রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
দুই জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

আচরণবিধি লঙ্ঘন :নৌকা সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীকে জরিমানা

স্বদেশ ডেস্ক
  ০৪ জানুয়ারি ২০২৪, ০০:০০

নির্বাচনী প্রচারণায় আচরণ বিধি লঙ্ঘনে যশোর-১ (শার্শা) এলাকায় নৌকা প্রতীকের দুই সমর্থককে এবং চট্টগ্রামের পটিয়ায় স্বতন্ত্র প্রার্থীকে জরিমানা করা হয়েছে। এদিকে চট্টগ্রামের ফটিকছড়িতে বালুসহ ড্রেজার মেশিন, ট্রাক ও স্কেভেটর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া বগুড়ার দুপচাঁচিয়ায় সরকারি খাস পুকুরের মাটি বিক্রির অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শার্শা (যশোর) প্রতিনিধি জানান, আচরণবিধি লঙ্ঘনের দায়ে যশোর-১ (শার্শা) নির্বাচনী এলাকায় নৌকা প্রতীকের প্রার্থী শেখ আফিল উদ্দিনের দুই সমর্থককে ৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গত মঙ্গলবার সকালে উপজেলার বাগআঁচড়া ও কায়বা ইউনিয়নের বকুলতলা, চালিতাবাড়িয়া বাজার এলাকায় দেওয়ালে পোস্টার লাগানোর কারণে এ জরিমানা আদায় করা হয়।

দন্ডপ্রাপ্তরা হলেন- বাগআঁচড়া গ্রামের শামীম (৩৯), কায়বা গ্রামের মাসুদ (২৪)।

এ ব্যাপারে শার্শা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা ইসলাম বলেন, আচরণবিধি লঙ্ঘনের দায়ে নৌকা প্রতীকের দুই সমর্থককে জরিমানা করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, নির্বাচনী প্রচারণায় আচরণ বিধি লঙ্ঘনে চট্টগ্রামের পটিয়ায় স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীকে জরিমানা করা হয়েছে। বুধবার পটিয়া পৌর সদরের গোবিন্দরখীল এলাকায় ঈগল প্রতীকের নির্বাচনী প্রচারণায় সড়কে যানজট সৃষ্টি করে যান চলাচলে বাধা প্রদান করায় তাকে এই জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ এ জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ বলেন, 'স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী পটিয়ার গোবিন্দরখীল এলাকায় সড়কে যানজট সৃষ্টি করে বিঘ্ন ঘটায় তাকে অর্থদন্ড করা হয়েছে। এ সময় আমরা সঙ্গে সঙ্গে তা বন্ধ করে দিয়েছি। নির্বাচনী বিধিমালায় স্পষ্ট উলেস্নখ আছে সড়ক-মহাসড়কে কোনো ধরনের বাধা সৃষ্টি করে প্রচার-প্রচারণা করা যাবে না।'

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের ফটিকছড়িতে ৭টি ড্রেজার মেশিন, ৮৩ হাজার ঘনফুট বালু, দুইটি ট্রাক ও একটি স্কেভেটর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার উপজেলার বাগানবাজার ইউনিয়নের চিকনিয়াখিলে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম কামরুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, ৮৩ হাজার ঘনফুট বালু জব্দ করে ওই ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মেম্বারের জিম্মায় দেওয়া হয়েছে। বাজেয়াপ্ত বালু বিক্রি করে সরকারের অনুকূলে টাকা জমা দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এসি ল্যান্ড এটিএম কামরুল ইসলাম।

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি জানান, বগুড়ার দুপচাঁচিয়ায় অবৈধভাবে সরকারি খাস পুকুরের মাটি কেটে বিক্রির অপরাধে আকাশ নামের এক ব্যক্তির এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার উপজেলার চামরুল ইউনিয়নের বেড়ুঞ্জ গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়।

সেই সঙ্গে মাটি বহনকারী ট্রাক্টরের দুইটি ব্যাটারি জব্দ করা হয়েছে। আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথী। এ সময় বিজিবির সদস্যরা ও আদালতের পেশকার হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে