণ'র পর যত সিনেমার প্রস্তাব তিনি পেয়েছেন, বেশির ভাগই পছন্দ হয়নি তার। মিমের ছেড়ে দেওয়া সিনেমাগুলো অন্যরা করলেও খুব একটা সাফল্য পাননি। আলোচনায় আসেনি সিনেমাও।

মিম বলেন, সিনেমাগুলোতে আমি অভিনয় করলেও ফল একই হতো। হয়তো সংখ্যা বাড়ত। কিন্তু সাফল্য জুটত না। তার চেয়ে বসেছিলাম, এটাই ভালো হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ঈদুল আজহায় মুক্তি পায় মিমের 'পরাণ'। তারপর কেটে গেছে দুই বছর। এর মাঝে 'দিগন্তে ফুলের আগুন' নামের একটি সিনেমায় শুধু কাজ করেছেন এই অভিনেত্রী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে