শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফের টালিউডে বাঁধন

বিনোদন ডেস্ক
  ০৫ মে ২০২৪, ০০:০০
ফের টালিউডে বাঁধন

'রেহানা মরিয়ম নূর' দিয়ে প্রথম আন্তর্জাতিক দৃষ্টি নিজের দিকে করে নিয়েছিলেন। ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি সিনেমা ছিল এটি। এর মধ্য দিয়ে বাংলাদেশ নতুন ইতিহাসও গড়ে নিয়েছিল।

চলচ্চিত্রটি প্রদর্শনের পর 'রেহানা মরিয়ম নূর' সিনেমায় নাম-ভূমিকায় অভিনয়কারী আজমেরী হক বাঁধনকে নিয়ে গুরুত্বের সঙ্গে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই নির্মিত হয়েছে সিনেমাটি।

সেই শুরু এবং এরপর একের পর এক খবর হচ্ছেন আজমেরী হক বাঁধন। সব কিছু পরিকল্পনামাফিক চললে আবারও টালিউডে কাজ করতে দেখা যাবে অভিনেত্রী আজমেরী হক বাঁধনকে। প্রসেনজিৎ বিশ্বাসের অ্যান্থোলজি ফিল্ম 'ফেয়ার অ্যান্ড আগলি'র একটি গল্পে অভিনয়ের জন্য বাঁধনের কাছে প্রস্তাব এসেছে। এমনই খবর জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন।

সূত্রের বরাদে তারা জানায়, বাঁধন কাজটি করতে ইচ্ছুক। ইতোমধ্যে সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি। এই গল্পে বাঁধন ছাড়াও থাকছেন 'ফারজি', 'ব্রহ্মাস্ত্র'খ্যাত শাকিব আইয়ুব ও দেবপ্রসাদ হালদার।

মে মাসের মাঝামাঝি সময়ে বাঁধনের শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। পরিচালক প্রসেনজিতের অ্যান্থোলজিতে মোট ৫টি গল্প। কয়েকটির শুটিং ইতোমধ্যে হয়ে গেছে। বিভিন্ন গল্পে পার্নো, সম্রাট, ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক সেন, মুমতাজ, সায়ন মুন্সিরা শুটিং করেছেন।

এর আগে ২০১৮ সালে সৃজিত মুখার্জি পরিচালিত 'হইচই'র সিরিজ 'রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি'তে অভিনয় করেছিলেন বাঁধন। এরপর ২০২৩ সালে বিশাল ভরদ্বাজের 'খুফিয়া'তে প্রথমবার বলিউডে কাজ করেন এই অভিনেত্রী। যেখানে তার অভিনয় নজর কাড়ে সবার। যে ছবিতে বাংলাদেশ থেকে আরও একাধিক অভিনেত্রী অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু যে প্রস্তাবে কাজ করতে বলা হয়েছিল তাতে নাকি বাংলাদেশকে ছোট করা হয়, তাই তারা অভিনয় করেননি। কিন্তু বাঁধন ছবিতে দেখেছেন প্রফেশনাল স্পিরিট। সেই প্রফেশনাল স্পিরিটে উদ্বুদ্ধ হয়ে কাজ করেছেন। তাই তখন বলিউডের নামকরা পরিচালক বিশাল ভরদ্বাজের সিনেমা খুফিয়ায় অভিনয় করছেন দেশের অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

শোনা যাচ্ছে, ফের এপার বাংলার ছবিতে কাজ করবেন বাঁধন। সব কিছু পরিকল্পনামাফিক চললে শিগগিরই তাকে দেখা যাবে নতুন ছবিতে। প্রসেনজিৎ বিশ্বাসের অ্যান্থোলজি ফিল্ম 'ফেয়ার অ্যান্ড আগলি'র একটি গল্পে অভিনয়ের জন্য নাকি বাঁধনের কাছে গিয়েছে প্রস্তাব।

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন। ভারতের ছবিতেও কাজ করেছেন তিনি। ফের শোনা যাচ্ছে, এপার বাংলার ছবিতে কাজ করবেন বাঁধন। সব কিছু পরিকল্পনামাফিক চললে শিগগিরই তাকে দেখা যাবে নতুন ছবিতে।

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত 'হইচই'-এর সিরিজ 'রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি'তে অভিনয় করেছেন বাঁধন। ২০২৩ সালে বিশাল ভরদ্বাজের 'খুফিয়া'তে প্রথমবার বলিউডে কাজ করেন অভিনেত্রী। যেখানে তার অভিনয় নজর কাড়ে সবার।

অন্যদিকে বাংলাদেশে নতুন ইতিহাস গড়েছেন আজমেরী হক বাঁধন। বাংলাদেশের প্রথম মহিলা, যিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। বিচ্ছেদের পর তিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। ২২ এপ্রিল আদালতের নির্দেশই মা হিসেবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন এই অভিনেত্রী। নাবালক সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন বাংলাদেশের হাইকোর্ট।

বাংলাদেশের ইতিহাসে বাঁধনই একমাত্র মা, যিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। বাঁধনের আগে এবং পরে এখনো কোনো নারী সন্তানের অভিভাবকত্ব পাননি। আদালতের তরফে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রী এবং জাতীয় মানবাধিকার কমিশনকে আগামী ৪ আগস্টের মধ্যে ওই কমিটিকে নীতিমালা দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজি জিনাত হকের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই নির্দেশ দেন।

ছয় বছর আগে যখন সায়রার অভিভাবকত্ব পেয়েছিলেন, তখন এই রায়ের মাহাত্ম্য পুরোপুরি বুঝতে পারেননি বাঁধন। সময়ের সঙ্গে এই রায়ের গুরুত্ব অনুধাবন করেছেন তিনি। একটা ব্যতিক্রমী রায় ছিল বলেও জানান তিনি। বাঁধনের এই অধিকার আদায়ে দীর্ঘ লড়াই করেছিলেন অনেকেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে