এবারও বাংলাদেশিদের হজে যাওয়া হবে না

এবারও বাংলাদেশিদের হজে যাওয়া হবে না

কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় গত বছরের মতো এ বছরও সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজযাত্রী গণপবিত্র হজের সুযোগ পাবেন না। ফলে এবারও হজে যাওয়া হচ্ছে না বাংলাদেশিদের।

শনিবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে সীমিত আকারে হজ পালিত হবে। এ বছর সর্বমোট ৬০ হাজার ব্যক্তি হজ করতে পারবেন।

এর আগে গত ৩ জুন সংসদে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছিলেন, মহামারির কারণে গত বছরের মতো এ বছরও সৌদি আরব সরকারের অনুমতি না থাকায়, সৌদি আরবে হজযাত্রী পাঠানো হবে না।

এদিকে আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে সৌদি আরব সরকার এ বছর শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরতদের হজ করার সুযোগ দিচ্ছে। করোনা মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতি বছর ১ হাজার

২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসলিস্নদের সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল। এই পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (১৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সৌদি আরব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে