শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকারের 'অনুগত' কমিটি দিয়ে হবে নির্বাচন কমিশন শাহদীন মালিক

যাযাদি রিপোর্ট
  ২৮ জানুয়ারি ২০২২, ০০:০০

আইনজীবী শাহদীন মালিক বলেছেন, 'সরকারের অনুগত পক্ষের কমিটি দ্বারা কী নির্বাচন কমিশন গঠন হবে, সেটা আমাদের সবার কাছে বোধগম্য।

বৃহস্পতিবার ঢাকার পুরানা পল্টনে মুক্তিভবনে 'প্রস্তাবিত নির্বাচন কমিশন আইন-জনপ্রত্যাশা ও করণীয়' শীর্ষক এক মতবিনিময় সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন ইসির সাবেক এই আইনজীবী। বাম গণতান্ত্রিক জোট এই সভার আয়োজন করে। এই সভা চলার মধ্যেই সংসদে পাস হয় 'প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ' আইন।

ইসি গঠনের আইনের সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের তুলনা করে শাহদীন মালিক বলেন,

\হ'ডিজিটাল সিকিউরিটি আইনে বলা হল এক কথা, কম্পিউটার হ্যাকিং... কিন্তু আইন করা হলো বাক্‌স্বাধীনতা রুদ্ধ করার জন্য।'

তিনি বলেন, 'আমি বসে বসে ভাবছিলাম, মাননীয় সংসদের দৃষ্টি আকর্ষণের জন্য বলতে পারি, পরিবর্তনগুলো কিছুই তো আপনারা আনবেন না। শুধু একটা যদি পরিবর্তন আনতে পারেন... আইনের প্রথম ধারায় আইনের শিরোনাম ও কার্যকারিতা উলেস্নখ থাকে, আইনের নাম বদলে দেওয়া যায় কিনা। আমি প্রস্তাব করব, আগামী পাঁচ বছরের নির্বাচনসমূহে কাঙ্ক্ষিত ফলাফল নিশ্চিতকরণ আইন।'

পৃথিবীর ৩০টি দেশে এক ব্যক্তি সরকার কিংবা রাষ্ট্রপ্রধান হিসেবে ৩০ বছর ধরে নির্বাচিত হচ্ছেন জানিয়ে শাহদীন মালিক বলেন, 'এসব কর্তৃত্ববাদী সরকারে সব সময় একটা ব্যাপারে প্রচন্ড সাফল্য থাকে, তারা এমনভাবে নির্বাচন করে, যাতে ফলাফল আগে থেকেই নির্ধারণ করে রাখে। আমরাও এখন সম্পূর্ণ কর্তৃত্ববাদী সরকারে আছি। নির্বাচন একটা হবে, নির্বাচনের ফলাফল কী হবে, সেটা নিশ্চিত করার যেই কৌশল এই সরকার সম্পূর্ণ আয়ত্ত করেছে।' নির্বাচন কমিশন গঠনের কাজটিও সরকারের 'একক কর্তৃত্বে' চলে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এই সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, 'আমরা বহুদিন থেকেই নির্বাচন কমিশন আইন প্রণয়ন ও স্বচ্ছতার ভিত্তিতে যোগ্য ব্যক্তিদের নির্বাচন কমিশনের নিয়োগ দেওয়ার ব্যাপারে দাবি করে আসছি। যে সার্চ কমিটির কথা আইনে বলা হয়েছে, তা অনেকটা অস্বচ্ছ থাকছে। এখানে পুরোটাই হবে অর্থহীন আনুষ্ঠানিকতা। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী সংবিধানের ৪৮ অনুচ্ছেদেই নিয়োগ হবে।' সার্চ কমিটি গঠনে রাজনৈতিক দলগুলো থেকে প্রস্তাব করা নামের তালিকা প্রকাশের ব্যবস্থা রাখার দাবি জানান তিনি।

সভায় বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হক বলেন, 'যে সংসদের কোনো রাজনৈতিক বৈধতা নেই, সেই সংসদে এ ধরনের গুরুত্বপূর্ণ আইন পাস করার নৈতিক কর্তৃত্ব ও যোগ্যতা রাখে না।' বর্তমান পরিস্থিতিতে যে সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠিত হবে, এর পক্ষে সরকারি দলের 'নীলনকশার' বাইরে যাওয়ার সুযোগ সেই বলেও মন্তব্য করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে