শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নির্ধারিত মূল্যের চেয়ে দাম বেশি নিলে দোকান বন্ধ

কাঁচাবাজার পরিদর্শনে গিয়ে মেয়র আতিকুল
যাযাদি রিপোর্ট
  ২৪ মার্চ ২০২৩, ০০:০০

রমজানকে সামনে রেখে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) বাজারে লাগিয়েছে সরকার নির্ধারিত মূল্য তালিকাযুক্ত বড় বড় ডিজিটাল ডিসপেস্ন। সেই ডিসপেস্ন স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে গিয়েছিলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

এ সময় তিনি মহাখালী কাঁচাবাজারে দোকান ঘুরে সব পণ্যের বাজারমূল্য যাচাই করেন। সেই সঙ্গে মেয়র দোকানদারদের হুঁশিয়ারি দিয়ে বলেন, 'ডিসপেস্নতে প্রদর্শিত নির্ধারিত মূল্য তালিকার চেয়ে বেশি দাম নিলে দোকান বন্ধ করে দেব। কেউ ছাড় পাবেন না।'

বুধবার রাতে মহাখালী কাঁচাবাজার পরিদর্শন এবং মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপেস্ন বোর্ডের উদ্বোধনে গিয়ে এমন হুঁশিয়ারি দেন তিনি। প্রথমে মেয়র দুটি মুদি পণ্যের দোকানে ঢোকেন, পরে একটি চালের দোকানে যান, সেখানে মূল্য তালিকা অনুযায়ী দোকানে পণ্যের দরদাম পরীক্ষা করেন।

এ সময় মেয়র বলেন, আমরা ১১টি বাজার মনিটরিং কমিটি করে দিয়েছি। এছাড়া আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। কেউ বেশি মূল্য নিচ্ছে কি না তা জানতে আমরা মনিটরিং করব পুরো রমজান মাস। আপনারা কেউ বেশি মূল্য নিয়েছেন এমন অভিযোগ যদি কেউ জানায়, তাহলে সঙ্গে সঙ্গে আপনাদের দোকান বন্ধ করে দেব। আমরা কাউকে কোনো ছাড় দেব না।

তিনি আরও বলেন, অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দেয়। আর আপনারা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করেন। এটা খুবই লজ্জাজনক।

\হমেয়র আতিকুল বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য জনসাধারণের অবগতির জন্য ডিএনসিসির ১১টি মার্কেটে মূল্য তালিকাসহ প্রতিটি ১০+৬ ফুট সাইজের ডিজিটাল ডিসপেস্ন বোর্ড স্থাপন করে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি দোকানে প্রকাশ্যে মূল্যতালিকা টানিয়ে রাখাতে হবে। নির্ধারিত মূল্যের বেশি মূল্যে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেওয়া হবে। রমজান মাসে অত্যাবশ্যকীয় পণ্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখা ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে কঠোর মনিটরিং করবে ডিএনসিসি।

মহাখালী কাঁচাবাজারে ডিজিটাল ডিসপেস্ন স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বাজার কমিটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে