নভেম্বরে এসএসসি, ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা

চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী ১০ থেকে ১২ নভেম্বরের মধ্যে যেকোনো দিন এবং এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হতে পারে। এ দুইটি বড় পাবলিক পরীক্ষা আয়োজনে সব ধরনের প্রস্তুতি শুরু করে দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়াটাই এ মুহূর্তে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি। পরেরটি এইচএসসি ও সমমান অনেকটাই সহজ হবে।

আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ চূড়ান্ত করে মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হবে বলে জানা গেছে। আগের সিদ্ধান্ত অনুসারে পরীক্ষা শুরুর ১৫ দিন আগে সময়সূচি (রুটিন) প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সূত্র জানিয়েছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষা আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি চলছে এখন। পরীক্ষা হবে গ্রম্নপভিত্তিক মাত্র তিনটি বিষয়ের। ফলে প্রশ্ন প্রণয়ন ও ছাপার কাজ দ্রম্নতই শেষ হবে। তারিখ ঘোষণার পর প্রশ্নমালা জেলাওয়ারি পাঠানোর কাজ শুরু হবে।

সূত্র জানায়, ডিসেম্বরের ১ম সপ্তাহে এইচএসসি

ও সমমানের পরীক্ষার সময়কে বিবেচনায় রেখে আগামী নভেম্বরের মাঝামাঝি যেকোনো দিন থেকে এসএসসি পরীক্ষা শুরু হতে পারে। দুটি পরীক্ষার মাঝে অন্তত ২০-২৫ দিনের একটি বিরতি রাখতে চায় শিক্ষা বোর্ডগুলো। দু'টি পরীক্ষা গত ফেব্রম্নয়ারি এবং এপ্রিলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এদিকে, স্বাস্থ্যঝুঁকি এড়াতে এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রের বেঞ্চগুলোতে ইংরেজি বর্ণ 'জেড' আকারে বসানো হবে পরীক্ষার্থীদের। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মাস্ক পরে ঢুকতে ও থাকতে হবে। প্রবেশের ফটকে রাখা হবে থার্মার স্ক্যানারহ্যান্ড ও স্যানিটাইজার। শিক্ষক ও পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের সব ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, 'আগামী ১০, ১১ বা ১২ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু চিন্তা-ভাবনা করা হচ্ছে। তা হলে ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে। পরীক্ষা শেষে পরবর্তী এক মাস পর ফল প্রকাশ করা হবে।'

তিনি বলেন, 'যেহেতু চলতি বছরের মধ্যে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ করতে হবে। সে কারণে পরীক্ষা শুরু ও ফলাফল প্রকাশের জন্য আমরা হিসাব-নিকাশ করছি। শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্মতি দিলে আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যেকোনো দিন এসএসসি পরীক্ষা শুরু করা হবে।'

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, 'শিক্ষা মন্ত্রণালয় যখন ঘোষণা দেবে, তখন পরীক্ষা নেওয়া হবে।' স্বাস্থ্যবিধি নিশ্চিতে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে না জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, 'যেহেতু সংক্ষিপ্ত আকারে তিন বিষয়ের পরীক্ষা হবে এবং বিভাগভিত্তিক সকাল-বিকাল পরীক্ষার আয়োজন করা হবে, সেহেতু এসএসসির জন্য কেন্দ্র বাড়ানোর প্রয়োজন হবে না।'

এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে এবার সারাদেশে প্রায় ২২ লাখ শিক্ষার্থী ফরম পূরণ করেছে। আর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে ১৪ লাখ ৭ হাজার ৬০ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছে বলে জানিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে