শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton
হাসপাতালের সামনে ময়লার ভাগাড়

পৌরসভার উদাসীনতায় স্বাস্থ্যঝুঁকি

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০
শরীয়তপুরের জাজিরায় উপজেলা পরিষদ ও স্বাস্থ্য কমপেস্নক্সের সামনে গড়ে ওঠা ময়লার ভাগাড় -যাযাদি

সম্প্রতি সারা দেশে মহামারি আকার ধারণ করা ডেঙ্গুর ভয়াবহ প্রকোপের মাঝেই জাজিরার প্রাণকেন্দ্রে অবস্থিত উপজেলা পরিষদ ও উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের সামনে গড়ে উঠেছে ময়লার ভাগাড়। বছরের পর বছর অবহেলায় এবং অযত্নে পরে থাকা অপরিচ্ছন্ন একটি নালার এক পাশে হাসপাতালের দেয়াল ঘেঁষেই অলিখিতভাবে গড়ে উঠেছে হাসপাতাল মোড় বা ব্যাংক মোড় এলাকার স্থায়ী ময়লার এ ভাগাড়টি। এদিকে ময়লা ফেলার জন্য পৌরসভার নির্দিষ্ট ডাম্পিং স্পট না থাকাকেই আবার দায়ী করছেন স্থানীয়রা।

এমতাবস্থায় ব্যাপক হারে মশার বংশ বিস্তারসহ ভয়াবহ পরিবেশগত দূষণের ফলে নানা প্রয়োজনে এখানে আগতদের মধ্যে ডেঙ্গুসহ পরিবেশ দূষণের ফলে সৃষ্ট বিভিন্ন রোগবালাই ছড়ানোর শঙ্কা দেখা দিয়েছে। পাশাপাশি হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরাও নতুন করে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন। তবে 'খ' শ্রেণি থেকে সদ্য কাগুজে 'ক শ্রেণিতে উন্নীত হওয়া জাজিরা পৌরসভার তত্ত্ব্বাবধানে এলাকাটি থাকলেও এই জায়গা পরিষ্কারে বিষয়ে ব্যাপক উদাসীন রয়েছে পৌরসভা কর্তৃপক্ষ।

জাজিরা মোহর আলী মডেল উচ্চ বিদ্যালয়, উপজেলা পরিষদ এবং হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে কেন্দ্র করে গড়ে ওঠা হাসপাতাল মোড়ের অধিকাংশ দোকানপাটের যাবতীয় ময়লা আবর্জনা ফেলা হয় এই জায়গাটিতে। ফলে হাসপাতালের দেয়ালে 'পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ' বাক্যটি স্পষ্ট করে লেখা থাকলেও অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় দিন-রাত দেয়াল ঘেঁষেই প্রস্রাব করতে দেখা যায় পথচারীদের, যা আরও অতিরিক্ত দুর্গন্ধ তৈরি করে পরিবেশ দূষণের পরিমাণ বহুগুণে বৃদ্ধি করছে।

জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান পৌরসভার অবহেলাকে দায়ী করে বলেন, হাসপাতাল এবং উপজেলা পরিষদের সামনে থাকা এই জায়গাটি ময়লার স্তূপে পরিণত হওয়ায় আশপাশের পুরো এলাকায় ব্যাপক পরিবেশ দূষণ হচ্ছে। ফলে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের পাশাপাশি এখানে আসা জনসাধারণ। তাছাড়া উপজেলার প্রাণকেন্দ্রে থাকা জায়গাটির এই পরিবেশ মারাত্মক দৃষ্টিকটুও দেখায়।

তবে অযত্নে আর অবহেলায় ময়লার ভাগাড়ে পরিণত হওয়া জায়গাটি পরিষ্কার না করার বিষয়ে জাজিরা পৌর মেয়র ইদ্রিস মাদবর বলেন, পৌরসভার অর্থ সংকট থাকায় জায়গাটি পরিষ্কার করা সম্ভব হচ্ছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে