রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সুখবর নেই সুখের সূচকে

যাযাদি ডেস্ক
  ২১ মার্চ ২০২৪, ০০:০০

বাংলাদেশের জন্য বিশ্ব সুখ দিবসে এবারও সুখবর নেই; জাতিসংঘের বার্ষিক প্রতিবেদন ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট বলছে, গত এক বছরে মানুষের মনে সুখ আরও কমেছে। বুধবার এই বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক-এসডিএসএন। তাতে বাংলাদেশের অবনমন ঘটেছে ১১ ধাপ।

মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সুরক্ষা, কাঙ্ক্ষিত গড় আয়ু, সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, মানবিকতা, দুর্নীতির ধারণা এবং সার্বিক দুর্দশা- এই ছয় মানদন্ডের ভিত্তিতে বিচার করে একটি দেশের মানুষের জীবন মান নিয়ে সন্তুষ্টি বোঝার চেষ্টা করা হয় এ প্রতিবেদনে। বিবেচনা করা হয় ইতিবাচক ও নেতিবাচক আবেগ। সূচকে একটি দেশের অবস্থান চিহ্নিত করতে ব্যবহার করা হয়েছে 'গ্যালপ ওয়ার্ল্ড পোল' থেকে পাওয়া তথ্য।

সেই হিসেবে ১০ ভিত্তিক স্কেলে

বাংলাদেশের সুখের ঝুলিতে সংগ্রহ ৩ দশমিক ৮৮৬ পয়েন্ট, বিশ্বের ১৪৩ দেশের মধ্যে অবস্থান ১২৯তম। আগের বছর ১৩৭টি দেশের মধ্যে ৪ দশমিক ২৮২ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ছিল ১১৮তম অবস্থানে। তার আগের বছর বাংলাদেশের সুখের সংগ্রহে ছিল ৫ দশমিক ১৫৫ পয়েন্ট, ১৪৬ দেশের মধ্যে অবস্থান ছিল ৯৪তম।

হ্যাপিনেস রিপোর্ট বলছে, গত তিন বছরে জীবন মান নিয়ে বাংলাদেশের মানুষের সন্তুষ্টি কমেছে অনেকটা। তার প্রভাবে বৈশ্বিক সূচকে বাংলাদেশ পিছিয়েছে ৩৫ পয়েন্ট।

সুখী দেশের এই তালিকায় গত সাত বছর ধরেই অপ্রতিদ্বন্দ্বী ফিনল্যান্ড। এ বছর দেশটির ঝুলিতে সংগ্রহ ৭ দশমিক ৭৪১ পয়েন্ট। শীর্ষ পাঁচে পরের চারটি দেশ হলো ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন ও ইসরাইল।

১ দশমিক ৭২১ স্কোর নিয়ে এ তালিকার সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান, গতবারও তারাই সবচেয়ে বাজে অবস্থানে ছিল। পরের চারটি দেশ হলো লেবানন, লেসোথো, সিয়েরা লিওন ও কঙ্গো।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখে আছে শ্রীলঙ্কা (১২৮তম, স্কোর ৩ দশমিক ৮৯৮); ভারত (১২৬তম, স্কোর ৪ দশমিক ০৫৪); মিয়ানমার (১১৮তম, স্কোর ৪ দশমিক ৩৫৪); পাকিস্তান (১০৮তম, স্কোর ৪ দশমিক ৬৫৭) এবং নেপাল (৯৩তম, স্কোর ৫ দশমিক ১৫৮)।

আর্থসামাজিকভাবে বাংলাদেশের কাতারের দেশ ভিয়েতনাম ৬ দশমিক ০৪৩ স্কোর নিয়ে সুখী দেশের তালিকায় আছে ৫৪তম অবস্থানে। এ তালিকায় রাশিয়া ৭২, চীন ৬০, জার্মানি ২৪, যুক্তরাজ্য ২৩ আর যুক্তরাজ্য ২০তম অবস্থানে রয়েছে।

এ বছরের প্রতিবেদন বলছে, বিশ্বের বেশিরভাগ অঞ্চলে তরুণদের মনে বয়স্কদের তুলনায় সুখ বেশি। ইউরোপ ছাড়া বিশ্বের বেশিরভাগ অঞ্চলে শ্রেণিভেদে সুখের বৈষম্য বেড়েছে, যা উদ্বেগ জাগাচ্ছে গবেষকদের মনে।

আরও একটি উদ্বেগজনক চিত্র এসেছে এবার সুখের সূচকে, সেটা হলো বয়স্কদের মধ্যে ডিমেনশিয়া বা স্মৃতি হারানোর প্রবণতা। গবেষণার লেখকরা একে তুলনা করেছেন পেস্নগের সঙ্গে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে