মানবতার বিরুদ্ধে অপরাধ করছে চীন :অ্যামনেস্টি

মানবতার বিরুদ্ধে অপরাধ করছে চীন :অ্যামনেস্টি

লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন করছে চীন। সেখানে মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে।

বৃহস্পতিবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এই প্রতিবেদন প্রকাশ করে সেখানকার পরিস্থিতি জাতিসংঘকে তদন্তের আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংগঠনটি বলেছে, উইঘুর, কাজাখ ও অন্যান্য মুসলিমদের গণহারে আটক করা হচ্ছে, তাদের ওপর নজরদারি চালানো হচ্ছে এবং নির্যাতন করা হচ্ছে। সূত্র : বিবিসি

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড মনে করেন, চীন সরকার সেখানে একটি ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করেছে। তিনি বলেন, চীন তার উদ্দেশ্য সাধনের জন্য সেখানকার জনসাধারণের ওপর নির্যাতন চালাচ্ছে, ভুল বোঝাচ্ছে। এছাড়া তাদের বিভিন্ন অস্থায়ী শিবিরে নিয়ে ভয়ংকর নির্যাতন চালাচ্ছে। এ ছাড়া লাখ লাখ মানুষের ওপর নজরদারি করছে চীন। ফলে তারা ভয়ের মধ্যে রয়েছেন।

বৃহস্পতিবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ১৬০ পৃষ্ঠার ওই প্রতিবেদন প্রকাশ করেছে। এজন্য জিনজিয়াংনে বন্দিশিবিরে এক সময় ছিলেন এমন ৫৫ জনের সাক্ষাৎকার

নিয়েছে সংগঠনটি।

উইঘুরদের পরিস্থিতি নিয়ে এর আগেও বিভিন্ন সংগঠন প্রতিবেদন প্রকাশ করেছে। এর আগে গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ একটি প্রতিবেদন প্রকাশ করে। তারা বলেছিল, মানবতার বিরুদ্ধে যে অপরাধ সেখানে সংঘটিত হচ্ছে তার জন্য দায়ী চীন সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে