চান্দিনায় যানজট নিরসনে কাঁটা তারের ব্যারিকেড

চান্দিনায় যানজট নিরসনে কাঁটা তারের ব্যারিকেড

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিলস্নার চান্দিনা-বাগুর বাসস্টেশন এলাকায় যানজট নিত্যসঙ্গী। যত্রতত্র গাড়ি পার্কিং ও ফুটওভার ব্রিজ ব্যবহার না করা, ফুটপাত দখল করাসহ নানা অনিয়মে কিছুতেই পিছু ছাড়ছে না যানজট। কখনো কখনো যানজট দীর্ঘ হয়ে মহাসড়কের ২-৩ কিলোমিটার বিস্তৃত হয়।

পুলিশ বা প্রশাসনের অভিযান আসলে কিছুক্ষণের জন্য যানজট কমলেও পরে আবারও ফিরে আসে আগের চেহারায়। এবার মাসিক বা ঝটিকা অভিযান নয়, চান্দিনা-বাগুর বাস স্টেশনকে যানজটমুক্ত করতে উদ্যোগ নিয়েছেন চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জিয়াঊল হক মীর।

উপজেলা প্রশাসনের ধারাবাহিক অভিযানসহ যানজটমুক্ত স্টেশন গড়তে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন তিনি। ইতোমধ্যে চান্দিনা-বাগুর বাস স্টেশন এলাকার নিচু বিভাজনে কাঁটা তারের ব্যারিকেট দিতে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সঙ্গে যোগাযোগ করে তা নিশ্চিত করেছেন। বুধবার থেকে ৬ ফুট উচ্চতা ও ১৯৬ ফুট দৈর্ঘ্যের কাঁটাতারের বেড়া তৈরির কাজ শুরু করেছে সওজ।

এ ছাড়াও নির্ধারিত বাস বে ব্যবহার নিশ্চিত করতে পরিবহণ শ্রমিকদের নির্দেশ প্রদানসহ কোন পরিবহণ কোন স্থানে থামবে সেজন্য সাইনবোর্ড সাঁটানোর ব্যবস্থা করেছেন। এছাড়াও ভ্রাম্যমাণ আদালতের ধারাবাহিক অভিযানে মহাসড়কের স্টেশন এলাকার ফুটপাত দখল করে থাকা অবৈধ দখলদারদের জরিমান করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছেন। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ নেই ইউএনও।

মঙ্গলবার ইউএনও ও এসি ল্যান্ড ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২২টি মামলায় ২৭ হাজার টাকা জরিমানা আদায় করেন। এর মধ্যে ইউএনও ৪টি মামলায় ৪ হাজার ও এসি ল্যান্ড ১৮টি মামলায় ২৩ হাজার টাকা জরিমানা করেন।

উপ-বিভাগীয় প্রকৌশলী নাজমূল হোসেন সাকিব জানান, প্রাথমিকভাবে ৬ ফুট উচ্চতায় ৬০ মিটার দৈর্ঘ্যের কাঁটা তারের বেড়া তৈরি করবেন। অবস্থার পর্যালোচনা করে যথাযথ ব্যবস্থা নেবেন।

ইউএনও জিয়াউল হক মীর জানান, চান্দিনা-বাগুর বাস স্টেশনটি মহাসড়কের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখানে বেশ কিছু অনিয়মের ফলে যানজট নিত্যসঙ্গী। স্টেশনে ফুটওভার ব্রিজ থাকা সত্ত্বেও যাত্রীরা নিচু বিভাজন অতিক্রম করে অবাধে মহাসড়ক পারাপার হওয়া যানজটের একটি বড় কারণ। বুধবার থেকে নিচু বিভাজন অংশে কাঁটা তারের ব্যারিকেট কাজ শুরু হয়েছে। যে কোনো মূল্যে চান্দিনা-বাগুর বাস স্টেশন এলাকাটি যানজট মুক্ত করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে