সবার খাদ্য নিশ্চিত করা এখন কঠিন চ্যালেঞ্জ : কৃষিমন্ত্রী

সবার খাদ্য নিশ্চিত করা এখন কঠিন চ্যালেঞ্জ : কৃষিমন্ত্রী
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ধান কাটা পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক -যাযাতি

দেশে একদিকে মাথাপিছু জমির পরিমাণ কমছে অন্যদিকে বাড়ছে জনসংখ্যা। এই বিশাল জনসংখ্যার খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের চিনিয়াতলা এলাকায় ব্রি-৮১ জাতের ধান কাটা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এই মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, আগে মাথাপিছু জমির পরিমাণ ছিল ২৮ বিঘা, এখন যেটা দাঁড়িয়েছে ১০ বিঘায়। অন্যদিকে প্রতি বছর ২০ থেকে ২২ লাখ মানুষ বাড়ছে। সব মিলিয়ে ১৭ কোটি মানুষের খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিপুল পরিমাণ খাদ্য ঘাটতি মেটাতে কাজ করে যাচ্ছে বিজ্ঞানীরা। ইতোমধ্যে বিজ্ঞানীরা ব্রি-৮১, ৮৮, ৮৯, ৯২, ৯৬ জাতের ধান উদ্ভাবন করেছেন। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আরেকটি নতুন জাতের ধান ব্রি-১০০ উন্মুক্ত করা হয়েছে। জেলার আম রপ্তানি প্রসঙ্গে কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম রপ্তানির মাধ্যমে সারাবিশ্বের মানুষকে খাওয়ানো হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, রাজাকার-আলবদরদের মতো বাংলার মাটি থেকে হেফাজতকের মূল উৎপাদন করা হবে। বাংলাদেশ কোনোদিন তালেবান-আল কায়েদার দেশ হবে না।

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল আফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

পরে কৃষিমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব ও গবেষণা কেন্দ্রে আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে আমের চারা বিতরণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে