রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারে তারল্য বাড়াতে শত কোটি টাকার ঋণ অনুমোদন

যাযাদি রিপোর্ট
  ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০

শেয়ারবাজারে তারল্য জোগান দিতে 'ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের' ১০০ কোটি টাকার ঋণ বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)। বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোকে এ ঋণ দেওয়া হবে। তারা বিনিয়োগকারীদের মাঝে স্বল্প সুদে বিতরণ করতে পারবে অথবা ডিলার অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারবে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সিএমএসএফের এক জরুরি বোর্ড অব গভর্নর সভায় সিদ্ধান্ত অনুমোদন হয়। শেয়ারবাজারের স্থিতিশীলতা এবং উন্নয়নে সিএমএফের এ উদ্যোগ। বাজার মধ্যস্থতাকারীরা সিএমএসএফ নীতিমালা এবং বিএসইসি নির্দেশনা অনুসারে সিএমএসএফ মনোনীত ব্যাংকের মাধ্যমে এই ঋণ গ্রহণ করতে পারবে।

ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড, ২০২১ সালে প্রতিষ্ঠার পর থেকে বিনিয়োগকারীবান্ধব বিভিন্ন কার্যক্রমের ধারাবাহিকতায় এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে পরামর্শক্রমে সিএমএসএফ বিধিমালা ২০২১ এর ধারা ৫ (১৫) অনুযায়ী এই ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সিএমএসএফ বোর্ড অব গভর্নরস মনে করে, ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের ক্ষমতায়নের মাধ্যমে শেয়ারবাজারকে শক্তিশালী ও স্থিতিশীল রাখায় ভূমিকা রাখবে। এই উদ্যোগটি একটি স্থিতিস্থাপক আর্থিক ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বাজারের গতিশীলতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক হিসেবে কাজ করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে