শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

আজ মহাঅষ্টমী ঢাকায় হচ্ছে না কুমারী পূজা

আজ মহাঅষ্টমী ঢাকায় হচ্ছে না কুমারী পূজা
শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমীতে শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার মিডিয়াপাড়া পূজামন্ডপে ভক্তের শ্রদ্ধাঞ্জলি -আমিনুল ইসলাম শাহীন

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ শনিবার মহাঅষ্টমী। সকালে দেবী দুর্গার কল্পারম্ভ, বিহিত পূজা ও সন্ধি পূজা অনুষ্ঠিত হবে। যেহেতু অষ্টমী ও নবমী তিথির সংযোগস্থলে এই পূজা হয় তাই এই পূজার নাম সন্ধিপূজা। দুর্গতিনাশিনী দেবী মা দুর্গা মহাঅষ্টমী তিথিতে নবরূপে ধরায় অধিষ্ঠিত হয়েছেন। স্বর্গ থেকে পৃথিবীতে অধিষ্ঠিত দেবীকে নানা আরাধনার মাধ্যমে সব অনাচার, সংকট থেকে দূর করা এবং শান্তি কামনায় ভক্তরা প্রার্থনা করেন।

দেবী দুর্গার আরেক নাম কুমারী। সব নারীর মধ্যে মাতৃভাব উপলব্ধি করার জন্যই মহাঅষ্টমীতে কুমারী পূজার আয়োজন করা হয়। তবে কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে ঢাকায় এবার কুমারীপূজা হচ্ছে না। আজ মাতৃরূপে ফুল, চন্দন, বেলপাতা, তুলশীপাতা দিয়ে তারই পূজা করা হবে। পূজা শেষে প্রতিটি মন্দির ও পূজামন্ডপে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেবেন।

এদিকে শুক্রবার সারাদিন বৃষ্টির মধ্যে চন্ডি পাঠ, ঢাকের বোল, মন্ত্র, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনি, উলুধ্বনি, অঞ্জলী, সন্ধ্যা আরতিতে শেষ হয়েছে মহাসপ্তমী। মহাসপ্তমীর পূজামন্ডপগুলোতে ভক্তদের ভিড় ছিল অনেক কম। ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও মিশন, সিদ্ধেশ্বরী কালি মন্দির, রমনা কালি মন্দির পূজামন্ডপগুলোয় ছিল প্রায় নিরিবিলি পরিবেশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মন্দিরে এবার ক্যাম্পাসের বাইরের লোকজনের প্রবেশ নিষেধ ছিল। এছাড়া শাঁখারিবাজার, লক্ষ্ণীবাজার এলাকার পূজামন্ডপগুলোতেও কম মানুষের ভিড় দেখা গেছে।

সব পূজামন্ডপেই নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ,র্ যাব, আনসার, গোয়েন্দা সংস্থার সদস্য ও পূজা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবকসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা দেখা গেছে।

করোনা মহামারির কারণে এবার পূজার পরিবেশ যেমন নিরানন্দ, তেমনি প্রতিমাশিল্পীরাও পড়েছেন অর্থকষ্টে। সব মন্দিরেই এবার বাজেট ছিল কম, তাই বরাবরের তুলনায় তিন ভাগের দুই ভাগ মজুরি পেয়েছেন প্রতিমাশিল্পীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে