শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দীর্ঘদিন ধরে হালনাগাদ নেই পুঠিয়া উপজেলা প্রশাসনের ওয়েবসাইট

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

যেখানে ডিজিটাল বাংলাদেশের মিশন শেষ করে প্রধানমন্ত্রী স্মার্ট দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য কাজ করছেন ঠিক তখনি কিছু কর্মকর্তার অবহেলার কারণে স্মার্ট দেশ গড়ার লক্ষ্য ব্যাহত হচ্ছে। গত ২ বছর ধরে একাধিকবার বিভিন্ন পত্রিকায় নিউজ প্রকাশ হলেও হালনাগাদ করা হয়নি পুঠিয়া উপজেলা প্রশাসনের ওয়েব সাইডে থানা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ ফোন নাম্বার।

\হদেশের প্রায় ৯০ ভাগ মানুষ এখন অনলাইনের উপর নির্ভরশীল। যেকোনো তথ্য আদান প্রদানে অনলাইনকে বেছে নিয়েছে দেশের শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষ। এমনকি সরকারি অফিস আদালত ও প্রাইভেট প্রতিষ্ঠানগুলোতে অনলাইনকে প্রাধান্য দিয়ে থাকেন। অফিসিয়াল তথ্য পাওয়ার বিভ্রান্তি থেকে রক্ষা পাওয়ার জন্য সরকার ডিজিটাল দেশ গড়ার প্রত্যয় নিয়ে দেশের সকল জেলা উপজেলাকে অনলাইনের আওতায় এনেছেন। উপজেলার সকল কার্যক্রমের হালনাগাদ তথ্য পাওয়ার জন্য সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ ভিজিট করে কোনো তথ্য না পেয়ে বিভ্রান্তিতে পড়েছেন ভিজিটররা। একাধিকবার বিভিন্ন পত্রিকায় নিউজ প্রকাশের পরও প্রায় দুই বছর ধরে উপজেলার ওয়েবসাইট হালনাগাদ না করায় গুরুত্বপূর্ণ ফোন নাম্বারের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসী। পুঠিয়া উপজেলায় কর্মরত অফিসারগণের মোবাইল নম্বরের স্থানে বদলি হয়ে যাওয়া গুরুত্বপূর্ণ ১২-১৫ জন অফিসারের মোবাইল নম্বর রয়েছে ওয়েবসাইটে। রাজশাহীর পুঠিয়া উপজেলা থেকে দীর্ঘদিন ধরে বদলি হয়ে গেলেও তাদের নাম আছে ওয়েবসাইটে।

সবচেয়ে জনসাধারণের গুরুত্বপূর্ণ প্রশাসনের ওয়েবসাইটে সরকার থেকে বাদ দেওয়া পুরানো ফোন নাম্বার ও নামের স্থানে দীর্ঘদিন ধরে সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ, অতিরিক্ত পুলিশ সুপার পুঠিয়া সার্কেল আবুল কালাম সাহিদ, পুঠিয়া থানার অফিসার ইনচার্জ রেজাউল ইসলাম, আইসি বানেশ্বর হাইওয়ে হাবিবুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. নাজমা আক্তার, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. ওমর আলী, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান, সহকারী প্রকৌশলী বিএমডিএ সেলিম রেজা, ভারপ্রাপ্ত কর্মকর্তা এলএসডি গোডাউন মো. জালাল উদ্দিন সরদার, উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়নুল আবেদীন, উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভুঁইয়াসহ এই কর্মকর্তারা বদলি হয়ে কর্মরত আছেন অন্য স্থানে।

কর্মকর্তাদের দায়িত্বহীনতার অভাবের কারণেই এমন ঘটনা। বদলি হয়ে যাওয়া এসব কর্মকর্তা এখনো স্বপদে বহাল আছে, পুঠিয়া উপজেলা প্রশাসনের ওয়েবসাইটে। এমন তথ্য বিভ্রাটের কারণেই উপজেলার বিভিন্ন শ্রেণির মানুষ বিভ্রান্তিতে পড়েছেন। এ নিয়ে প্রতিবেদনে বের হয়ে এসেছে উপজেলা প্রশাসনের দায়িত্বহীনতার কর্মকান্ড। ২০১৮ সালের শুরুর দিকে পবা হাইওয়ে ফাঁড়ির আইসি হাবিবুর রহমান, নামে এই কর্মকর্তা বদলি হয়ে যান। বদলি হওয়ার পাঁচ বছর অতিবাহিত হলেও এই কর্মকর্তাসহ বদলি হয়ে যাওয়া এইসব কর্মকর্তার তথ্য হালনাগাদ করা হয়নি পুঠিয়া উপজেলা প্রশাসনের ওয়েবসাইটে। ফলে ওয়েবসাইটের তথ্য মতে হালনাগাদ তথ্য না থাকায় এসব সাইট থেকে নাম ও নাম্বার সংগ্রহ করে কল দিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে অনেক ভিজিটরকে। পুঠিয়া উপজেলা প্রশাসনের ওয়েবসাইটে ভিজিট করে এইসব কর্মকর্তার নাম ও মোবাইল নাম্বার পাওয়া যায়। কিন্তু বর্তমানে এই পদে কর্মরত আছেন অন্যসব নতুন যোগদানকৃত কর্মকর্তারা। রুমানা আফরোজ আছেন নওগাঁয়।

ওমর আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান- প্রমোশন পেয়ে পাবনায় আছেন, সেলিম রেজা নওগাঁর মহাদেবপুরে রয়েছেন, জালাল উদ্দিন সরদার দুর্গাপুরে, জয়নুল আবেদীন আছেন চাঁপাইনবাবগঞ্জ, শামছুন নাহার ভূইয়া পবা উপজেলায় দায়িত্বে আছেন। উপজেলা প্রশাসনের ওয়েবসাইট অনুসরণ করে ভুল নাম্বারে যোগাযোগ করছেন অনেক ভিজিটর। অনুসন্ধানে দেখা গেছে, পুঠিয়া উপজেলার ওয়েবসাইটে বর্তমানে কর্মচারীদের তালিকায় নাম ও যোগাযোগের জন্য নাম্বার মিল নেই এবং থানা পুলিশের যে নতুন নাম্বারটাও দেওয়া নেই ওয়েবসাইটে।

এ বিষয়ে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছ সব ঠিক করে দেব বলে জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে