শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই জেলায় দু'টি হত্যা মামলায় ২৭ জনের যাবজ্জীবন

জয়পুরহাট ও নরসিংদী প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
দুই জেলায় দু'টি হত্যা মামলায় ২৭ জনের যাবজ্জীবন

জয়পুরহাটের পাঁচবিবি এবং নরসিংদীতে পৃথক দুটি হত্যা মামলায় রায়ে ২৭ জনের যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। এর মধ্যে জয়পুরহাটে ১৭ জন এবং নরসিংদীতে ১০ জন আসামিকে কারাদন্ড দেওয়া হয়।

জয়পুরহাটের পাঁচবিবিতে জমিজমা-সংক্রান্ত বিরোধের জের ধরে সালেহ মোহাম্মদ হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। বুধবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের বিচারক আব্বাস উদ্দীন এই রায় দেন। একই সঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। দন্ডপ্রাপ্তদের বাড়ি জেলার পাঁচবিবি উপজেলার বিভিন্ন এলাকায়। তাদের মধ্যে দুইজন

পলাতক রয়েছেন। এ ছাড়া এই মামলা থেকে পাঁচজনকে খালাস দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা গেছে, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর চকপাড়া গ্রামের মৃত আলতাফের ছেলে সালেহ মোহাম্মদের সঙ্গে আসামিদের দীর্ঘদিন ধরে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। এ সংক্রান্ত একটি মামলা আদালতে বিচারাধীন ছিল। এরই জেরে ২০০৯ সালের ২ মে সকালে সালেহ মোহাম্মদ তার নিজ শ্যালো মেশিন ঘর থেকে বাড়ি ফেরার পথে আসামি মোহাম্মদ আলীর বাড়ির সামনে ওতপেতে থাকা আসামিরা তাকে ধরে নিয়ে গিয়ে আমগাছের সঙ্গে বেঁধে দেশীয় অস্ত্র দিয়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। এ সময় সালেহ মোহাম্মদ পানি খেতে চাইলে আসামিরা পানির বদলে মরিচ গুলানো পানি জোর করে পান করালে তিনি ছটফট করতে করতে নিস্তেজ হয়ে পড়েন। এরপর স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যায়। এ ঘটনায় একই তারিখে পাঁচবিবি থানায় ২২ জনের নাম উলেস্নখ করে একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের ভাই আজিজুল হক। এই মামলার দীর্ঘ শুনানি শেষে আদালত এই রায় দেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৭ আসামি হলো- হাদিউজ্জামান প্রাং, আরিফুল, আবু নাছের প্রাং, শাহজাহান আলী, আশরাফ আলী প্রাং, লাল মোহাম্মদ, মোহাম্মদ আলী প্রাং, জহির প্রাং, শাসছুল আলম প্রাং, সায়েম উদ্দিন প্রাং, ওবাইদুল প্রাং, সইম প্রাং, রহিম প্রাং, আবু সাঈদ প্রাং, আবু বক্কর প্রাং, রানু বেগম ও সাহেরা বেগম। এ ছাড়া খালাস পাওয়া পাঁচ আসামি হলেন- অমিছা বেগম, শহিদুল ইসলাম, বেলছি বেগম, হাফেজা ফকির ও সবদুল ফকির।

এ ছাড়া নরসিংদীতে ইঞ্জিনিয়ার আলামিন হত্যার দায়ে ১০ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত দায়রা জজ শামীমা পারভিন এই রায় দেন। আসামিদের মধ্যে মাহিন ও রাকিবুল ইসলাম শুভ আদালতে হাজির ছিলেন, তাদের জেলহাজতে পাঠানো হয়েছে। বাকি আট আসামি পলাতক রয়েছেন।

দন্ডপ্রাপ্তরা হলো- নূরুল আমিন (২১), হৃদয় মিয়া (২০), কাউসার মিয়া (২২), মাহিন (১৯), রাকিবুল ইসলাম শুভ (২০), সুমন (২৯), আশাব উদ্দিন (৩০), রিপন (২৮), সাইদুল (৩০) ও রুবেল (৩২)।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৬ আগস্ট রাতে আলামিন তার কর্মস্থল নরসিংদী শহরের তরোয়া এলাকা থেকে মোটর সাইকেলযোগে তার নিজ বাড়ি বেলাব যাওয়ার পথে ঢাকা-সিলেট মহাসড়কের দড়িকান্দি এলাকায় তার নিজ বাড়ির কাছেই দুর্বৃত্তরা তার মোটর সাইকেলের গতিরোধ করে এবং তাকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করে মোটর সাইকেলটি নিয়ে পালিয়ে যায়। পরে নিহতের বাবা বেলাব থানায় অজ্ঞাতনামা আসামিদের নামে মামলা দায়ের করলে তথ্য প্রযুক্তির সহযোগিতায় আসামি নুরুল আমিনকে গ্রেপ্তার করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। নূরুল আমিন ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে এবং অন্যদের নাম প্রকাশ করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

সাক্ষ্যগ্রহণ ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে বুধবার দুপুরে আসামিদের যাবজ্জীবন কারাদন্ডের এই রায় দেন আদালত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে