সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

জন্মদিন নিয়ে বাড়তি কোনো উচ্ছ্বাস নেই - তারিক আনাম খান

মাসুম বিলস্নাহ্‌ রাকিব
  ১০ মে ২০২৪, ০০:০০
জন্মদিন নিয়ে বাড়তি কোনো উচ্ছ্বাস নেই - তারিক আনাম খান

দেশ বরেণ্য অভিনেতা এবং নাট্যনির্দেশক তারিক আনাম খান। দীর্ঘ চার দশকের বেশি সময় পেরিয়ে এসেছেন তার অভিনয় জগত। এ বছর মুক্তিপ্রাপ্ত ছবি 'পেয়ারার সুবাস' ৯ ফেব্রম্নয়ারি। এই ছবিটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যবশত ছবিটি চরম ফ্লপ হয়। এ রকম আরও অনেক ছবি আছে যে ছবিতে তারিক আনামের শক্তিশালী অভিনয়ের ছাপ রাখেন কিন্তু ছবিটা ব্যবসা করতে পারল না। যে রকম তার আরেকটি অভিনীত ছবি 'মৃধা বনাম মৃধা' ছবি। তবে শাকিব খান অভিনীত হওয়ায় 'রাজকুমার' ছবি একটি দুর্দান্ত ব্যবসা করে। আর সৌভাগ্যবশত এই ছবিতে অভিনয় করেন তারিক আনামও। এইভাবেও তার অভিনীত ছবি ব্যবসা করে।

তেমনি বিটিভি ধারাবাহিক। বিটিভি ধারাবাহিকেও একইভাবে তার অভিনয় জনপ্রিয় হয়, কিন্তু তার সময়ের অন্যান্য তারকা অভিনেতারা তার চেয়ে বেশি আলোচনায় ছিলেন। যেমন- 'মাটির কোলে' ধারাবাহিক নাটকে তারিক আনাম খান যে অনবদ্য অভিনয় করেন তা তুলনা রহিত। কিন্তু আলোচনায় সমসাময়িক অন্য ধারাবাহিকের চেয়ে পিছিয়ে ছিল। তার মানে তারকা অভিনেতা ছাড়া তারেক আনাম একক অভিনয় গুণে কোন ছবিতেই দাঁড়াতে পারেন না? যেমন হুমায়ুন ফরীদি তার একক অভিনয় দিয়েই অন্য সবাইকে নিয়ে যান। সে যা হোক, তারিক আনামের অভিনয় নিয়ে কোনো প্রশ্ন নেই। তিনি তার চরিত্রে যে অভিনয় করেন সেখানে শাকিব খান থাকুক আর সিয়াম আহমেদ থাকুক, সবখানেই ষোল আনা মিটিয়ে দিবেন।

আজ এই কীর্তিমান অভিনেতার জন্মদিন। ১৯৫৩ সালের ১০ মে তিনি বাংলাদেশের সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। অভিনয় জগতে পথচলা তার দীর্ঘ প্রায় চার দশক যাবত। ছোটবেলায় পারিবারিক পরিমন্ডল থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায়। মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র- এই তিন ক্ষেত্রেই পদচারণা থাকলেও নিজের প্রথম পছন্দ হিসেবে দেখেন মঞ্চকেই।

তারিক আনাম ১৯৯০ সালে 'নাট্যকেন্দ্র' নামে নাট্যদল প্রতিষ্ঠা করেন। অভিনয়ের পাশাপাশি নাট্যকেন্দ্র থেকে প্রযোজিত একাধিক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি। অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেছেন। ছিলেন ভারতের ন্যাশন্যাল স্কুল অব ড্রামার সেরা ছাত্র, থিয়েটার মিশে আছে অস্থিমজ্জায়। ভারতের অনুপম খেরের সঙ্গে ক্লাস করেছেন তিনি এনএসডিতে।

নিজের জন্মদিন নিয়ে কখনোই তারিক আনাম খানের মধ্যে বাড়তি কোনো উচ্ছ্বাস ছিল না। তিনি বছরের অন্য দিনের মতোই সাধারণভাবেই দিনটি পার করেন। জন্মদিন প্রসঙ্গে তারিক আনাম খান গণমাধ্যমকে বলেন, 'আমি সব সময় আসলে এমনটাই মনে করি যে আমি যদি তেমন বিশেষ কিছু করে থাকি তবে আমার জন্মদিন অন্য কেউ উদ্‌যাপন করবে। আর যদি না করে থাকি, তবে করবে না। আজকের দিনটিও যথারীতি আমার অন্য দিনের মতোই কাটবে। তবে জন্মদিনে শুধু এতটুকুই বলতে চাই তা হলো, সবার কাছে দোয়া চাই যেন সুস্থ থাকি, ভালো থাকি। আরও ভালো ভালো গল্পের কাজ যেন করে যেতে পারি।

তারিক আনাম খান অভিনীত উলেস্নখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে 'ঘুড্ডি', 'লাল সবুজের পালা', 'সুরুজ মিয়া', 'আমার ঘর আমার বেহেস্ত', 'জয়যাত্রা', 'মেড ইন বাংলাদেশ', 'আহা', 'জাগো', 'ঘেটুপুত্র কমলা', 'জোনাকীর আলো', 'সাপলুডু', 'মেকাপ', 'মৃধা বনাম মৃধা' ইত্যাদি।

২০১৪ সালে দেশা : দ্য লিডার চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খলচরিত্রে অভিনয়শিল্পী বিভাগে এবং ২০১৯ সালে আবার বসন্ত চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। একটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান।

বাংলাদেশের মঞ্চ নাটককে দর্শকের কাছে আরও বেশি গ্রহণযোগ্য ও সমাদৃত করে তোলার ক্ষেত্রে তার এবং তার নাটকের দল 'নাট্যকেন্দ্র'র বিশেষ ভূমিকা রয়েছে। 'নাট্যকেন্দ্র' প্রতিষ্ঠার ৩৩ বছর হলো। তারই হাত ধরে বাংলাদেশের টিভি নাটকে যারা তারকাখ্যাতি পেয়েছেন তাদের মধ্যে বিশেষভাবে উলেস্নখযোগ্য হলেন তৌকীর আহমেদ, নাহিদ ফেরদৌস মেঘনা, জাহিদ হাসান, মোশাররফ করিম, শফিক সাদেকীসহ অনেকে। চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ গুণী এই অভিনেতা দু'বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। মঞ্চনাটক নির্দেশনা দিয়েও তিনি দর্শকের মন জয় করেছেন।

সর্বশেষ ২০১৬ সালে তিনি 'বন্দুকযুদ্ধ' ও 'গাধার হাট' নাটক দু'টি নির্দেশনা দেন। তার দলের সর্বশেষ প্রযোজনা ছিল ইউসুফ হাসান অর্ক নির্দেশিত 'পুণ্যাহ'। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক বিভাগ প্রতিষ্ঠালগ্নে অতিথি শিক্ষক হিসেবেও তিনি লেকচার প্রদান করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে